পুজোয় ঢুঁ মারুন চিলিস-এর মেক্সিকান কিচেনে

সুমা বন্দ্যোপাধ্যায়
১৩ সেপ্টেম্বর, ২০১৭, ১৩:৩৬:৫৩ | শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর, ২০১৭, ০৮:৩৮:৩৭
আজকের আনন্দ উৎসব-এর পাঠককুলকে দারুণ টেক্স-মেক্স খাবারের হদিশ দিতে আমরা হাজির অ্যাক্রোপলিস মলের চার তলায় চিলিস-এ। এখানকার ডাইন অ্যান্ড ওয়াইন নিয়ে আড্ডা হল শেফ ইকবাল আহমেদের সঙ্গে।
ছবি: অনির্বাণ সাহা

খাদ্যরসিক ও বিখ্যাত শেফ ল্যারি ল্যাভিন আজ থেকে ৪২ বছর আগে ১৯৭৫-এর ১৩ মার্চ টেক্সাসের ডালাসে চিলিস গ্রিল অ্যান্ড বার রেস্তোরাঁ শুরু করেন। পড়শি দেশ মেক্সিকোর দারুণ খাবারের প্রেমে মজেন তামাম আমেরিকাবাসী। তার পর আর থেমে থাকতে হয়নি চিলিজ গ্রিল অ্যান্ড বারকে। ট্রাম্প সাহেব পাঁচিল তুলে মেক্সিকানদের আটকানোর চেষ্টা করলেও তাঁদের খাবারের বিশ্বজয় করাকে আটকানো বোধহয় কোনও প্রেসিডেন্টেরই কম্মো নয়। পৃথিবীর বিভিন্ন দেশে চিলিস-এর মোট ১৬০৬টি শাখা। অ্যাক্রোপলিস-এ চিলিসের যাত্রা শুরু ২০১৫-র ডিসেম্বরে।

Chillis Restaurant Shares Their Durga Puja Special Menu- Ananda Utsav 2017

চিলিস-এর বিভিন্ন ডিশের প্রধান উপাদান শেডার চিজ, টোম্যাটো, নানান মাংস আর ব্রকোলি, আমেরিকান কর্ন, গাজর ক্যাপসিকাম সমেত অনেক সব্জি। তাই একই সঙ্গে টেস্টি আর হেলদি। উৎসবের সময় বাদ দিয়ে প্রতি সোম ও মঙ্গল বার চিলিজে খাবার চাখার এক অন্য মজা আছে। ওই দু’দিন এক প্লেট খাবারের দামে পাবেন দু’প্লেট, আর একটি পানীয়ের সঙ্গে আর একটি সম্পূর্ণ বিনামূল্যে। শেফ ইকবাল বলছিলেন, টেক্সাস আর মেক্সিকোর বিভিন্ন ডিশের মেলবন্ধনে নানান স্পেশাল মশলা আর চিজে মাখোমাখো টেক্স-মেক্স খাবার অত্যন্ত স্বাদু। আর এটাই চিলিস-এর ইউএসপি। নানান ধরনের স্যালাড, বার্গার, সিজলিং স্টার্টার, ফাজিতা, সিফুড, গিলটিলেস ফিশ প্ল্যাটার সমেত জিভে জল আনা অজস্র খাবারের প্রতিটিই স্বাদে অনবদ্য। আর চিলিস-এর অসম্ভব স্বাদু বার্গার মুখে দিলেই মনে হবে কেন এত দিন এ স্বাদে বঞ্চিত ছিলাম। চিলিস-এর ককটেলও রূপে-গুণে এক্সসেলেন্ট। অসাধারণ গ্লাসে পরিবেশন করা হয়। এ রসে যাঁরা বঞ্চিত, তাঁদের মনও খাই খাই করে ওঠে।

পুজোর স্পেশাল মেনু গ্রিলড ভেটকি, টেন্ডার লয়েন স্টেক উইথ চিমিচুরি অ্যান্ড বারবিকিউ সস-সহ আরও বেশ কয়েকটি স্পেশাল ডিশ। শেফ কয়েকটি রেসিপি শেয়ার করলেন, বাড়িতে চেষ্টা করে দেখা যেতেই পারে।

অরেঞ্জ গ্লেজড স্যামন

Chillis Restaurant Shares Their Durga Puja Special Menu- Ananda Utsav 2017

এক থালাতেই বাজিমাত। এক দিকে স্যামন মাছের অসাধারণ স্বাদ, অন্য দিকে মেক্সিকান রাইস আর গ্রিলড ব্রকোলি, গাজর সমেত নানান সব্জির মিশেল এক সুগন্ধী সস সহযোগে। এক প্লেটে পেট ও মন দুই-ই ভরবে। একেবারে কমপ্লিট ডিশ।

উপকরণ

স্যামনের বড় ফিলে: ২টি

ভাল কমলালেবু দিয়ে তৈরি অরেঞ্জ গ্লেজড সস: ৪ বড় চামচ

গোলমরিচ গুঁড়ো: ১ চামচ

সিজন সল্ট: স্বাদ অনুযায়ী

গ্রেট করা চিজ: সামান্য

সাদা তেল: অল্প

চিপোতিলি রাইস: আধ কাপ

গাজর, লাল ক্যাপসিকাম, বিনস মিহি করে কুচি করা: ২ বড় চামচ

টম্যাটো সস: ২ চামচ

পেঁয়াজ কুচি: ১ চামচ

মাখন: ১ চামচ

সেদ্ধ করা সব্জি বিনস, গাজর, মাশরুম ও ব্রকোলি

প্রণালী: স্যামনের ফিলে সব উপকরণ দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে ৩০ মিনিট।

এ বার মাখন গরম করে পেঁয়াজ হালকা করে ভেজে নিয়ে সব সব্জি কুচি দিয়ে নেড়েচেড়ে ভাত দিয়ে সস মিশিয়ে রান্না করুন। অল্প নাড়াচড়া করলেই ভাত রেডি। এর মধ্যে ম্যারিনেট করা মাছে তেল ব্রাশ করে গ্রিলারে দিয়ে এ পিঠ ও পিঠ করে গ্রিল করে নিন। কয়েক বার অরেঞ্জ সস দিয়ে ব্রাশ করতে হবে। দু’টি গ্রিলড মাছের মাঝখানে ভাত পুরে আর এক বার সামান্য গ্রিল করে ওপরে সস ঢেলে সেদ্ধ সব্জি দিয়ে পরিবেশন করুন।

রোস্টেড ভেজিস ফাহিতা

Chillis Restaurant Shares Their Durga Puja Special Menu- Ananda Utsav 2017

এই নিরামিষ টেক্স-মেক্স ডিশটি স্বাদে ও পুষ্টিতে অসাধারণ। অথচ তৈরি করা মোটেও কঠিন নয়। নানা রকম বিলিতি আর দেশি সব্জির সঙ্গে কটেজ চিজ, অর্থাৎ পনিরের মেলবন্ধনে সৃষ্ট এক অসাধারণ স্বাদু খাবার। পনির চৌকো করে কেটে নিয়ে অলিভ অয়েল, অরিগ্যানো আর নুন মরিচে জারিয়ে নিয়ে গ্রিল করে রাখা হয়। একই সঙ্গে লাল ও হলুদ বেল পেপার এবং জুকিনি ও মাশরুম একই আকারে কেটে নিয়ে অরিগ্যানো সহযোগে সামান্য সেঁকে নিয়ে হট স্কিলেট-এ পরিবেশন করা হয়।

টেন্ডার লয়েন স্টেক উইথ চিমিচুরি অ্যান্ড বারবিকিউ সস

Chillis Restaurant Shares Their Durga Puja Special Menu- Ananda Utsav 2017

পর্ককে বাঙালি এখন আর অচ্ছুত্ করে রাখেনি। তাই তুলতুলে নরম পর্ক চিমিচুরি সসের মনমাতানো সুবাসে, সঙ্গে মাখন আর ক্রিমে ঠাসা সুস্বাদু আলুর সঙ্গতে জমে উঠেছে। আরও মজাদার স্টেকের ওপর নরম ফেটা চিজ আর মিঠে সেদ্ধ আমেরিকান সুইট কর্ন।

 

উপকরণ

নরম বড় এক খণ্ড বোনলেস পর্ক

গার্লিক অনিয়ন পাউডার: ২ চামচ

গোলমরিচ গুঁড়ো: ২ চামচ

রসুন থেঁতো: ২ চামচ

পাতিলেবুর রস: ১ চামচ

নুন: স্বাদ অনুযায়ী

মাখন: ১ চামচ

বারবিকিউ সস: আধ কাপ

আলু সেদ্ধ: ১টি

ক্রিম: ১ চামচ

মাখন: আধ চামচ

দুধ: অল্প

প্রণালী: পর্কে গার্লিক অনিয়ন পাউডার, গোলমরিচ সমেত সব ক’টি উপাদান দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে আধ ঘণ্টা। এর পর দু’পিঠ ভাল করে গ্রিল করে নিন। ভাল করে সেদ্ধ হয়ে গেলে ম্যাশড পট্যাটো তৈরি করুন আলু সেদ্ধর সঙ্গে ক্রিম, মাখন ও দুধ সমান ভাবে মশিয়ে নিয়ে। গনগনে গরম প্লেটে ম্যাশড পট্যাটোর উপরে গ্রিলড পর্ক সাজিয়ে, বারবিকিউ সস সহযোগে পরিবেশন করুন।

ক্যাডিলাক ভেজ

Chillis Restaurant Shares Their Durga Puja Special Menu- Ananda Utsav 2017

চিপোতি রাইস, ব্ল্যাক বিনস আর কর্ন সালসা সহযোগে এ এক অভিনব নিরামিষ পদ। কার্বোহাইড্রেট, ফাইবার আর মিনারেলস-এর সঙ্গে আছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন। লেবুর রসে জারানো বলে টক ঝাল স্বাদ। হজম হতে মোটেও সময় লাগে না।

জিম বিম

Chillis Restaurant Shares Their Durga Puja Special Menu- Ananda Utsav 2017

শুধু মুখরোচক খাবারেই নয়, ককটেল আর মকটেল নিয়েও নানান এক্সপেরিমেন্ট করেছে চিলিস। এখানকার সিগনেচার ড্রিঙ্কস জিমবিম তো পানীয়ের জগতে ইতিহাস সৃষ্টি করেছে। জামাইকান রামের সঙ্গে স্যুইট লাইম জ্যুস সহযোগে বানানো ককটেল চাখলে মোহিত না হয়ে পারবেন না।

 

সর্বশেষ সংবাদ

আম বাঙালি স্নিকারকে যদি আপন করে নিতে পারতেন, তা হলে পায়ের বা কোমরের সমস্যা বোধহয় অনেকটাই কমে যেত।
ছোটবেলায় যে লেনগুলোয় দুষ্টুমি করতাম, এখন বান্ধবীর কাছে সে সব নিয়ে গল্প করা যায়।
পুজোয় নতুন জামার সঙ্গে নতুন জুতো কিন্তু মাস্ট। আর জুতো তো হাল ফ্যাশনের হতেই হবে।
প্রতিমার সিংহ ঘোটক আকৃতির, তিন চালি বিশিষ্ট চালচিত্রকে বলা হয় মঠচৌড়ি
কল্লোলের দুর্গোৎসব ৫৩ বছরে পা দিল
জার্মানিতে এটাই নাকি সবচেয়ে বড় পুজো
বাংলার গন্ধ মাখা স্বাদ
প্রবাসী মন আলো করে আছে আশ্বিনের রোদ্দুর। আকাশের দিকে তাকিয়ে সুর ভাঁজছে, বাজল তোমার আলোর বেণু।