বাড়ির হেঁশেলেই তৈরি হোক রেস্তরাঁর খানা

নিজস্ব প্রতিবেদন

২৭ সেপ্টেম্বর ২০১৮ ১২:৫৭
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৮ ১৩:৪৭

এই পুজোয় রেস্তরাঁ নয়, বরং বাড়ির রান্নায় জমে উঠুক আড্ডা।


পুজোর সময় বলে যে প্রতি দিনই বাইরে খেতে যেতে হবে এমন তো কোনও কথা নেই। বরং নিত্য ব্যস্ততায় ঘরের খাবারের স্বাদ ভুলে যাওয়া মানুষগুলোর পাতে তুলে দিন এমন কিছু পদ, যা বানানোও সহজ আবার স্বাদে একেবারে রেস্তরাঁর মতো।

আচ্ছা এই খাবারে যদি চিকেন আর লেবুর সখ্য থাকে, তা হলে কেমন হয়? এমনিতেই চিকেন ও লেবুর মধ্যে সব সময়ই খুব ভাল মিলমিশ।

তার উপর বাড়ির হালকা রান্নার মাঝে এমন চিনা খাবার কিন্তু এক নিমেশে বদলে দিতে পারে আপনার ডাইনিং টেবিলের পরিবেশ। শিখে নিন রেস্তরাঁর মতো লেমন চিকেন বানানোর সহজ কৌশল।

উপকরণ:

বোনলেস চিকেন: ১ কেজি

তেল: ১ কাপ

ঘি: ১ টেবিল চামচ

কুঁচনো পিঁয়াজ: ১ কাপ

নুন ওচিনি: স্বাদমতো

আদা বাটা: ১ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়ো: আধ চা চামচ

পিঁয়াজ বাটা: ২ টেবিল চামচ

কাঁচালঙ্কা বাটা: ১ চা চামচ

আদা বাটা: ১ টেবিল চামচ

দই: ১ টেবিল চামচ

লেবুর রস: ৩ টেবিল চামচ

গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ

প্রণালী

চিকেনের বোনলেস পিসকে কাটিয়ে আনুন ছোট ছোট আকারে। এ বার গোলমরিচ, লেবুর রস, আদা বাটা ও নুন দিয়ে তাদের ম্যারিনেট করে রাখুন।

পাত্রে তেল গরম করে নিন। গরম তেলে ম্যারিনেট করা চিকেন ভেজে, সেই তেলেই হালকা করে ভেজে নিন পিঁয়াজ।এ বার ভাজা পিঁয়াজের একাংশ তুলে, বাকিটা তেলেই রাখুন। সেই কুচো পিঁয়াজের মধ্যে সব মশলা দিন। কষতে থাকুন বেশ কিছু ক্ষণ।তত ক্ষণই কষুন, যত ক্ষণ না তেল ছাড়ে চিকেনের গা থেকে। এ বার অল্প জল দিয়ে ঢাকা দিয়ে রাখুন চিকেন। মাংস সিদ্ধ হলে তাতে মেশান ঘি ও অল্প চিনি। আবার কিছু ক্ষণ ঢাকা দিয়ে রাখুন। নামানোর আগে সরিয়ে রাখা পিঁয়াজ ভাজা (বেরেস্তা) ও টমাটো কেচাপ মিশিয়ে একটু গ্রেভি করে নিন। অনেকে নামানোর আগে লেবুর রস মেশাতে ভালবাসেন। তা-ও করতে পারেন। ব্যস! তা হলেই তৈরি লমন চিকেনের স্বাদু পদ।

জিভে জল আনা সরষে বেগুন

আরও পড়ুন: পুজোর রান্নায় থাকুক বনেদিয়ানার ছোঁয়া​

আরও পড়ুন: এ বার পুজোয় রেস্তরাঁর মটন তৈরি হোক আপনার রান্নাঘরেই​

আরও পড়ুন: চিংড়ি ছাড়া পুজো জমে না কি?​

তবে যাঁরা আমিষ খান না, তা হলে তাঁদের পাত কি খালি থাকবে? মোটেও না। বাড়ির নিরামিষাশী মানুষটির জন্য বানিয়ে নিন বেগুন দিয়ে তৈরি একেবারে নিরামিষ কিন্তু মুখরোচক পদ—সরষে বেগুন। গরম ভাত হোক বা রুটি— সরষে বেগুনে জমে যাবে খাওয়ার মেজাজ।

উপকরণ:

বেগুন (লম্বা করে কাটা): ২৫০ গ্রাম

সরষে বাটা: ৪ চা চামচ

কাঁচালঙ্কা বাটা: এক চা চামচ

হলুদ: পরিমাণ মতো

সরষের তেল: দুই টেবিল চামচ

নুন: স্বাদমতো

কালোজিরে: সামান্য

প্রণালী

ফালি করে কেটে রাখা বেগুন ভাল করে ধুয়ে তাতে নুন, হলুদ মাখিয়ে নিন। এ বার পাত্রে সরষের তেল ঢেলে ছাঁকা তেলে ভেজে নিন বেগুন।হালকা ভাজুন, তাতে মশলা ঢুকতে সুবিধা হয়। এ বার বেগুন তুলে পাত্রে ওই তেলের মধ্যেই কালোজিরে, সরষে বাটা, কাঁচা লঙ্কা বাটা দিয়ে কষান। অনেকে পোস্ত যোগ করেন এই রান্নায়। পোস্ত খেতে ভাল লাগলে তা-ও করতে পারেন। কষানোর সময় আর একটু নুন ও হলুদ যোগ করুন। কিছু ক্ষণ কষানোর পর জল দিন। ফুটে গ্রেভি কমে এলে ভাজা বেগুন যোগ করুন এতে। অল্প আঁচে ঢেকে কিছু ক্ষণ রেখে দিন। মাখা মাখা হলে উপর থেকে কাঁচা তেল ছড়িয়ে নামিয়ে নিন। তা হলেই তৈরি জিভে জল আনা সরষে বেগুন।