কথা শোনে, ইশারাও বোঝে! বিএমডব্লিউ আনল এমন গাড়ি

নিজস্ব প্রতিবেদন

০৩ সেপ্টেম্বর ২০১৯ ১৮:৪৫
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৯ ১৩:১৯

বিএমডব্লিউ বাজারে নিয়ে এল তাঁদের নতুন স্পোর্টস সেডান। গুরুগ্রামে আনুষ্ঠানিক ভাবে সেই গাড়ি উদ্বোধন করলেন সংস্থার ভারতীয় গ্রুপের প্রেসিডেন্ট রুদ্রতেজ সিংহ।


আপনার কথায় সাড়া দেবে গাড়ি, আপনার হাতের ইশারায় বুঝে নেবে আপনার চাহিদা! অবাক হচ্ছেন? মনে হচ্ছে, জেমস বন্ডের সিনেমার গল্প? না, ভারতেই চলে এল এমন এক গাড়ি।

বিএমডব্লিউ বাজারে নিয়ে এল তাঁদের নতুন স্পোর্টস সেডান। গুরুগ্রামে আনুষ্ঠানিক ভাবে সেই গাড়ি উদ্বোধন করলেন সংস্থার ভারতীয় গ্রুপের প্রেসিডেন্ট রুদ্রতেজ সিংহ। বিএমডব্লিউ থ্রি সিরিজের সেভেন্থ জেনেরেশনের এই স্পোর্টস সেডান পাওয়া যাবে ডিজেল এবং পেট্রল দুই ধরনের ভ্যারিয়েন্টেই।

চালককে সাহায্য করার জন্য একটি ভার্চুয়াল বিএমডব্লিউ অ্যাসিস্ট্যান্ট থাকছে এই গাড়িতে। ‘হে বিএমডব্লিউ’ বা আপনার আগে থেকে ঠিক করে রাখা কোনও শব্দবন্ধ বললেই চালু হয়ে যাবে এই অ্যাসিস্ট্যান্ট। শুধু তাই নয়, আপনার হাতের ইশারাও বুঝে নেবে সে। আগে থেকেই এর মধ্যে স্টোর করে রাখা ছয়টি ইঙ্গিত দেখলেই কাজ করবে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট।অর্থাত্ আপনার ‘কথা শুনে’ এবং ‘ইশারা বুঝে’ চলবে এই গাড়ি।

আরও পড়ুন: ভারতে প্রথম বার কিয়া মোটরস, নিয়ে এল মিড-এসইউভি​

শুধু তাই নয়, এর টুইন-পাওয়ার টার্বো প্রযুক্তি পেট্রল এবং ডিজেল দুই ধরনের গাড়ির ইঞ্জিন থেকেই সর্বাধিক কার্যক্ষমতা বের করে আনে। বিএমডব্লিউ ৩৩০আই-এর ক্ষমতা ২৫৮ হর্স পাওয়ার এবং এর সর্বাধিক টর্ক ৪০০ এনএম ১৫৫০-৪৪০০ আরপিএমে। এই গাড়ির ত্বরণ (অ্যাকসিলারেশন) ৫.৮ সেকন্ডে ০-১০০ কিমি প্রতি ঘণ্টা। বিএমডব্লিউ ৩২০ডি-এর ক্ষমতা ১৯০ হর্স পাওয়ার এবং এর সর্বাধিক টর্ক ৪০০ এনএম ১৭৫০-২৫০০ আরপিএমে। এই গাড়ির ত্বরণ (অ্যাকসিলারেশন) ৬.৮ সেকন্ডে ০-১০০ কিমি প্রতি ঘণ্টা।

আরও পড়ুন: সিডানের বাজারে ফেরত আসছে হন্ডা সিভিকের টেনথ্ ভার্সন

বিএমডব্লিউ ৩৩০আই-এর ভারতীয় বাজারে দাম প্রায় ৪৮ লক্ষ টাকা এবং বিএমডব্লিউ ৩২০ডি-র দাম প্রায় ৪৭ লক্ষ টাকা।