পুজোয় রুপোর গয়নায় সাজবেন? অলঙ্কারকে চকচকে করে নিন এ ভাবে

মনীষা মুখোপাধ্যায়

২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৪৪
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১৫:৪৪

রুপোর গয়না সুন্দর হলেও খুব সহজেই মলিন হয়ে যায়। রইল তার উজ্জ্বল ভাব ফিরিয়ে আনার উপায় ।


ট্র্যাডিশানাল গয়না থেকে শুরু করে পুজোর জন্য কেনা ফিউশন জুয়েলারি— সবেতেই এখন রুপোর গয়নার আলাদা কদর। বেশ কিছু বছর ধরে ফ্যাশন জগতে জনপ্রিয় হয়ে উঠেছে রুপোর গয়না। ভারতীয় পোশাক কিংবা ওয়েস্টার্ন এখন সব কিছুর সঙ্গেই মানানসই অক্সিডাইজড বা অ্যান্টিক ঘরানার গয়না। একটা রুপোর ভারী বালা অথবা গলার হার হয়ে যেতে পারে ‘স্টেটমেন্ট পিস’ । যা মানানসই পোশাকের সঙ্গে পড়লে নজর কাড়বে সবার।

রুপোর গয়না যেমন সাজসজ্জায় অন্য মাত্রা এনে দেয়, তেমনই পকেটসই দামে পাওয়াও যায়। অল্প খরচেই নানা নকশার হালকা থেকে ভারী রুপোর গয়না কিনে নেওয়া যায়। সোনার দাম যে হারে বাড়ছে, তাতে ক্রেতাদের রুপোর গয়নার প্রতি ঝোঁক আরও বৃদ্ধি পাচ্ছে। কানের ঝুমকো, হাতের বালা, চুড়ি কিংবা নানা রঙের টাসল লাগানো গলার হার সবই থাকছে এই তালকিয়ায়।

তবে রুপোর গয়না সুন্দর হলেও খুব সহজেই মলিন হয়ে যায়। তবে সাধের গয়না মলিন হয়ে গিয়েছে ভেবে মন খারাপ করার কিছু নেই। কয়েকটি ঘরোয়া পদ্ধতিতে খুব সহজেই ফিরিয়ে আনুন রুপোর গয়নার উজ্জ্বল ভাব। রইল উপায়ের সুলুকসন্ধান।

আরও পড়ুন:শাড়ির ভাঁজেই খুলুক শরীরের রহস্যখাঁজ! কেমন করে?​

টুথপেস্ট: এক টুকরো সুতির কাপড়ে টুথপেস্ট নিয়ে রুপোর গয়নায় লাগিয়ে নিন। পনেরো মিনিট মতো রেখে ধুয়ে ফেলুন। দেখবেন গয়না আগের মতো চকচক করছে।

বেকিং সোডা: একটি পাত্রে বেকিং স‌োডা আর জল নিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এ বার টিস্যু পেপার দিয়ে পেস্টটা গয়নায় লাগিয়ে নিন। কিছু ক্ষণ পর জল দিয়ে ধুয়ে পরিস্কার করে ফেলুন।

কাপড় কাচার গুঁড়ো সাবান: একটি অ্যালুমিনিয়াম পাত্রে গরম জল আর কাপড় কাচার গুঁড়ো সাবান দিন। তাতে গয়নাগুলো কিছু ক্ষণ ভিজিয়ে রেখে দিন। এ বার ছোটে ব্রাশ দিয়ে গয়নাগুলো হালকা ঘষে ধুয়ে ফেলুন। চকচক করবে আপনার গয়না।

লেবু ও লবণ : রুপোর গয়না পরিস্কার করতে সবচেয়ে দ্রুত ও সহজ উপায় এটা। প্রথমে লেবু  কেটে তাকে লবণে ভিজিয়ে রাখুন। তারপর ওই লেবু দিয়ে রুপোর গয়না ঘষে ধুয়ে নিলেই ফিরে আসবে তার জৌলুস।

আরও পড়ুন:পুজোর সময় এই ক’টি নিয়ম মেনে চলুন, কাজল-আইলাইনার স্মাজ করবে না কিছুতেই

টম্যাটো কেচাপ: রুপোর গয়না  পরিস্কারে টম্যাটো কেচাপও দারুন কাজ করে। একটি কাপড়ের সাহায্যে কেচাপ গয়নায় লাগিয়ে নিন।  কিছুক্ষন রেখে ধুয়ে ফেলুন। পুনরায় নতুন হয়ে যাবে আপনার গয়না।

চুলের কন্ডিশনার: অনেকেই জানেন না চুলের কন্ডিশনার দিয়েও পরিস্কার করা যায় রুপোর গয়না। গয়নার উপর কন্ডিশনার ঘষে ধুয়ে ফেললেই চকচক করবে গয়না।