ভারতে প্রথম বার কিয়া মোটরস, নিয়ে এল মিড-এসইউভি

জয়দীপ সুর

০৩ সেপ্টেম্বর ২০১৯ ১৮:০০
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৯ ১৭:১৩

দক্ষিণ কোরিয়ার কিয়া মোটরস এবার ভারতের বাজারে। ।সঙ্গে নিয়ে এল মিড-এসইউভি ধরনের গাড়ি 'সেলটস'।


ভারতের অর্থনীতির শক্তি বুঝতে গাড়ির বাজারের দিকে তাকিয়ে থাকেন অনেক বিশেষজ্ঞ। এ বারে সেই বাজারে নাকি বেশ মন্দা দেখা দিয়েছে। কমেছে নাকি বিক্রিও। এমনই এক সময় ভারতের বাজারে এল কিয়া। দক্ষিণ কোরিয়ার কিয়া মোটরস, গাড়ির দুনিয়ায় এক বড় নাম। তবে ভারতের বাজারে এই প্রথম বার নাম লেখালো তারা। নিয়ে এল মিড-এস ইউ ভি ধরনের গাড়ি 'সেলটস'।

পেট্রোল এবং ডিজেলের দু'টি ভ্যারাইটিই পাওয়া যাবে সেলটসের। পেট্রোল স্মার্টস্ট্রিম জি১.৫ এইচ টি ই মডেলের দাম ভারতীয় বাজারে ৯.৬৯ লক্ষ এবং ডিজেল ১.৬ সি আর ডি আই এইচ টি এক্স প্লাস (৬এ টি) -র দাম ১৫.৯৯ লক্ষ টাকা। কুখিউন শিম, ভারতে কিয়া মোটরসের প্রধান বলেন, "সেলটস, কিয়া মোটরসের এক অনন্য প্রজেক্ট এবং ভারতের কিয়া মোটরসের জন্যেও। কারণ এই প্রজেক্টের মাধ্যমেই ভারতে আমাদের প্রথম পদার্পণ। সেলটসের ডিজাইন, কোয়ালিটি, শক্তিশালী ইঞ্জিন এবং আরও অনেক ফিচার চমক লাগাবে ভারতীয় গাড়ি প্রেমীদের মনে।" তাঁদের দাবি ইতিমধ্যেই ৩২,০৩৫ সেলটস-এর বুকিং হয়ে গিয়েছে। অন্ধ্রপ্রদেশের অনন্তপুরে তাদের ফ্যাক্টরিতে বছরে তিন লক্ষ গাড়ি তৈরির ক্ষমতা রয়েছে। তাই এই বিপুল চাহিদাও সামাল দিতে তারা তৈরি। 

কিয়া মোটরস ভারতের জেন-ওয়াইয়ের কথা ভেবে গাড়ির বুকিং থেকে ডেলিভারি পুরো ব্যাপারটাই অনলাইনে করার সুবিধা রেখেছে। তাদের গাড়ির ডিজাইনের মধ্যেও রয়েছে এদের প্রতি বাড়তি নজর। এই গাড়িতে রয়েছে আট ইঞ্চি হেড-আপ ডিসপ্লে স্ক্রিন, ১০.২৫ ইঞ্চি টাচ-স্ক্রিন, হাই-টেক সাউন্ড মুড ল্যাম্প, ৩৬০ ডিগ্রি সারাউন্ড ভিউ মনিটর, এয়ার পিউরিফায়ার এবং আটটি স্পিকার সমৃদ্ধ সাউন্ড সিস্টেম। রয়েছে সুরক্ষার চিন্তাও। তাই ছ'টি এয়ার ব্যাগও রয়েছে এই গাড়িতে। আটটি আলাদা আলাদা রঙে পাওয়া যাবে এই গাড়ি।

আরও পড়ন: ভারতে পথ চলা শুরু রেনো ট্রিবারের​

ভারতের প্রথম সারির আটটি ব্যাঙ্কের সঙ্গে ইতিমধ্যেই যুক্ত হয়েছে কিয়া। যা গাড়ির জন্য লোন পেতে সুবিধা দেবে গ্রাহকদের। দু'টি ব্যাঙ্কের সঙ্গে অনলাইনে টাকা দেওয়ার সুবিধাও পাওয়া যাবে বলে জানানো হয়েছে কিয়ার তরফ থেকে।

আরও পড়ুন: কথা শোনে, ইশারাও বোঝে! বিএমডব্লিউ আনল এমন গাড়ি

দিল্লি, মুম্বাই, চেন্নাই এবং কলকাতাতে পাওয়া যাবে স্পেয়ার পার্টসও। থাকছে তিন বছরের ওয়ারেন্টির সুবিধা, যা পাঁচ বছর পর্যন্ত বাড়ানো যাবে। তাহলে আর দেরি কেন বেড়িয়ে পড়ুন লং ড্রাইভে কিয়ার সঙ্গে।