পুজোয় এই সব নেল আর্টই ভাইরাল হতে পারে সোশ্যাল মিডিয়ায়

সোমোশ্রী দাস

১৫ সেপ্টেম্বর, ২০২০, ১৭:০০
শেষ আপডেট: ০৪ নভেম্বর, ২০২০, ১৫:০৬

মনখারাপের দরকার নেই, বাড়িতে বসেই নখের যত্নের পাশাপাশি করা যাবে নেল আর্ট। ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলে ভাইরাল হতে বাধ্য এই সব নেল আর্ট।


আপনি কি নেল আর্ট নিয়ে প্যাশনেট? কিন্তু বুঝতে পারছেন না এই করোনা কালে কী ভাবে তা সম্ভব?

দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু। আর পুজো মানেই মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত ফ্যাশন ইন। নিজেকে এবার সাজিয়ে তোলার পালা। শুরু করা যাক তাহলে নখ দিয়েই। বিগত কয়েক বছর ধরে নেল পলিশ লাগানোর পাশাপাশি নেল এক্সটেনশন এবং তার উপর হরেক রঙের কাজ ফ্যাশন বাজারে সাড়া ফেলেছে।  লকডাউন পর্ব চলাকালীন পোশাক থেকে মেক-আপ কোনও কিছু নিয়েই মাথা ব্যথা করতে হয়নি। কারণ তখন সালঁ বা পার্লারে যাওয়ার প্রসঙ্গ ছিল না। কিন্তু এখন নেল আর্টপ্রেমীদের মাথায় হাত, কী করে নখকে সাজিয়ে তুলবেন তারা। মনখারাপের দরকার নেই, বাড়িতে বসেই নখের যত্নের পাশাপাশি করা যাবে নেল আর্ট। ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলেই ভাইরাল হতে বাধ্য এই সব নেল আর্ট।

এই প্রসঙ্গে বিউটিশিয়ান শর্মিলা সিং ফ্লোরা জানান, “করোনা সংক্রমণের ভয়ে বারবার হাত ধোওয়া এবং স্যানিটাইজ করার প্রসঙ্গ রয়েছে, তাই এখন পার্লারে গিয়ে নেল আর্ট বা নেল এক্সটেনশন করানোর দরকার নেই। কিন্তু তাই বলে কী সাজব না? অবশ্যই সাজব। বাড়িতে বসে নখের উপর কালারিং নেল পলিশ দিয়ে নেল আর্ট করা যায়। যেরকম জেল নেল, ডটেড নেল বা মার্বেল নেল এই ধরনের নেল আর্ট গুলো।”

বাড়িতে বসে নেল আর্ট করার সহজ উপায়-

ফ্রেঞ্চ ম্যানিকিওর নেল আর্ট

প্রয়োজনীয় সামগ্রী: এই নেল আর্ট হল স্বাভাবিক নখের রঙের উপর একটু উজ্জ্বল ছোঁয়া। খুবই সহজ ও পরিশ্রম কম। প্রথম বার যাঁরা বাড়িতে বসে নেল আর্ট করছেন, তারা এটি দিয়ে শুরু করতে পারেন। এর জন্য প্রয়োজন হাল্কা গোলাপি, ওয়াটার কালার (ন্যাচারাল কালার) এবং সাদা রঙের নেল পলিশ।

পদ্ধতি: প্রথমে ওয়াটার কালার নেল পলিশ দিয়ে বেস কোট করে নিন। ড্রাই হয়ে গেলে দু’কোট গোলাপি রঙের নেল পলিশ লাগিয়ে দিন। এ বার নখের উপরে যেটুকু অংশে সাদা করতে চান, ধীরে ধীরে সেখানে সাদা নেল পলিশ লাগান। শুকনো হয়ে গেলে আরও একবার ওয়াটার কালার নেল পলিশ লাগিয়ে নিন। এতে নখটা দেখতে উজ্জ্বল লাগবে।

আরও পড়ুন: পুজোর সাজে সঙ্গী থাকুক হাতে বোনা এই সব শাড়ি

বাড়িতেই করুন ফ্রেঞ্চ ম্যানিকিওর। ফাইল ছবি।

ডটেড নেল আর্ট

প্রয়োজনীয় সামগ্রী: খুব সহজ ভাবেই এই নেল আর্টটি আপনি করে ফেলতে পারেন বাড়িতে বসেই। এর জন্য প্রয়োজন দুটি ভিন্ন রঙের নেল পলিশ, একটি ট্রান্সপারেন্ট নেল পলিশ এবং টুথপিক।

পদ্ধতি: প্রথমে বেস কোট লাগান। এরপর ড্রাই হয়ে গেলে আপনার পছন্দমত একটি রঙের নেল পলিশ লাগিয়ে নিন। ইচ্ছে হলে দু-তিন কোট নেল পলিশ লাগান। কিছুক্ষণ পরে শুকিয়ে গেলে টুথপিকের পেছনের অংশ দিয়ে অর্থাৎ মোটা দিক দিয়ে অন্য আরেকটি রঙের নেল পলিশের শিশিতে ডুবিয়ে ছোট ছোট বিন্দু বা ডট আঁকুন। হয়ে গেলে শুকিয়ে নিয়ে টপ কোট অর্থাৎ ওয়াটার কালার নেল পলিশের একটা কোট লাগিয়ে নিন।

আরও পড়ুন: পুজোর সাজে ব্যাগও চাই, বাছুন কিনুন গুণ জেনে

 

হাফ অ্যান্ড হাফ টু-কালার ম্যানিকিওর নেল আর্ট

প্রয়োজনীয় সামগ্রী: যেকোনও পোশাকের সঙ্গে মানানসই করে দু’টি রঙের নেল পলিশ দেখতে বেশি আকর্ষণীয় লাগে। বাড়িতে বসেই করা যায় এই নেল আর্ট। এর জন্য দরকার দু’টি রঙের নেল পলিশ এবং একটি স্পঞ্জ। বিপরীতধর্মী রঙ (কনট্রাস্ট) হলে দেখতে বেশি ভাল লাগে।

পদ্ধতি: নখগুলোকে সঠিক রাখার জন্য প্রথমে ভেসলিন লাগিয়ে নিতে পারেন। তারপরে স্পঞ্জের একদিকে একটি রঙ ও অপর দিকে আরেকটি রঙ লাগিয়ে নখের উপর আলতো করে ছাপ নিন। শুকিয়ে গেলে ওয়াটার কালার দিয়ে টপ কোট করুন। যদি স্পঞ্জ ব্যবহার করতে না চান তাহলে একদিকে ধীরে ধীরে একটি রঙ ও অপরদিকে আরেকটি রঙ লাগিয়ে নিন সমানভাবে।

ক্লিন লাইনস নেল আর্ট

প্রয়োজনীয় সামগ্রী: ব্যান্ড এড এবং নেল পলিশের সাহায্যে এই নেল আর্টটি সহজেই করে ফেলুন।

পদ্ধতি: প্রথমেই পছন্দমত দু’টি রঙের নেল পলিশ বেছে নিন, উজ্জ্বল রঙ হলে বেশি সুন্দর লাগবে দেখতে। বেস কোট লাগিয়ে পছন্দমত একটি রঙের নেলপলিশ লাগিয়ে শুকনো হতে দিন। এর পরে একটি ব্যান্ড-এড নিয়ে দু’দিক থেকে কেটে নিন,যাতে দু’দিক থেকেই হাফ সার্কল পাওয়া যায়। দু-তিনবার ব্যান্ড এড হাতের তালুতে লাগিয়ে তুলে নিন, এতে আঠার পরিমাণ কমে যাবে। ফলে নখে নেল পলিশের উপর ব্যান্ড এড লাগালে, তখন নেল পলিশ আর নষ্ট হবে না। এরপর নখের উপরের অংশটি ছেড়ে বাকি অংশে ব্যান্ড এড লাগিয়ে দিন। খেয়াল রাখবেন ব্যান্ড এড এর গোলাকার অংশ যেন নখের উপরিভাগে না থাকে। এবার ব্যান্ড এডের উপর দিয়ে নখের উপরের অংশে অন্য রঙের নেল পলিশ লাগিয়ে নিন। কিছু ক্ষণ পরে শুকিয়ে গেলে ব্যান্ড এড খুলে দিন।

আরও পড়ুন:  মাস্কের আড়ালে খোলা ঠোঁট, লিপস্টিক আর চুমু

ক্লিন লাইনস নেল আর্টেও চমক লাগাতে পারেন। ফাইল ছবি।

মার্বল নেল আর্ট

প্রয়োজনীয় সামগ্রী: এই নেল আর্টটি খুবই সুহজ এবং কম সময় সাপেক্ষ। এর জন্য দরকার তিন-চার রঙের নেল পলিশ, একটি বড় বাটি জল, টুথপিক, পেট্রলিয়াম জেলি বা ভেসলিন।

পদ্ধতি: প্রথমেই নখের চারপাশের চামড়ায় ঘন করে পেট্রলিয়াম জেলি লাগিয়ে দিন। এরপর পছন্দ মত তিন-চার রঙের নেল পলিশ বেছে নিন, খেয়াল রাখবেন রঙগুলো যাতে একে অপরের বিপরীত ধর্মী (কনট্রাস্ট) হয়। একটি পাত্রে জল ভরে তার মধ্যে এক ফোঁটা করে নেল পলিশ ঢালতে থাকুন। প্রতি বার আলাদা নেল পলিশ দেবেন, এতে একটি সার্কল তৈরি হবে। সার্কল তৈরি হলে নিজের পছন্দমতো ডিজাইন তৈরি করে ফেলুন। নেল পলিশের ডিজাইনের মধ্যে একটা একটা করে আঙুল ডোবান। এর পরে নখে ডিজাইন হয়ে গেলে আঙুল তুলে নিন। নখের বাইরে লেগে থাকা অতিরিক্ত নেল পলিশ সাবধানে মুছে ফেলুন।

আরও পড়ুন: সেরামিকের এই সব গয়নায় বাজিমাত পুজোর ফ্যাশনে

এই প্রসঙ্গে শর্মিলা বলেন, “বারবার হাত ধোওয়া ও স্যানিটাইজ করার কারণে ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে। তাই সবসময় একটি হ্যান্ডক্রিম ব্যবহার করুন। বাজারে ভিন্ন কোম্পানির হ্যান্ডক্রিম পাওয়া যায়, বিশেষ করে আয়ুর্বেদিক হ্যান্ডক্রিম ব্যবহার করাই ভাল। এতে নখ ভাল থাকবে।”