পুজোয় ‘অন্য’ হওয়ার টিপস দিলেন অনিরুদ্ধ

স্রবন্তী বন্দ্যোপাধ্যায়

১৬ অক্টোবর, ২০১৮, ১৫:৩৭
শেষ আপডেট: ১৬ অক্টোবর, ২০১৮, ১৫:৪৮

যাঁর হাতের ছোঁয়ায় বদলে যায় যে কোনও মুখ, সেই অনিরুদ্ধ চাকলাদার দিলেন পুজোয় 'অন্য' হয়ে ওঠার টিপস্।


পুজোর সঙ্গে একটা ঐতিহ্যের গন্ধ আছে। বাঙালির জীবনে পুজোয় রিচুয়্যালটা খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন অনিরুদ্ধ। তিনি পুজোয় তাই সাবেকী সাজের কথাই বলছেন। 

এ বার পুজোর রং কী?

আসলে পুজোর রং ও ভাবে বলা যায় না। তবে পুজো বলে প্রচণ্ড লাউড সেজে নিলাম, এটা একদম করবেন না। ফেশিয়াল কালার সব সময় পোশাকের রঁ এবং স্কিন টোনের ওপর নির্ভর করেই বাছা উচিত। সে ক্ষেত্রে যাদের একটু ডার্ক কমপ্লেকশন, তারা ওয়াইন বা মেরুন, এই ধাঁচের শেডসগুলো ব্যবহার করতে পারেন। কুল বা প্যাস্টেল শেডস ফর্সা রঙের জন্য থাক।

চোখে ওয়ার্ম টোনের সঙ্গে ঠোঁটে ন্যুড শেডস ব্যবহার করলে ভাল লাগবে। তবে এখন আর সে ভাবে ল্যাভেন্ডর, লাইট পার্পল জাতীয় ইংলিশ টোনগুলো একেবারেই চলছে না। তবে আমি মনে করি কোনও কালারই কখনও একদম ইন বা একদম আউট হয় না। সিজন, পার্সোনাল চয়েস এবং প্রেফারেন্সের ওপর নির্ভর করে ব্যবহার বদলে যায় কেবল।

আরও পড়ুন: কেমন হবে আপনার চোখের সাজ? জানালেন শর্মিলা সিংহ ফ্লোরা​

পুজোয় দিন এবং রাতের মধ্যে মেক আপ কতটা আলাদা?

যে কোনও কালারই দিন এবং রাত যে কোনও সময়ই ব্যবহার করা যায়। শুধু ইনটেনসিটির পার্থক্য হবে। সকালে মেক আপের ইনটেনসিটি একটু হালকা থাকবে। ইভনিং ড্রেসের সঙ্গে সেটাই একটু স্ট্রং হবে। পুজোয় খুব একটা মেকআপের ওপর জোর না দিয়ে লুকের ওপর জোর দেওয়া উচিত। যেমন ঘন কাজল চোখ, গোল টিপ, চুলটা যত্নে বাঁধা...

আরও পড়ুন: ফ্যাশনিস্তা রাইমা কী কিনলেন পুজোয়, জানেন?​

চুল তা হলে বাঁধা?

সাবেকী সাজে চুল বাধলে নিট লাগে। আলগা খোঁপা। টান টান করে চুল বেঁধে খোঁপা। আমাদের দেশে পুজোতে এখন গরম থাকে। তাই চুল বাঁধলেই ভাল। তবে বিভিন্ন টাইপস অফ লেয়ারস বা অ্যাসিমেট্রিক কাট এখন চলছে এখন মেনটেনেন্স ফ্রি লুক মানে যে গুলো প্রতি দিন সেট না করলেও চলে সেই সব হেয়ারকাট পুজোর সাজে চলনসই। ফ্রি ফ্লোয়িং ন্যাচারাল লুক আসলে পুজোর লুক। স্ট্রেট ফ্লোই হেয়ারের পাশাপাশি কার্লের দিকেও ঝোঁক আছে অনেকের। টং, মেসি কার্লস, সফট কার্লস, ন্যাচারাল ওয়েভ ভীষণ ভাবে চলছে। তবে আমার মনে হয় কলকাতার ফ্যাশন যত না বেশি স্টাইলিস্ট সাজেশনস এবং ফ্যাশন ট্রেন্ড দ্বারা পরিচালিত, তার থেকে অনেক বেশি পরিচালিত হয় ছবি আর ধারাবাহিকের দ্বারা।

পুজোয় তা হলে সিম্পল থাকা সবচেয়ে জরুরি?

একদম তাই। যাতে প্রাণ খুলে আড্ডা মারা যায়, ঘোরা যায়। সারাক্ষণ সাজ নিয়ে ব্যস্ত থাকলে পুজো এনজয় করা যায় না।

Community guidelines
Community guidelines