গাড়ির সুরক্ষা নিশ্চিত করতে আবশ্যক বিমা

জয়দীপ সুর

০৪ নভেম্বর ২০২০ ১৯:১০
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২০ ২০:১৫

গাড়ি কেনার আগে গাড়ির বিমার বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে।


গাড়ি কেনার আগে একটি বিষয় অবশ্যই মাথায় রাখতেই হবে। তা হল গাড়ির বিমার বিষয়টি। কারণ আর কিছুই নয়, নিজেকে আর নিজের গাড়িকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা, যা দুর্ঘটনাজনিত ক্ষয়ক্ষতির হাত থেকে অর্থনৈতিক ভাবেও সাহায্য করবে, তেমনই সাহায্য করবে কোনও ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রেও।

গাড়ি বিমা করানোর আগে মনে রাখবেন, বিমা সংস্থাটি ঠিকঠাক না হলে সব দিক দিয়েই ফল ভোগ করতে হবে গোটা একটি বছর ধরে। কারণ গাড়ি বিমা করা হয় আগামী এক বছর গাড়িটিকে নিরাপত্তা দিতে।

বিমা করানোর আগে দেখে নেবেন- বিনিময়ে কী কী সুবিধা আপনি পাচ্ছেন এবং সেই সুবিধা দেওয়ার ক্ষেত্রে কোনও এমন শর্ত আছে কি না, যা আপনার উদ্দেশ্যে আঘাত করতে পারে। কারণ, সব বিমা সংস্থার একটাই লক্ষ্য- আপনার গাড়ির বিমা থেকে মুনাফা করা। ফলে গ্রাহকদের স্বার্থের দিকটা অনেক সময়ে গৌণ হয়ে দাঁড়ায়। তাই সংস্থার সঙ্গে গ্রাহকদের সম্পর্কের বিষয়টাকেও গুরুত্ব দিয়ে বিবেচনা করবেন। তাই চোখ-কান খোলা রেখে, বিমা সংস্থার ওয়েবসাইটে গিয়ে  যাবতীয় তথ্য দেখে, তার ভাল-মন্দ বিচার করে তবেই গাড়ির বিমা করাবেন। একটি গাড়ি বিমা সংস্থা থেকে যে যে সুবিধা আপনি পাবেন, তা হল-

১) থার্ড পার্টি লায়াবিলিটি: দুর্ঘটনাজনিত কারণে যদি আপনার গাড়ির কোনও ক্ষতি হয়, বা ক্ষতিপূরণ দিতে হয়, এই বিষয়টি আপনাকে সেটির হাত থেকে রক্ষা করবে। মনে রাখতে হবে, এই বিষয়টি যে কোনও গাড়ির বিমার ক্ষেত্রে অত্যাবশ্যকীয়।

আরও পড়ুন: ভবিষ্যতের ভারতে পরিবহণের সিংহভাগই হবে বৈদ্যুতিক যান

২) কলিসন (Collision): এ বিষয়টি আপনার গাড়িটিকে এক অন্য রকম নিরাপত্তা দেবে। যদি দুর্ঘটনাজনিত কারণে আপনার গাড়ি ভীষণ রকম ক্ষতিগ্রস্ত হয়, তা হলে সেটি সারানোর যাবতীয় খরচের পুরোটাই পাওয়া যাবে। গাড়িটি যদি একেবারেই চালানোর অযোগ্য হয়ে যায়, সে ক্ষেত্রে গাড়িটির বাজারদর অনুযায়ী মূল্য ফেরত পেতে পারেন আপনি।

৩) বিমার সমন্বয় (Comprehensive insurance): অনেকে বেশ কিছু বিষয়ে আলাদা আলাদা ভাবে বিমা করান। যেমন চুরি, প্রাকৃতিক বিপর্যয়-সহ বিভিন্ন বিষয়ে। এই ক্ষেত্রেও সব দিক খতিয়ে দেখে নেবেন।

৪) এ ছাড়াও, দেখে নিতে হবে গাড়ি বিমার সঙ্গে ব্যক্তিগত দুর্ঘটনা বিমা যুক্ত কি না। কারণ এটি গাড়ি বীমার সাথে সম্পৃক্ত।

আরও পড়ুন: ৫০ বছর আগের ভিন্টেজ-অনুভূতি ফিরিয়ে দেবে নিশান জেড প্রোটো

৫) আপনার গাড়ি বিমায় গাড়িচালকের (যিনি আপনার অনুমতি ক্রমে গাড়িটি চালাচ্ছেন) দুর্ঘটনাজনিত বিমা যুক্ত কি না, গাড়িটি দুর্ঘটনার সময়ে কোনও বাড়ি, জিনিষ এমনকি ব্যক্তির ক্ষতি করে ফেললে, সেই ক্ষতিপূরণের দায় বিমা কোম্পানি নিচ্ছেন কি না- বিমা করানোর আগে এই বিষয়গুলি সম্পর্কে নিশ্চিত হয়ে নেবেন।