তোয়ালে পরে পুজোর ভিড়ে! রহস্যটা কী?

কৃতি সিঙ্ঘভি

১৪ অক্টোবর, ২০১৮, ১৫:০৯
শেষ আপডেট: ১৪ অক্টোবর, ২০১৮, ১৫:০৮

এ বার পুজোয় ফুলিয়ার সিল্ক দিয়ে এমন একটা ড্রেসের কথা ভেবেছি যেটা রোগা, মোটা, বয়স্ক, কমবয়সী যে কোনও মহিলা পরতে পারেন।


পুজোর সাজ। অথচ বাংলার আদিকালের হ্যান্ডলুমের তোয়ালে দিয়ে! আসলে হ্যান্ডলুম সিল্ক দিয়ে ড্রেস, কিন্তু দেখতে শাড়ির মতো! আসলে ড্রেস, কিন্তু পিছনে রয়েছে শাড়ির আঁচল! ভেবেছেন কখনও, একেবারে খাঁটি দেশজ ফ্যাব্রিকে এ বার পুজোয় আপনার শরীর দেশজ বুনোটে আধুনিক হয়ে উঠবে? 

এ বার পুজোয় ফুলিয়ার সিল্ক দিয়ে এমন একটা ড্রেসের কথা ভেবেছি যেটা রোগা, মোটা, বয়স্ক, কমবয়সী যে কোনও মহিলা পরতে পারেন। হলুদ রং তো পুজোর রং। আর পিছনে এমন ভাবে কাপড় দেওয়া হয়েছে, যাতে মনে হয় একটা শাড়ির আঁচল আছে। এই পোশাকের এটাই মজা। আর নীচের দিকে পুরনো আমলের মাছের কাটার ডিজাইন দিয়ে পুরো বাঙালিয়ানার ছোঁয়া আনা গিয়েছে। এমন একটা পোশাক পুজোর পরেও যে কোনও ঝকঝকে আড্ডায় আপনি পরতে পারবেন। পুরনো দিনের কথা ভেবে পোশাকগুলো হাতে সেলাই করা হয়েছে।

এ বার একটু পিছনে হাঁটি। ফুলিয়ার তাঁতিদের দিয়ে জোর করে পুরনো হ্যান্ডলুমের টাওয়েল তৈরি করিয়েছি। সেই টাওয়েল দিয়ে এমন এক রিভার্সেবল জ্যাকেট বানিয়েছি যা শাড়ি থেকে লিনেন ট্রাউজার যে কোনও পোশাকের সঙ্গে চলে যাবে। আপনার ওয়াড্রোবে এমন কিছু কিছু পোশাক রাখা উচিত, যা সব ধরনের পোশাকের সঙ্গে যায়। যেমন ধরুন একটা সিল্কের স্কার্ফ রাখলেন সেটা শাড়ি থেকে টপ যে কোনও কিছুর উপরে জড়িয়ে নিন। লুকটাই পালটে যাবে।

আরও পড়ুন: কেমন হবে আপনার চোখের সাজ? জানালেন শর্মিলা সিংহ ফ্লোরা

যে কোনও পোশাকের সঙ্গেই সহজে মানিয়ে যায় এই ফ্যাশন। —নিজস্ব চিত্র।

যাঁরা একটু সাহসী, এ বার পুজোয় শর্ট ইক্কত স্কার্টের সঙ্গে হ্যান্ডলুম টাওয়েলের টপ পরে সকলকে চমকে দিন। অন্য দিকে জাপানি সংস্কৃতির অরিগ্যামি প্যাটার্নের লুজ ফিটেড টপ আর স্কার্ট পরতে পারেন। স্কার্টটা শর্ট আর টাইট। টপটা লুজ। এখন ফিশটেল ডিজাইনের চল হয়েছে। এমন ড্রেস যার হাটু অবধি চাপা। নীচের অংশ লুজ।
পুজো এমনিতেই রঙের উৎসব। তাই আপনি প্যাস্টেল শেড, ব্রাউন, ওয়ান কালার, গ্রে, পার্ল কালার, চকোলেট রং বাছুন। লিনেন বা সিল্কের বুনোটে এই রং দারুণ খোলে।

আরও পড়ুন: অষ্টমীতে লাল শাড়ি, বাকি দিন গাউন পরব

লিনেন ট্রাউজারের সঙ্গেও পরতে পারেন এমন পোশাক। —নিজস্ব চিত্র।

আসলে বাংলার ফ্যাব্রিক— যা হারিয়ে যেতে বসেছে, সেগুলো আবার ফিরিয়ে আনা উচিত। সেই কারণেই হ্যান্ডলুম ডেনিমের উপর ছেলে আর মেয়েদের পোশাক তৈরি করছি যা একই সঙ্গে আরামদায়ক আর আকর্ষণীয়।
যে কোনও ধরনের মানুষ আমার কাছে আসতে পারেন, তাঁদের পছন্দ অনুযায়ী আমি পোশাক তৈরি করে দিই। তবে সুতি, লিনেন, সিল্ক যে পোশাক পরুন না কেন, তা নরম কাপড়ে মুড়ে রাখতে ভুলবেন না।

Community guidelines
Community guidelines