কম তেলের স্বাদু পরোটার খোঁজ? এ সব রেসিপি জানলে আর চিন্তা কিসের?

রুকমা দাক্ষী

২৩ অক্টোবর, ২০১৮, ১১:০৪
শেষ আপডেট: ৩০ অক্টোবর, ২০১৮, ১১:৪২

তেল ছাড়া রান্না মানেই সিদ্ধ বা অখাদ্য স্বাদের খাবার নয়। কম তেলেও পেতে পারেন ভাল রান্নার স্বাদ।


ভাল খাবার মানেই যে অনেক পরিমাণে তেল-মশলাদার খাবারই হতে হবে তার কোনও মানে নেই। বিনা তেলেও রসনারঞ্জন হয়। পুজো মানেই উৎসব আর উৎসব মানেই বাঙালির ঘরে ঘরে লুচি, পরোটা।

কিন্তু অনেকেই আছেন যাঁরা লুচি-পরোটার রসনায় বঞ্চিত হয়ে থাকেন শারীরিক কারণে। তেল ছাড়া রান্না মানেই সিদ্ধ বা অখাদ্য স্বাদের খাবার নয়। কম তেলেও পেতে পারেন ভাল রান্নার স্বাদ।

তাই আজ সে সব মানুষ, যাঁরা খেতে ভালবাসেন কিন্তু অসুস্হতার কারণে ভাল খাবার থেকে বঞ্চিত, তাঁদের জন্য রইল কম তেলে রসনাতৃপ্তির সন্ধান।

আরও পড়ুন: স্ন্যাক্সে নতুন স্বাদ চাই? এগুলো বানিয়ে ফেলুন ঝটপট​

পুদিনা ধনিয়া পরোটা

পুদিনা বা ধনেপাতার সুগন্ধ কার না ভাল লাগে! সেই স্বাদ ও সুগন্ধ খাবার পাতে নিয়ে আসুন পরোটার আকারে। দেখে নিন, বিনা তেলে পুদিনা ধনিয়া পরোটার রেসিপি।

উপকরণ:

আটা: ২ কাপ

পুদিনা পাতা কুচি: ১/২ কাপ

ধনেপাতা কুচি: ১/২ কাপ

জোয়ান: ১ চা চামচ

স্কিমড মিল্কের জল ঝরানো টক দই: ১ কাপ

লঙ্কা কুচি: স্বাদ মতো

নুন: স্বাদমতো

প্রণালী:

সব উপকরণ দিয়ে আটা মেখে চাপা দিয়ে রেখে দিন ঘন্টা দুয়েক। এরপর মাখা আটা থেকে লেচি কেটে পাতলা রুটির মতো বেলে নিন।ওই রুটির উপর আটা ছড়িয়ে লম্বা করে পাকিয়ে নিয়ে আবার গোল করে মুড়ে নিন। দেখতে অনেকটা জিলিপির মতে হবে। এই বার আবার পাতলা করে রুটির মতো বেলে নিয়ে সেঁকে নিন। এইভাবে বেলার জন্য পরোটা পরতে পরতে খুলে যাবে অথচ তেল লাগবে না। বেলার কায়দা অলেকটা লাচ্ছা পরোটার মতো হবে। দেখে নেবেন সেঁকাটা যেন ভাল ভাবে হয়।

আরও পড়ুন: ভোগের থালায় আনতে চান স্বাদবদলের ছোঁয়া? বানিয়ে নিন এই রেসিপিগুলি​

পালং-পনির পরোটা

পালং শাকের গুণ আর পনিরের স্বাদ যদি পাওয়া যায় একই পরোটার মধ্যে, তা হলে আর কী চাই! জেনে নিন কী ভাবে চটজলদি বানিয়ে ফেলবেন পালং-পনির পরোটা।

উপকরণ:

পালং শাক: ১ কাপ(কুচিয়ে ভাপিয়ে নেওয়া, দেখবেন একটুও জল যেন না থাকে)

স্কিমড মিল্কের ছানা: ১ কাপ

পেষা কাঁচালঙ্কা: ২ চা চামচ

গরম মশলা গুঁড়ো: ১/২ চা চামচ

কসুরি মেথি: ১ চা চামচ

সাদা জিরে: ১ চা চামচ

আটা: দেড় কাপ

স্কিমড মিল্ক: ১/২ কাপ

নুন: স্বাদমতো

প্রণালী:

আটা দুধ দিয়ে ভাল করে মেখে নিন। পুরের জন্য সব উপকরণ একসঙ্গে মেখে নিন। দেখবেন যেন মাখাটা শুকনো শুকনো হয়। এবার পালং-পনিরের পুর আটার লেচির মধ্যে দিয়ে নন স্টিক প্যানে তেল ছাড়া পরোটার মতো ভাল করে সেঁকে নিন। কম আঁচে বেশ লালচে করে ভাজবেন। এতে খেতে ভাল লাগবে।

Community guidelines
Community guidelines