ভারতে পথ চলা শুরু রেনো ট্রিবারের

নিজস্ব প্রতিবেদন

০৩ সেপ্টেম্বর ২০১৯ ১৮:৫৫
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৯ ১৩:২২

ভারতে এল ফরাসি গাড়ি প্রস্তুতকারী সংস্থা রেনো-এর নতুন গাড়ি ট্রিবার এমপিভি। এই গাড়িতে রয়েছে তিন সিলিন্ডার পেট্রল ইঞ্জিন।


ভারতে এল ফরাসি গাড়ি প্রস্তুতকারী সংস্থা রেনো-এর নতুন গাড়ি ট্রিবার এমপিভি। কেমন সেই গাড়ি? দামই বা কত? তা জানালেন কোম্পানির ভারতীয় শাখার সিইও ভেঙ্কটরাম মামিল্লাপাল্লাহে।

ভারতীয় বাজারের দিকে বিশেষ ভাবে নজর দিয়ে তৈরি করা হয়েছে এই গাড়ি। এর আগে রেনোর তৈরি কিয়ুইড গাড়িটিও ভারতীয়দের কথা মাথায় রেখেই বানানো হয়েছিল। সে বারের সাফল্যের পর আবার একটি নতুন গাড়ি নিয়ে পথ চলা শুরু রেনোর।

সাত-জনের বসার জায়গা নিয়ে এই গাড়িটি লম্বায় প্রায় চার মিটার। সিইও ভেঙ্কটরাম বলেন, “ট্রিবারের লক্ষ্য কিয়ুইড এবং অন্য কোম্পানির এসইউভি যেমন ডাস্টার এবং ক্যাপচারের মধ্যের ফাঁকটাকে পূরণ করা।” রেনো ট্রিবারের তিন সিলিন্ডার পেট্রল ইঞ্জিনে রয়েছে ৭২পিএস পাওয়ার এবং ৯৬এনএম টর্ক। তাছাড়াও ইঞ্জিনে রয়েছে বিএস৪ এমিশন নর্মস।

আরও পড়ন: এক মাসেই বুকিং ১০ হাজার! সস্তার এই এসইউভি-র খুঁটিনাটি

তবে এই গাড়ির সব থেকে বেশি আকর্ষণীয় জিনিস হল-এর মডুলার সিটিং। গাড়ি ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী সিটগুলোকে ঘুরিয়ে নেওয়া সম্ভব। এমনকি প্রিয় মানুষটির সঙ্গে লং-ড্রাইভে যাওয়ার সময় আপনি পিছনের সিট সরিয়ে সেখানে জিনিস পত্রও নিয়ে যেতে পারবেন। এর ফলে এই গাড়িটি কখনও সেভেন সিটার আবার কখনও সিক্স সিটার। যারা গাড়ি নিয়ে ঘুরতে যেতে ভালবাসেন তাঁদের জন্য রেনো ট্রিবার খুবই উপযোগী। কারণ এর ছাদের ওপরে কেরিয়ার আর তাতে ৫০ কেজি পর্যন্ত ওজন নিয়ে যাওয়া সম্ভব।

গাড়ির ভিতরে চোখ রাখলে দেখা যাবে এর মধ্যে রয়েছে আট ইঞ্চি টাচ স্ক্রিন প্যানেল। যা কানেক্ট করা যাবে আপনার অ্যান্ড্রয়েড বা অ্যাপেল মোবাইলের সঙ্গে। ইউএসবি-র মাধ্যমে ভিডিও চালানোও সম্ভব এই স্ক্রিনে।

আরও পড়ুন: সিডানের বাজারে ফেরত আসছে হন্ডা সিভিকের টেনথ্ ভার্সন

গাড়ি যত বাড়ছে, পাল্লা দিয়ে বাড়ছে দুর্ঘটনা। তাই সুরক্ষার দিকে তো নজর দিতেই হবে। সেই কথা ভেবেই এই গাড়িতে রাখা হয়েছে সিট বেল্ট রিমাইন্ডার। অর্থাৎ আপনি যদি সিট বেল্ট পড়তে ভুলেও যান, আপনার গাড়ি আপনাকে মনে করিয়ে দেবে সেই কথা। থাকছে চারটি সেফটি এয়ার ব্যাগ। আপনি যদি অতিরিক্ত স্পিডে গাড়ি চালান সেই সময় আপনাকে সতর্কও করে দেবে আপানার রেনো ট্রিবার।

রেনো আরও অনেক গাড়ির সম্ভার আনার চেষ্টা করছে। ভেঙ্কটরামজানিয়েছেন, তাঁদের লক্ষ্য আগামী তিন বছরের মধ্যে তাঁদের গাড়ি বিক্রির সংখ্যা দুই লক্ষ অতিক্রম করা।