নতুন জামায় খাবারের দাগ ? মন খারাপ না করে জেনে নিন উপায়

প্রমা মিত্র
০৭ অক্টোবর, ২০১৬, ১৭:০৫:৩৯ | শেষ আপডেট: ২৩ অগস্ট, ২০১৭, ১১:১৭:৫৭
stain

পুজো সাজ মানেই নতুন জামা আর জমিয়ে খাওয়া। অনেক ভেবে চিন্তে কোন পোশাক ট্রেন্ড করছে দেখে নিয়ে, নিজের পছন্দের রং মতো বেছে নিয়েছেন নতুন জামা, নতুন শাড়ি, শার্ট, পঞ্জাবি। খাওয়ার আনন্দে একটু অসাবধান হয়ে গায়ে পড়ে গেল খিচুড়ি। নতুন পোশাকে হলুদের বিচ্ছিরি দাগ নিয়ে মন খারাপ করে বাড়ি ফিরতে হবে। তারপর সারা পুজোয় খুঁতখুঁত করবে মনটা। এমনটা হতেই পারে। পোশাকে যাতে খাবারের দাগ না পড়ে তার জন্য সাবধান থাকতে হবে। তবে যদি নিতান্তই দাগ পড়ে যায় তাহলে জেনে নিন কী করবেন।

খাবার পড়লে অনেকেই সঙ্গে সঙ্গে একটু জল দিয়ে নেন। ভাবেন খাবারের দাগ বসে গেলে পরে ধুলেও উঠবে না। কিন্তু খাবারে যদি হলুদ বা তেলের দাগ লাগে তাহলে কিন্তু জল দিয়ে ধুয়ে কোনও লাভ নেই। কারণ হলুদ বা তেল জলে দ্রবীভূত হয় না। এই ধরনের দাগ লাগলে জল দিয়ে না ধুয়ে দাগের ওপর বেবি পাউডার ছিটিয়ে দিন। ঘষবেন না। বেবি পাউডার আস্তে আস্তে তেল শুষে নেবে। পুরো শুকিয়ে গেলে ঝেরে নিন। পাউডার ঝরে যাবে। দাগ হবে না।

How To Remove Stain From Clothes This Durga Puja-Ananda Utsav

যদি পোশাকে চা, কফি বা সস পড়ে যায় তাহলেও জল দিয়ে ধুয়ে কোনও লাভ নেই। সে ক্ষেত্রে তুলোর বলে সাদা ভিনিগার লাগিয়ে নিন। এই তুলো দাগের ওপর ঘষে নিন। পাঁচ-ছয় ঘণ্টা এ ভাবে রেখে দিন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন। জল উঠে যাবে।

যদি খুব মসৃণ সিল্ক বা জর্জেটের কাপড় হয় তাহলে ভিনিগারের সঙ্গে জল মিশিয়ে পাতলা করে লাগান। হলুদের দাগও ভিনিগার দিয়ে তুলতে পারেন।

যদি  এ ভাবেই দাগ উঠে যায় তাহলে শুধু ঠান্ডা জলেই ধুলেই হয়ে যাবে। যদি দাগ পুরোপুরি না ওঠে তাহলে ডিটারজেন্ট বা বার সাবান দিয়ে ঘষে কাচতে যাবেন না। এতে কাপড় নষ্ট হয়ে যেতে পারে। লিক্যুইড ডিটারজেন্ট শুধু দাগের ওপর লাগিয়ে হাত দিয়ে হালকা ঘষে ঠান্ডা জলে ধুয়ে নিন। এতে বাকি দাগ উঠে যাবে।

How To Remove Stain From Clothes This Durga Puja-Ananda Utsav

যদি বেশি দামী পোশাক বাড়িতে কাচতে না চান তাহলে ড্রাই ক্লিনিং করিয়ে নিন। কিন্তু এ ক্ষেত্রেও ড্রাই ক্লিনিংয়ে দেবেন বলে পোশাক ফেলে রাখবেন না। বেবি পাউডার বা ভিনিগার দিয়ে প্রাথমিক পরিষ্কারটা করে রাখুন। তারপর যত তাড়াতাড়ি সম্ভব ড্রাই ক্লিনিংয়ে দিন।

ড্রাই ক্লিনিংই করান বা বাড়িতেই ধুয়ে নিন, দাগ লেগে গেলে কিন্তু পোশাক বাড়ি ফিরে সঙ্গে সঙ্গে প্রাথমিক পরিষ্কার করে নিন। পুজোর আনন্দে পরে দাগ তুলবেন বলে ফেলে রাখবেন না। এতে পোশাক খারাপ হয়ে যেতে পারে। 

সর্বশেষ সংবাদ

দীপাবলি মানে অন্ধকার থেকে আলোয় ফেরা। ফুল, প্রদীপ, রঙ্গোলির রঙে মনকে রাঙিয়ে তোলা।
হেডফোন বা হেডসেট এমন বাছুন যা কি না আপনার কান আর শরীরকে কষ্ট না দেয়।
ছবি তোলার প্রথম ক্যামেরা কোডাক যে দিন বাজারে এল বিক্রির জন্য, সেই ১৮৮৮ সালে। পাল্টে গেল ছবি তোলার সংজ্ঞাই।
আগে এই প্রথা মূলত অবাঙালিদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এখন লক্ষ্মীলাভের আশায় বাঙালিরাও সমান ভাবে অংশগ্রহণ করেন।
ধন কথার অর্থ সম্পদ, তেরাসের অর্থ ত্রয়োদশী তিথি।
এই একবিংশ শতাব্দীতে ১৫৯০-এর একটুকরো আওধকে কলকাতায় হাজির করেছেন ভোজনবিলাসী শিলাদিত্য চৌধুরী।
আমেরিকার সেন্ট লুইসের প্রায় ৪০০ বাঙালিকে নিয়ে আমরা গত সপ্তাহান্তে মেতে উঠেছিলাম দূর্গা পুজো নিয়ে।
শারদীয়ার রেশ কাটতে না কাটতেই আগমনীর বার্তা নিয়ে হাজির দীপান্বিতা।