স্কটল্যান্ডের এডিনবরায় দীপাবলি উদ্‌যাপন

সুমনা আদক

২৩ অক্টোবর, ২০১৯, ১৮:৪৪
শেষ আপডেট: ২৩ অক্টোবর, ২০১৯, ১৮:৫৫

পরম্পরা, রীতি-নীতি, প্রথা মেনে এডিনবরা প্রতি বছরই সেজে ওঠে উৎসবের রঙিন আলোয়।


 আলোর উৎসব দীপাবলিকে স্বাগত জানাতে প্রস্তুত সকলে। কথিত আছে, দেবীপক্ষের শেষে অশুভ শক্তিকে বিনাশ করতে উমা মর্তে আর্বিভূত হয়েছিলেন। তিনি পূজিত হন কখনও শ্যামা রূপে, কখনও বা কালী রূপে। পিছিয়ে নেই স্কটল্যান্ডের এডিনবরাও। প্রতি বছরের মতো এ বারও প্রিন্সেস স্ট্রিটে উদ‌্‌যাপিত হবে দীপাবলি। ভারতীয় বংশদ্ভূত স্কটিশরা প্রথম এ দেশে দীপাবলির সূচনা করেন। ক্রমশ ছড়িয়েছে তার বিস্তার।

পরম্পরা, রীতি-নীতি, প্রথা মেনে এডিনবরা প্রতি বছরই সেজে ওঠে উৎসবের রঙিন আলোয়। আতসবাজির রোশনাই, সঙ্গীত, কত্থক, ভরতনাট্যম— ছন্দের তালে সন্ধ্যার পরিবেশ হয়ে ওঠে বর্ণময়। নবীন-প্রবীণের মেলবন্ধন সকলের মন ছুঁয়ে যায়। দেশি-বিদেশির একতায় দীপাবলির এডিনবরা অনন্য ছবি তৈরি করে। সময়ের সঙ্গে সঙ্গে উৎসবের আঙ্গিকে হয়তো বা কিছুটা পরিবর্তন হয়েছে। কিন্তু আন্তরিকতায় কোনও খামতি নেই।

এ বার এখানকার দীপাবলির বিশেষ আকর্ষণ, লর্ড প্রভস্তের নেতৃত্বাধীন এক প্রাণবন্ত অনুষ্ঠান। সেখানে থাকবে প্যারেড মিছিল। হিন্দু দেব-দেবী মতো সেজে শোভাযাত্রা। সকলেই এই শোভাযাত্রায় অংশ নিতে পারে। আজ বুধবার ২৩ অক্টোবর ক্যাসল রক থেকে প্যারেড শুরু হবে। শহরটি আলোয় সেজে উঠবে। এই প্যারেড চলবে ২৬ অক্টোবর পর্যন্ত।

মাহিন্দ্র ঢালির নেতৃত্বাধীন একটি সেচ্ছাসেবী সংস্থা গত পাঁচ বছর ধরে এডিনবরাতে দীপাবলির আয়োজন করে। এ বারের উদ্যোগ প্রসঙ্গে মাহিন্দ্র ঢালির বক্তব্য, ‘‘দীপাবলি হল অন্ধকার থেকে আলোর পথে যাওয়ার উদ্‌যাপন। বিশ্বের বহু সংস্কৃতি এখানে একত্রিত হয়ে গিয়েছে। সবাইকে বিনোদনে, ভালবাসা, আলোয় রাঙিয়ে দিতে চাই আমরা।’’ দীপাবলি অনুষ্ঠানে এডিনবরার বাঙালিদের উচ্ছ্বলতা চোখে পড়ে। একানে দুর্গাপুজোর সঙ্গে জড়িত রঞ্জিত সিংহের কথায়, ‘‘আলোর মূর্চ্ছনায় সকল অবসাদ দূর হয়ে যাক।’’ অন্য এক উদ্যোক্তা অভিজিত চক্রবর্তী বলেন, ‘‘এ বছর দীপাবলি সত্যিই অন্য রকম ভাবে উদ্‌যাপিত হতে চলেছে।’’

দীপাবলির সন্ধ্যায় আতসবাজির প্রদর্শনের পাশাপাশি থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। শুধুমাত্র ভারতীয় সঙ্গীত, নাচ, থিয়েটারই নয় ক্যাসল স্ট্রিটে এ বছর থাকছে চিনা আলোর প্রদর্শন। এ ছাড়াও থাকছে ফিলিপিন্স ফোক ডান্সিং, আফ্রিকান ড্রামিং, সালসা, বেলি ডান্সিং, কিউবা সিং আরও আনেক কিছু। প্রতি দিন দুপুর থেকে রাত্রি পর্যন্ত খোলা থাকবে খাবারের স্টল। দেশি-বিদেশি নামী-দামি রেস্তঁরা হাজির থাকবে তাদের খাবারের পসরা সাজিয়ে।

এডিনবরা দীপাবলির পৃষ্ঠপোষক লর্ড প্রভস্ত ফ্রাঙ্ক রস সকলকে আমন্ত্রণ জানিয়েছেন।

ছবি সৌজন্যে: সুমনা আদক