পুজোয় কিনুন এই স্মার্ট স্কুটি, দাম মাত্র...

অর্চিষ্মান সাহা

১২ অক্টোবর ২০১৮ ১৭:১৪
শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৮ ১৬:২৭

যুগের সঙ্গে তাল মিলিয়ে এই প্রথম এ দেশে এসেছে স্মার্ট স্কুটি।যা মোবাইলের সঙ্গে ব্লুটুথ দিয়ে সংযুক্ত করা যাবে।


তেলের দাম বাড়ছে প্রায় রোজই। গাড়ির দামও বাড়ছে সেই অনুয়ায়ী।এই অবস্থায় রেকর্ড তৈরি করলো টিভিএস।ফেব্রুয়ারি মাসে বাজারে আসার পরেই একেবারে ‘হট কেক’ এর মতো বিক্রি হতে থাকে তাদের স্কুটির নতুন মডেল এনটর্ক। মাত্র সাত মাসেই ১ লক্ষ বিক্রি করে দেশের অন্যতম সেরা স্কুটির তালিকায় স্থান করে নিয়েছে এনটর্ক। আসুন দেখে নেওয়া যাক এই সাফল্যের কারণ কী।

১২৫সিসি-র এই স্কুটি আর পাঁচটা স্কুটির মতো নয় একেবারেই। স্মার্ট যুগের সঙ্গে তাল মিলিয়ে এই প্রথম এ দেশে এসেছে স্মার্ট স্কুটি।একে আপনি মোবাইলেরসঙ্গে ব্লুটুথ দিয়ে সংযোগ করতে পারবেন। স্কুটির স্পিডমিটারের সঙ্গে নেভিগেশন, কলার আইডি, সর্বোচ্চ গতি রেকর্ড, ল্যাপ টাইমার- এরকম দারুন সব বৈশিষ্ট্য হাজির। এর আগে কোনও স্কুটি এত রকমের বৈশিষ্ট্য নিয়ে আসেনি।

স্কুটি হলেও একে কোনও ভাবেই ধীর গতির বাহন ভাববেন না! স্পোর্টস মোডে সর্বোচ্চ ৯৫ কিমি প্রতি ঘণ্টার স্পিড তুলতে পারে এনটার্ক। ০ থেকে ৬০ কিমি/ঘণ্টা স্পিড তুলতে সময় লাগে মাত্র ৯ সেকেন্ড। ১২৫সিসির ইঞ্জিন থেকে ৯.৫ বিএইচপি এবং ১০.৫ এনএম টর্ক উত্‍পন্ন হয়। ৪ স্ট্রোক ৩ ভালভের এই ইঞ্জিন যথেষ্ট ক্ষমতাসম্পন্ন, আবার তেল সাশ্রয়ী। শহরের রাস্তায় প্রতি লিটার তেলে প্রায় ৬০ কিলোমিটার চলে। সামনে ডিস্ক ব্রেক, পিছনে ড্রাম ব্রেক, টিউবলেস টায়ার। দেখতেও যথেষ্ট আধুনিক, ইয়ামাহা বা এপ্রিলার স্পোর্টিং লুকটা এখানেও রয়েছে। পুজোর আগে কোম্পানির তরফে নতুন লাল রঙের একটি মডেল বাজারে আনা হয়েছে।

আরও পড়ুন: গাড়ি কেনার আগে এগুলি মাথায় রাখুন​

আরও পড়ুন: পুজোর আগে নতুন রূপে বাজারে হাজির নিসানের ‘সানি’​

ফলে আপনি যদি কলেজ পড়ুয়া হন কিংবা চাকরিজীবী, বড় গাড়ির পার্কিং আর জ্যামে প্রাণ ওষ্ঠাগত থাকে, তাহলে এর থেকে ভাল সমাধান আর পাবেন না।এর দাম ৬০ থেকে ৭০ হাজারের মধ্যে। বাজারে বহুল প্রচলিত হোন্ডা অ্যাক্টিভা অথবা বেশি ক্ষমতাশালী এপ্রিলার সঙ্গে টক্করে এখনই নিজের জায়গা করে নিয়েছে।