একটুকু ছোঁয়া লাগে

রেশমী প্রামাণিক
১৩ অক্টোবর, ২০১৭, ১৬:৫৫:৪৪ | শেষ আপডেট: ১৪ অক্টোবর, ২০১৭, ১২:৪১:২৬
উৎসব মানে সবাইকে সঙ্গে নিয়ে আনন্দযজ্ঞে মেতে ওঠা। আর বাঙালি মানে বার মাসে তেরো পার্বণ। শারদীয়ার রেশ কাটতে না কাটতেই আগমণীর বার্তা নিয়ে হাজির দীপান্বিতা। আর তাঁর আরাধনা মানেই আলোয় আলপনায় সুন্দর করে ঘর সাজিয়ে তোলা। আলোকিত হয় ঘরের প্রতিটি কোণ।
ছবি: অনির্বাণ সাহা

কালীপুজোর দু’দিন আগে অর্থাৎ আশ্বিনের কৃষ্ণপক্ষের ত্রয়োদশীতে প্রায় সারা দেশ জুড়ে পালিত হয় ধনতেরাস। ধন, ঐশ্বর্য, শ্রীবৃদ্ধি এবং সুস্বাস্থ্যের কামনায় দেবী লক্ষ্মীর আরাধনা করা হয়। এ দিন সোনা বা রুপোর গয়না কেনার বেশ চল রয়েছে। এ ছাড়াও বাড়িতে সুন্দর করে পুজোর আয়োজন করেন মহিলারা। নানা রকম ফুলের সঙ্গে পদ্ম এবং গাঁদা এই দিনের পুজোর জন্য অপরিহার্য। তাই ঘরের অন্দরসজ্জাতেও থাকুক সেই ফুলের ছোঁয়া।  

Home Decoration Ideas For Diwali- Ananda Utsav 2017   

বাড়ির বাগানের রং বেরঙের রঙ্গন ফুল এনে সুন্দর করে সাজিয়ে রাখতে পারেন। ভোরবেলা মুঠো ভরে শিউলি ফুল তুলে এনে অল্প জলের ছিটে দিয়ে প্লেটে সাজিয়ে রাখলেও বেশ লাগে। এই সময় একটু খোঁজ করলে বাজারে স্বর্ণচম্পা পাবেন। দাম একটু বেশি পড়লেও কিনতে পারেন। ঘরময় একটা সুন্দর গন্ধ থাকবে আর দেখতে ভাল লাগবেই। কাছেপিঠে কোথাও কাঠ চাঁপার গাছ থাকলে ফুল কুড়িয়ে বা সুযোগ হলে পেড়ে  নিয়ে আসতে পারেন। সুগন্ধী সাদা রঙের এই ফুল গৃহসজ্জার জন্য পারফেক্ট। এ ছাড়াও ঘরের এক কোণায় রাখতে পারেন যে কোন রকম ইন্ডোর প্ল্যান্ট।

Home Decoration Ideas For Diwali- Ananda Utsav 2017

এখন প্রায় সারা বছর জারবেরা আর অর্কিড পাওয়া যায়। ফুলদানিতে সুন্দর করে নানা রঙের জারবেরা মিলিয়ে মিশিয়ে রাখুন। ঘরের রূপটাই আমূল বদলে যাবে। আর বেডরুমে যদি একগোছা অর্কিড রাখতে পারেন তাহলে চোখ এবং মন দুই আরাম পাবে। এ ছাড়াও ফুলের বাজারে গেলে দেশি বিদেশি নানা ফুলের দেখা পাবেন। পছন্দ মতো কিনে আনুন। যে ভাবে খুশি সাজিয়ে রাখুন। আসলে ফুল যে ভাবেই রাখুন না কেন ভাল লাগে।

Home Decoration Ideas For Diwali- Ananda Utsav 2017

পুজোর জন্য এমনিতেই নানারকম গাঁদা, পদ্ম কিনবেন। সেই ফুল একটু বেশি করে কিনুন। গাঁদা ফুল দিয়ে সুন্দর করে আলপনা দেওয়া ছাড়াও দরজায় লাগাতে পারেন। পুজোর জায়গা সুন্দর করে সাজাতে পারেন। লক্ষ্মীর পুজো। তাই অন্দরসজ্জায় অবশ্যই রাখুন লাল এবং সাদা পদ্ম। কালীপুজো আসা মানেই হালকা শীতের আমেজ আসা। এ সময় কিন্তু নানা রঙের তাজা গোলাপ পাবেন। রং বেরঙের গোলাপ এনে ফ্লোটিং বোলে অল্প জল আর এসেন্স দিয়ে ভাসিয়ে দিন গোলাপের পাঁপড়ি। সুগন্ধী আর সৌন্দর্যে পরিপূর্ণ হয়ে উঠবে আপনার সুখী গৃহকোণ।

তাই উৎসব আর আলোর রোশনাইয়ে এ বার আপনার অন্দরসজ্জা জুড়ে থাকুক শুধুই ফুলের ছোঁয়া।     

সর্বশেষ সংবাদ

ছবি তোলার প্রথম ক্যামেরা কোডাক যে দিন বাজারে এল বিক্রির জন্য, সেই ১৮৮৮ সালে। পাল্টে গেল ছবি তোলার সংজ্ঞাই।
আগে এই প্রথা মূলত অবাঙালিদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এখন লক্ষ্মীলাভের আশায় বাঙালিরাও সমান ভাবে অংশগ্রহণ করেন।
ধন কথার অর্থ সম্পদ, তেরাসের অর্থ ত্রয়োদশী তিথি।
আমেরিকার সেন্ট লুইসের প্রায় ৪০০ বাঙালিকে নিয়ে আমরা গত সপ্তাহান্তে মেতে উঠেছিলাম দূর্গা পুজো নিয়ে।
সকলকে সাজিয়ে তুলতে দিওয়ালির সম্ভার নিয়ে হাজির ডিজাইনার শান্তনু গুহ ঠাকুরতা।
সকালে অন্যরা যখন ঘুমিয়ে পুজোর হুল্লোড়ের স্বপ্ন দেখছে আপনি তখন ঘেমে নেয়ে একাকার।
শুধু সল্ট লেক সিটি নয়, সাতশো মাইল দূর থেকেও অনেকে এই পুজো দেখতে এসেছিলেন।
আমরা যে ছবিই তুলি না কেন, একটু ডিটেলিং পছন্দ করে থাকি।