একশো ভাগ যাত্রী-নিরাপত্তা টয়োটার আর্বান ক্রজারে

জয়দীপ সুর

১৪ অক্টোবর, ২০২০, ১৮:০৮
শেষ আপডেট: ১৪ অক্টোবর, ২০২০, ১৮:২১

বিশ্বের অন্যতম গাড়ি প্রস্তুতকারক সংস্থা টয়োটা সুজুকির সঙ্গে টয়োটা গ্লাঞ্জার যুগলবন্দীতে তৈরি এই নতুন মডেলটি।


সবাই হয়তো মনে মনে চান এমন একটি গাড়ি- যাতে বসে চালক থেকে সওয়ারি, সকলেই থাকবেন একেবারে নিরাপদ। আর ষে গাড়ি এমন হবে, তার তেল খরচাও থাকবে সামর্থ্যের মধ্যেই। এমন ক্রেতাদের কথা ভেবেই হয়তো টয়োটা কির্লস্কার মোটর বাজারে নিয়ে এল আর্বান ক্রজার। বিশ্বের অন্যতম গাড়ি প্রস্তুতকারক সংস্থা টয়োটা সুজুকির সঙ্গে টয়োটা গ্লাঞ্জার যুগলবন্দীতে তৈরি এই নতুন মডেলটি।

প্রথমেই বলা হয়েছে গাড়িটি নিরাপদ। কিন্তু কেন? কারণ, চালক আর চালকের পাশে বসে থাকা মানুষটির জন্য এয়ার ব্যাগ, যে কোনও রাস্তায় মাটি আঁকড়ে এগিয়ে চলার ক্ষমতা রয়েছে এই গাড়ির। এ ছাড়া, পার্কিং করার সময়ে এর পিছনে থাকা ক্যামেরা ধাক্কা এড়াতে সাহায্য করবে, সাবধানও করবে অ্যালার্মের মাধ্যমে। পাশাপাশি, গাড়িটির শক্তসমর্থ গঠন সওয়ারিদের সুরক্ষিত রাখবে।

আরও পড়ুন: বিন্দাস গাড়ি চালানোর ইচ্ছেপূরণ, হাজির ফোর্ড অ্যান্ডেভার

এ বার আসা যাক গাড়ির ভিতরকার শক্তির কথায়। এই মডেলটিকে চালকের কাছের বন্ধু ভাবা খুব ভুল হবে না। কারণ, এর পেট্রোল ইঞ্জিন কে সিরিজের, ১.৫ লিটার চার সিলিন্ডারের। সঙ্গে অটোম্যাটিক ও ম্যানুয়াল- দু’ধরনের ট্রান্সমিশন আছে। আর জ্বালানী খরচা? এক লিটারে গাড়িটি চলতে পারে ১৭.৩ কিলোমিটার থেকে ১৮.৭৬ কিলোমিটার পর্যন্ত।

প্রস্তুতকারকরা বলছেন, শহরতলির বাসিন্দাদের জন্য এ গাড়ি পরিবেশবান্ধব হিসেবেও সহায়ক। প্রস্তুত কারকের তরফে ওয়ারেন্টি ২০ হাজার কিলোমিটার(২ বছরের জন্য)। এছাড়াও আছে প্যাকেজ-নির্ভর রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে দু’বছরের জন্য নিখরচায় দেখভালের সুযোগও আছে। 

দামের বিষয়টা দেখে নেওয়া যাক এ বার। ম্যানুয়াল ট্রান্সমিশন- প্রিমিয়ামের দাম ৯.৮০ লক্ষ, বাকি দুটো- হাই আর মিড এর দাম যথাক্রমে ৯.১৫ লক্ষ ও ৮.৪০ লক্ষ। অটোম্যাটিক ট্রান্সমিশন দাম মিড লেভেলে- ৯.৮০ লক্ষ, হাই– ১০.৬৫ লক্ষ, এবং প্রিমিয়াম- ১১.৩০ লক্ষ।

আরও পড়ুন: অনন্য অভিজ্ঞতা দিতে বাজারে আসছে বিলাসবহুল সুপারবাইক প্যানিগালে ভি২

প্রস্তুতকারকেরা বলছেন, যাঁরা ব্র্যান্ড ভালবাসেন, বিশেষত টয়োটা, তাঁদের জন্য অবশ্যই গাড়ির স্বাদে নতুন মাত্রা যোগ করবে আর্বান ক্রজার।