ডেলাওয়্যারের দিল সে…

নিজস্ব প্রতিবেদন

১৭ অক্টোবর, ২০১৮, ১০:৫৯
শেষ আপডেট: ১৭ অক্টোবর, ২০১৮, ১০:৫৮

উড়ানের এ বারের পুজোর বিশেষ আকর্ষণ কুমোরটুলি থেকে আনা প্রতিমা এবং পাঠকদের জন্য পূজাবার্ষিকী ‘আনন্দমেলা’ ও ‘শারদীয় দেশ’।


উত্তর আমেরিকার অ্যাটলান্টিক মহাসাগরের কাছে ছোট্ট একটি রাজ্য ডেলাওয়্যার আর সেই রাজ্যের একটি শহর নেওয়ার্ক। সেখানেই এ বার পঞ্চম বর্ষে উড়াল দেবে উড়ানের দুর্গোৎসব। ঢেঁকি স্বর্গে গেলে ধান ভানে, আর বাঙালি যেখানেই থাকুক, পুজোর গন্ধ আসবেই।

উড়ানের এ বারের পুজোর বিশেষ আকর্ষণ কুমোরটুলি থেকে আনা প্রতিমা এবং পাঠকদের জন্য পূজাবার্ষিকী ‘আনন্দমেলা’ ও ‘শারদীয় দেশ’। মা দুর্গা সপরিবার ব্যাগ-ভর্তি পূজাবার্ষিকী নিয়ে কৈলাস থেকে কলকাতা হয়ে অ্যাটলান্টিক পেরিয়ে সোজা ডেলাওয়্যার এসে পড়লেন বলে।

তরুণ মজুমদারের দাদার কীর্তি-র মতোই প্রবাসের এই পুজো উড়ানে থাকছে পুজোর নাটক, যৌথ নৃত্যানুষ্ঠান, কচিকাঁচাদের নাটক, প্রবাসী ও স্থানীয় মার্কিনি গায়কদের নিয়ে গানের ব্যান্ড, এক্কেবারে ফিউশন বলতে যা বোঝায়। পেটপুজোর আয়োজনও বিপুল। মাছ, মাংস, মিষ্টি, চাটনি, খিচুড়ি, লাবড়া অ্যান্ড মোর…।

আরও পড়ুন: মালিগাঁওতে আগাগোড়া বাঙালিয়ানার ছোঁয়া​

আরও পড়ুন: ছানাপোনা নিয়ে আসছেন ‘নতুন’ মা​

মার্কিনি ষষ্ঠীর সন্ধ্যায় অর্থাৎ ১৯ তারিখ ভক্তদের মনোরঞ্জনে থাকবেন কার্তিক দাস বাউল, ক্রসউইন্ডজ-প্রাক্তন বনি চক্রবর্তী, লক্ষ্মীছাড়ার গাবু। ২১শে, শেষ দিনে ওস্তাদের শেষ রাতের মার দিতে নচিকেতা চক্রবর্তী। পাঁচ দিনের পুজো এ ভাবে তিন দিনে এডিট করতে হলেও খামতি থাকছে না এতটুকু।

Community guidelines
Community guidelines