রেস্তরাঁর বাসন্তী পোলাও এ বার বাড়ির হেঁশেলেই, রেসিপি জানেন?

নিজস্ব প্রতিবেদন

০৩ সেপ্টেম্বর, ২০১৯, ১৬:২১
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৮

পোলাওয়ের সঙ্গে বাঙালির আবেগ জড়িয়ে। উৎসবের মরসুমে পাতে পাঁঠার মাংস ও পোলাও পড়লে আর কী চাই?


এ বারে বাড়ির পুজোর ভোগে বাসন্তী পোলাও দিলে মন্দ হয় না, বলুন! সঙ্গে আলুর দম। কেবল ভোগপ্রসাদেই নয়, বাড়ির সদস্যদের মুখে পোলাওয়ের মনকা়ড়া স্বাদ তুলে দিতে চাইলে বাসন্তী পোলাওয়ের রেসিপি এ বার রেখে দিন নখদর্পণে।

পোলাওয়ের সঙ্গে বাঙালির আবেগ জড়িয়ে। উৎসবের মরসুমে পাতে পাঁঠার মাংস ও পোলাও পড়লে আর কী চাই? খুব সহজেই বানানো যায় এই বাসন্তী পোলাও। তবে চাল ও জলের পরিমাণ সঠিক হওয়া খুব জরুরি।

বাড়িতেই বানিয়ে নিতে পারেন বাসন্তী পোলাও। কেমন করে? রইল তারই সুলুকসন্ধান।

আরও পড়ুন: পেঁয়াজ-রসুন ছাড়াই বানিয়ে ফেলুন এই কাশ্মীরি মাটন রেসিপি!

বাসন্তী পোলাও:

বাড়িতে অতিথি এলে ঝটপট বানিয়ে ফেলুন এই পোলাও। আমিষ খাবার হোক কিংবা নিরামিষ— যে কোনও পদের সাথেই জমবে ভাল এই পোলাও। খুব সহজলভ্য ক’টা উপকরণ ও সরল পদ্ধতিতেই বানিয়ে ফেলতে পারেন এই পদ।

গ্রাফিক: তিয়াসা দাস।

আরও পড়ুন: পুজোর আড্ডায় পাতে থাকুক শামি কাবাব! বাড়িতেই বানান এই উপায়ে

প্রণালী: লক্ষ্মীভোগ চাল ভাল করে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। ননস্টিক কড়াইতে অল্প ঘি দিয়ে কাজু, কিসমিস হালকা ভেজে তুলে নিন। সেই কড়াইতেই আবার তেল ও ঘি মিশিয়ে গরম করে নিন। তাতে তেজপাতা ও সব গোটা গরম মশলা ফোঁড়ন দিন। এর পর চাল দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। হলুদ ও নুন মিশিয়ে একই সঙ্গে কষিয়ে নিন। ভেজে রাখা কাজু, কিশমিশও এই সময় দিয়ে দিন। হলুদের কাঁচা গন্ধ চলে গেলে এক কাপ চাল হলে তাতে দুই কাপ জল যোগ করুন। তার পর কড়াই ঢেকে দিন। চাল অর্ধেক সেদ্ধ হয়ে গেলে চিনি দিয়ে দিন। আবার ঢেকে দিন। এরপর অল্প আঁচে পোলাওটি রান্না করে নিন।