শৌখিন গাড়ি প্রেমিকদের মনের আকাঙ্ক্ষা পুরণ করবে নতুন থর ক্লাসিক

জয়দীপ সুর

২৪ অক্টোবর, ২০২০, ১৫:২২
শেষ আপডেট: ২৪ অক্টোবর, ২০২০, ১৬:৪৬

মাহিন্দ্রা গোষ্ঠী তাদের প্রতিষ্ঠানের ৭৫তম বার্ষিকী পালন করছে। আর নতুন ‘থর ক্লাসিক’-কে উৎসর্গ করা হয়েছে এই সময়ে, এই উপলক্ষেই।


অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল। কম দামে এমন একটি গাড়ি আসুক, যার বেশ কিছু ফিচার আপামর গাড়ি প্রেমিকদের মনের অনেক ইচ্ছাকেই পুরণ করে দেবে।

এই গাড়িটি ডিজাইন করা হয়েছে মাহিন্দ্রার নাসিক প্লান্টে , আর বাস্তব রূপ দেওয়াও হয়েছে এখানে। ফলে বলা যায়, অপেক্ষার অবসান। অনেকেই জানতে চাইছিলেন, কবে ? তাঁদের অবগতির জন্য জানাই, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেডের এই গাড়িটি আমাদের সামনে আসবে, প্রস্তুতকারকদের কথায়, ১ নভেম্বর, ২০২০। এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভাল, ছয়টি রংয়ে আসছে গাড়িটি— লাল, তামাটে, গ্রে, নেপোলি ব্ল্যাক, অ্যাকোয়া মাএরি ও রকি বেজ। অক্টোবর থেকেই দেশের ১০০টি শহরে টেস্ট ড্রাইভের সুযোগ পাচ্ছেন গাড়ি প্রেমিকরা।

মাহিন্দ্রা গোষ্ঠী তাদের প্রতিষ্ঠানের ৭৫তম বার্ষিকী পালন করছে। আর নতুন ‘থর ক্লাসিক’-কে উৎসর্গ করা হয়েছে এই সময়ে, এই উপলক্ষেই। নতুন থর ক্লাসি , তার কাছাকাছি অন্য এসইউকভি গাড়ির থেকে একটু আলাদা। এর চালক থেকে সওয়ার, সবার জন্যই এই গাড়ির মধ্যে থাকা প্রযুক্তির ব্যবহার যেমন আরামদায়ক হবে, অন্যদিকে তেমনই নিরাপত্তার দিকেও খেয়াল রাখবে। চালকের জন্য রয়েছে এমন প্রযুক্তির ব্যবহার, যাতে রাস্তা যে রকমই হোক, আশপাশের পরিবেশ যে রকমই থাকুক, গাড়ি রাস্তা আঁকড়ে চলবে চিতার মতো।

আরও পড়ুন:  একশো ভাগ যাত্রী-নিরাপত্তা টয়োটার আর্বান ক্রজারে

দুটি মডেল এনেছে প্রস্তুতকারক সংস্থা, এ এক্স এবং এল এক্স। এই দু’টির দাম সাধ্যের মধ্যেই, প্রথমটির ৯.৮০ লাখ ও দ্বিতীয়টির দাম ১২.৪৯ লাখ টাকা। যাঁরা একটু শৌখিন মানুষ, প্রস্তুতকারকদের মতে, তাঁরা এই গাড়িটিকে সংগ্রহে রাখার ব্যাপারে আগ্রহী হবেনই।

থর সিরিজের এই গাড়িটির পেট্রোল ইঞ্জিনটি ১৫০ অশ্বশক্তির ক্ষমতা ধরে , আর ডিজেল ইঞ্জিনটি ১৩০-এর। আরেকটি বিষয়, ৬ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশনের সঙ্গে রয়েছে ৬ স্পিড টর্ক কনভার্টার, যেটি স্বয়ংক্রিয়। ফলে আর বেশি কিছু না বলাই ভাল। তাই শেষে বলতেই হয়,  একবার নতুন থর ক্লাসিক নিয়ে টেস্ট ড্রাইভ হয়ে যাক।