গোরেগাঁওয়ের কল্লোল-এর দুর্গাপুজো বাঙালিয়ানার সঙ্গে সামাজিক কর্মসূচির মেলবন্ধন

লোপামুদ্রা দাস

০৬ অক্টোবর, ২০১৯, ১৮:৪৫
শেষ আপডেট: ০৬ অক্টোবর, ২০১৯, ১৮:৫৬

এ বার আমাদের ৫৪তম দুর্গাপূজা উদযাপিত হচ্ছে।


মুম্বইয়ের অন্যতম  বাঙালি সংগঠন ‘কল্লোল’। সাংস্কৃতিক ও সামাজিক কর্মসূচির মাধ্যমে মানবসমাজে সংহতি ও ঐক্য স্থাপনের একমাত্র উদ্দেশ্য নিয়ে পথ চলা শুরু করেছিল। আমাদের সদস্যরা বাঙালি ভ্রাতৃত্ববোধ গড়ে তোলার এবং নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করে। কারণ পরবর্তী প্রজন্মই এই ঐতিহ্যকে অব্যাহত রাখবে।

বছরের এই সময়টা আমরা অধীর আগ্রহে অপেক্ষা করে থাকি। আমাদের অনেকগুলি কর্মসূচির আরেকটি  হল দুর্গাপূজা উৎসব।  এ বার আমাদের ৫৪তম দুর্গাপূজা উদযাপিত হচ্ছে। সত্যিকারের বাঙালি ঐতিহ্যকে জানতে, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ভোজনরসিক বাঙালির খাবার উপভোগ করতে আসুন আমরা এই আনন্দ সাগরে ঐক্যবদ্ধ হই।



দুর্গাপুজো ছাড়াও অনেক  কর্মসূচি আমরা গ্রহণ করে থাকি। আমাদের ঐতিহ্য ও সংস্কৃতিকে আলোকিত করবে এমন আলোচনা,খেলা,সাংস্কৃতিক অনুষ্ঠান, সামাজিক ক্রিয়াকলাপের আয়োজন। আমরা একটি দাতব্য হোমিওপ্যাথিক ও অ্যালোপ্যাথিক ডিসপেনসারি প্রতিষ্ঠা করছি। প্রয়োজন অনুসারে আমাদের পাঠকবর্গের জন্যে বিভিন্ন বিষয়ের বই এবং প্রকাশনার ব্যাপক সংগ্রহ-সহ একটি সমৃদ্ধ গ্রন্থাগার প্ৰতিষ্ঠা করা হয়েছে। অভাবী শিক্ষার্থীকে সহায়তা করা হয়। এগুলি সম্ভব হয়েছে কিছু ব্যক্তিগত এবং কিছু সাংগঠনিক পৃষ্ঠপোষকদের সহযোগিতায়। আশা করা যায় এই পূজা অনেকদিন ধরে আমাদের স্মৃতিবিজড়িত হয়ে থাকবে।