পুজোয় ব্রেকফাস্টের স্বাদ বদল

রেশমী প্রামাণিক
২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১৬:৫৯:০৫ | শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৩৮:২৩
মহালয়ার আগের রাত। প্ল্যানমাফিক সারারাত স্কাইপের চ্যাট সেশনে পুজো প্ল্যানিং শেষ করে ইউটিউবে মহালয়া শুনে ঘুমোতে গেল তূণীর অ্যান্ড কোং।
ছবি: হোয়াটসঅ্যাপ ক্যাফে।

কলেজে পড়াকালীন প্রতি বছর মহালয়ার সকালে নিয়ম করে দল বেঁধে বাগবাজার টু কুমোরটুলি ঘুরে বেড়াত তারা। আর সকালের ব্রেকফাস্টে ওই কচুরি, তরকারি আর জিলিপি তো মাস্ট ছিল। বছর দুই হল চেনা রুটিনে ছেদ পড়েছে। পুজোর সময় শহর থেকে দূরে, স্থানিক দূরত্ব বেড়েছে নিজেদের মধ্যেও। তাই এ বার যখন পুজোর ছুটিটা পাঁচ জনেরই মিলে গেল, দেখা আর আড্ডার প্ল্যানিংটাও গুছিয়ে হল। জমিয়ে কোথায় আড্ডা দেওয়া যায় এই নিয়ে বিস্তর জল্পনা চলল।

You Can Celebrate Your Durga Puja At Cafe- Ananda Utsav 2017

হোয়াটসঅ্যাপ ক্যাফে

কলেজ ক্যাম্পাস, খেলার মাঠ সব কিছুর কথা এক বার করে ভাবা হলেও শেষ পর্যন্ত প্রায় কিছুই ঠিক হল না। অগত্যা শ্রীময়ীর কাঁধে ভার পড়ল ঠেক নির্বাচন করার। পুজো বলে কথা। পরিবারের সঙ্গেও তো কিছুটা সময় কাটাতে হবে। তারপর এই ক’দিন রোদের হাত থেকে একটু নিজেকে বাঁচিয়ে চলতে হবে, বাড়ির বাইরে যাওয়ার পর থেকে হজমশক্তিও বেশ কমেছে, এ দিকে তো আবার শরীরটাও ঠিক রাখতে হবে। সব কিছু মাথায় নিয়েই ভাবতে বসল শ্রীময়ী। এর মধ্যে তার এক খুড়তুতো বোন জানালো, শহর নাকি এখন ক্যাফেবন্দি। মনমাতানো খাবার আর অ্যাম্বিয়েন্সে ফিরে আসছে পাড়ার আড্ডার নস্ট্যালজিয়া। তাই সুবিধেমতো যে কোন একটা ক্যাফেতে তারা নাকি যেতেই পারে। সে আরও জানাল সাদার্ন অ্যাভিনিউর হোয়্যাটস্‌ অ্যাপ ক্যাফেতে নানা স্বাদের মকটেলের (নাটি ফ্রুটি, গ্রিন আইল্যান্ড, স্যালারি ওয়াটারমেলন) সঙ্গে নুডলস র‍্যাপ চিকেন নিলে নাকি দারুণ আড্ডা জমে। আর আড্ডা দিতে দিতে কখন যে প্লেট খালি হয়ে যায় বোঝাই যায় না।

You Can Celebrate Your Durga Puja At Cafe- Ananda Utsav 2017

আবার বৈঠক

এ দিকে যোধপুর পার্কের আবার বৈঠকে গিয়ে সকাল সকাল চিকেন প্ল্যাটার, এগ বেনেডি, চিকেন অমলেট আর তার সঙ্গে ক্যারাম খেলার মজাটাই নাকি আলাদা। আর সঙ্গে অন্দরসজ্জাও দারুণ। পুজোর সকালে ল্যাদ খেয়ে আড্ডা মারার জন্য আদর্শ। খোলা থাকছে সকাল ১০টা থেকেই।

You Can Celebrate Your Durga Puja At Cafe- Ananda Utsav 2017

ব্লু মাগ

একদম সকাল সকাল দক্ষিণের ক’টা পুজো দেখে ১০টার মধ্যে অবশ্যই চলে আসতে হবে যোধপুর পার্কের ব্লু মাগে। খুব অল্প দিনের মধ্যেই পোলাপানের কাছে দারুণ জনপ্রিয় হয়েছে এই ক্যাফে। আড্ডা জমে যাবে যদি সঙ্গে থাকে ব্লু মাগ স্পেশ্যাল সানডে আর চিকেন স্টেক সেজ্‌লার।

You Can Celebrate Your Durga Puja At Cafe- Ananda Utsav 2017

স্পেশ্যালই স্কুল এবং কলেজ পড়ুয়াদের কথা মাথায় রেখে সদ্য গোলপার্কের মোড়ে খুলেছে বিন্‌স এন্ড বাইট ক্যাফে। এক কথায় পকেট ফ্রেন্ডলি আর দারুণ সুস্বাদু সব খাবার। এখানে এলে অবশ্যই খেয়ে দেখতে হবে চিজ চিকেন বল। সকাল ৯টাতেই খুলে যায় এই ক্যাফে।

You Can Celebrate Your Durga Puja At Cafe- Ananda Utsav 2017

ব্লু মাগ

এত সাজেশন পেয়ে শ্রীময়ী যারপরনাই আপ্লুত। ঘটা করে বন্ধুদের বলে বসল, এ বার পুজোয় নাকি ওর তরফ থেকে আড্ডাটা সারপ্রাইজ থাকছে। সব কাজ ফেলে প্ল্যান করতে বসে গেল। আর ককটেলের রঙে অজান্তেই শ্রী’র মনে ভেসে উঠল ক্যাফে টেবলের আড্ডা।

মডেল- মধুমিতা, শবনম, আশ্‌মিতা, কেতন, ফয়জন।

মেকআপ, হেয়ার- অরিজিৎ কুণ্ডু ।

পোশাক সৌজন্যে- নারী

লোকেশন- হোয়্যাটস্‌ অ্যাপ ক্যাফে।

ছবি- অনির্বাণ সাহা 

সর্বশেষ সংবাদ

দীপাবলি মানে অন্ধকার থেকে আলোয় ফেরা। ফুল, প্রদীপ, রঙ্গোলির রঙে মনকে রাঙিয়ে তোলা।
হেডফোন বা হেডসেট এমন বাছুন যা কি না আপনার কান আর শরীরকে কষ্ট না দেয়।
ছবি তোলার প্রথম ক্যামেরা কোডাক যে দিন বাজারে এল বিক্রির জন্য, সেই ১৮৮৮ সালে। পাল্টে গেল ছবি তোলার সংজ্ঞাই।
আগে এই প্রথা মূলত অবাঙালিদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এখন লক্ষ্মীলাভের আশায় বাঙালিরাও সমান ভাবে অংশগ্রহণ করেন।
ধন কথার অর্থ সম্পদ, তেরাসের অর্থ ত্রয়োদশী তিথি।
এই একবিংশ শতাব্দীতে ১৫৯০-এর একটুকরো আওধকে কলকাতায় হাজির করেছেন ভোজনবিলাসী শিলাদিত্য চৌধুরী।
আমেরিকার সেন্ট লুইসের প্রায় ৪০০ বাঙালিকে নিয়ে আমরা গত সপ্তাহান্তে মেতে উঠেছিলাম দূর্গা পুজো নিয়ে।
শারদীয়ার রেশ কাটতে না কাটতেই আগমনীর বার্তা নিয়ে হাজির দীপান্বিতা।