নিরামিষ মাংস? নাম শুনেই ভ্রু কোঁচকাবেন না। বানিয়ে তাক লাগান সবাইকে!

রুকমা দাক্ষী

১০ অক্টোবর, ২০১৮, ১৮:৩৯
শেষ আপডেট: ২৭ অক্টোবর, ২০১৮, ১৬:৩৪

আদা-জিরের যুগলবন্দি তো আছেই, সঙ্গে যোগ করে নিন এই নতুন টুইস্ট আর পেয়ে যান নিরামিষ মাংসের নতুন স্বাদের সন্ধান।


বাঙ্গালিদের হেঁশেলে পেঁয়াজ, রসুন কিন্তু আমিষ বলেই গন্য। মাংস আমিষ হলেও পুজোর ভোগে সে দিব্যি জায়গা করে নিয়েছে। কিন্তু ভোগ মানেই যে নিরামিষ! পেঁয়াজ, রসুন ছাড়া রান্না হবে কী করে?

অনেক বাড়িতেই প্রচলন আছে নবমীর আমিষ আহারে পুজোর সময় পেঁয়াজ, রসুন বাদ দিয়ে মাংস রান্নার। ভোগের মাংসও এমনটাই রান্না হয়ে থাকে। কিন্তু আদা বাটা, জিরে বাটায় কি মাংস জমে?

তাই আজ আপনাদের জন্য রইল নিরামিষ মাংসের দুটি অন্যরকম রেসিপি। আদা-জিরের যুগলবন্দি তো আছেই, সঙ্গে যোগ করে নিন এই নতুন টুইস্ট আর পেয়ে যান নিরামিষ মাংসের নতুন স্বাদের সন্ধান।

জিরে মটন

নিরামিষ মাংস বললে উপকরণে তো জিরে থাকবেই। এ আবার নতুন কি! কিন্তু এই নিরামিষ মাংসের রেসিপিতে নতুন করে খুঁজে পান জিরের আস্বাদে মাংসের সুস্বাদ।

উপকরণঃ

মটনঃ ৫০০ গ্রাম

আদা বাটা- ৩ টেবিল চামচ

গোলমরিচঃ ১ টেবিল চামচ(আধ ভাঙা করে গুঁড়ো)

কাঁচালঙ্কা ছেঁচে নেওয়াঃ ২ চা চামচ

জিরে বাটাঃ ২ চা চামচ

টক দইঃ ১০০ গ্রাম

চিনিঃ ২ চা চামচ

গোটা গরম মশলাঃ ১ চা চামচ

হলুদ গুঁড়োঃ ১ চা চামচ

কাশ্মীরি লঙ্কা গুঁড়োঃ ১/২ চা চামচ

সর্ষের তেলঃ ১/২ কাপ

তেজপাতাঃ ২টি

নুনঃ স্বাদমতো

প্রণালীঃ

মাংস টক দই, হলুদ, লঙ্কা গুঁড়ো, জিরে বাটা, আদা বাটা ও গোলমরিচ দিয়ে আধ ঘণ্টা মেখে রাখুন। এরপর কড়াইতে তেল গরম করে তাতে তেজপাতা ও গোটা গরম মশলা ফোড়ন দিন। এরপর মশলা মাখা মাংস নুন ও চিনি দিয়ে ভাল করে কষে নিন। এরপর এক কাপ জল দিয়ে প্রেশারে মাংস সিদ্ধ করে নিন। মাংস সিদ্ধ হয়ে গেলে তাতে ছেঁচে রাখা কাঁচালঙ্কা ভাল করে মিশিয়ে নিয়ে নামিয়ে নিন।

লেবুপাতা মাংস

লেবুপাতার ডাল তো সকলেরই প্রিয়। তা হলে লেবুপাতার সুগন্ধের জাদুই এবার যোগ করুন নিরামিষ মাংসের রেসিপিতে। শিখে নিন লেবুপাতা মাংসের রেসিপি।

উপকরণঃ

মটনঃ ৫০০ গ্রাম

জিরে বাটাঃ ৩ চা চামচ

আদা বাটাঃ ২ টেবিল চামচ

কাঁচালঙ্কা বাটাঃ ২ টেবিল চামচ

লেবুপাতাঃ ৬-৭টি

ধনেপাতা কুচিঃ ১/২ কাপ(মিহি কুচানো)

গন্ধরাজ লেবুর রসঃ ২ টেবিল চামচ

গন্ধরাজ লেবুর খোসা কুরানোঃ ১ চা চামচ

তেজপাতাঃ ২টি

সর্ষের তেলঃ ১/২ কাপ

নুনঃ স্বাদমতো

চিনিঃ ১ চা চামচ

গোলমরিচ বাটাঃ ১ চা চামচ

প্রণালীঃ

মাংস ধুঁয়ে আদা বাটা, জিরে বাটা, গোলমরিচ বাটা, কাঁচালঙ্কা বাটা, নুন ও ২ টেবিল চামচ সর্ষের তেল দিয়ে ভাল করে মেখে রাখুন এক ঘণ্টা। কড়াইতে বাকি তেল গরম করুন। তেল গরন হলে মশলা মাখা মাংস দিয়ে কষতে থাকুন। নুন ও চিনি দিন। বেশ কষা কষা হয়ে এলে এক কাপ জল দিয়ে প্রেশার কুকারে রান্না করে নিন। সেদ্ধ মাংস আবার কড়াইতে ঢেলে নিয়ে গন্ধরাজ লেবুর রস, লেবুর খোসা কুরানো, লেবুপাতা ও ধনেপাতা দিয়ে ভাল করে ফুটতে দিন। মাংসের সঙ্গে সব মশলা বেশ মাখো মাখো হয়ে এলে নামিয়ে নিন। এই রেসিপি একদম শুকনো করে ফেলবেন না যেন।

Community guidelines
Community guidelines