নবমীর আড্ডা জমে উঠুক রকমারি চিকেনে

নিজস্ব প্রতিবেদন

১৭ অক্টোবর, ২০১৮, ১৪:৪০
শেষ আপডেট: ১৭ অক্টোবর, ২০১৮, ১৪:৩৯

এই পদগুলি বানানোও সহজ। সময়ও লাগে না বেশি।


উৎসব মানেই জমজমাট আড্ডা। আর খাওয়া দাওয়ার এলাহি ব্যবস্থা। তাই বলে কি সারাক্ষণ হেঁশেলে থাকবেন? তা কেন?  তার চেয়ে বরং কিছু রেসিপি শিখে নিন। যা বানানোও সহজ। সময়ও লাগে না বেশি।

চিকেন রোল আপস

উপকরণ

চিকেন ব্রেস্ট-১

পালং শাক-১/২ কাপ

কাঁচা লঙ্কা-১

লঙ্কাগুঁড়ো-১/২ চামচ

ধনেগুঁড়ো-১/২ চামচ

জিরেগুঁড়ো-১/৪ চামচ

গরম মশলা-এক চিমটে

হলুদ-এক চিমটে

গোটা জিরে- এক চিমটে

আদা-রসুন বাটা- ১ চামচ

লবণ-স্বাদ মতো

লেবুর রস-২ চামচ

দই-২ চামচ

আরও পড়ুন: পুজোয় নতুন রেসিপি, ডিমের পান্তুয়া​

প্রণালী- চিকেন ব্রেস্ট ভাল করে ধুয়ে নিয়ে ফালি ফালি করে কেটে নিন। এবার লেবুর রস, দই এবং সব মশলা দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি চিকেনে মাখিয়ে ফ্রিজে ঢুকিয়ে দিন। আধ ঘণ্টা পর বের করুন। কড়াইয়ে তেল গরম করে তাতে এক চিমটে গোটা জিরে, কাঁচা লঙ্কা, পালং শাক এবং লবণ দিন। কয়েক মিনিট ভেজে নিন যাতে শাক নরম হয়ে যায়। ভাজা হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন দিন। ঠান্ডা হয়ে গেলে মিহি করে বেঁটে নিন। এ বার ফ্রিজ থেকে বের করা মাংসের একপিঠে মাখিয়ে দিন। মাংসের খণ্ডটিকে এ বার ধীরে ধীরে গোটান। ভাঁজ যাতে খুলে না যায় তার জন্য একটি টুথপিক দিয়ে আটকে দিতে পারেন। কড়াইয়ে তেল গরম করে এবার গোটানো মাংসের খণ্ড লাল করে ভেজে নিন। তেলে ভাজতে না চাইলে মাইক্রোওয়েভে বেকও করতে পারেন। সে ক্ষেত্রে ৩০০ ডিগ্রি তাপমাত্রায় ২০ মিনিট রাখুন।

চিকেন তাওয়া

উপকরণ

চিকেন-৫০০ গ্রাম

পেঁয়াজ-২টো

টমেটো- দেড় কাপ

আদা বাটা-১ চামচ

রসুনা বাটা-১ চামচ

হলুদ- ১/২ চামচ

লঙ্কা গুঁড়ো- ২ চামচ

গরম মশলা- ১ চামচ

মেথিদানা- ১ চামচ

ক্রিম-১/২ কাপ

ক্যাপসিকাম-১টা

পেঁয়াজ- বড় বড় করে কাটা

লাল লঙ্কা- ২টো

লেবুর রস- ১ চামচ

ধনে পাতা কুচি-১ চামচ

লবণ- স্বাদ মতো

আরও পড়ুন: তিন বন্ধুর হাতযশে এ বার পুজো মাতাবে এই কাফে​

প্রণালী- কড়াইয়ে তেল গরম করে মেথি দানা ভাজুন। তাতে পেঁয়াজ কুচি ভাজুন। এবার টমেটো কুচি, আদা-রসুন বাটা, হলুদ, লঙ্কা গুঁড়ো, গরম মশলা পাউডার দিয়ে ভেজে নিন। তাতে ভাল করে ধুয়ে রাখা চিকেন, ক্রিম, লেবুর রস দিয়ে কষুন। মাংস সেদ্ধ হয়ে গেলে তাতে ক্যাপসিকাম এবং বড় বড় করে কেটে রাখা পেঁয়াজের টুকরো দিন। কুচনো ধনেপাতা ও লাল লঙ্কা দিয়ে আরও দু’মিনিট রাঁধুন। ভাত বা রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।