পুজোর আড্ডায় পাতে থাকুক শামি কাবাব! বাড়িতেই বানান এই উপায়ে

নিজস্ব প্রতিবেদন

০৩ সেপ্টেম্বর, ২০১৯, ১৬:১৬
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২৪

কাবাবের এই দুর্দান্ত পদটি বাড়িতেই ঝটপট বানিয়ে ফেলে আপনার প্রিয়জনের সামনে পরিবেশন করুন।


উৎসবের মরসুম মানেই বাঙালির জমিয়ে খাওয়াদাওয়া শুরু। দুর্গাপুজোর চার দিন সুস্বাদু খাবারের সঙ্গে আর কোনও রকম আপস নয়। চিনে হোক বা মোগলাই— স্ন্যাক্স দিয়ে মনজয় করতেই পারেন অতিথির।

বন্ধুবান্ধব থেকে শুরু করে আত্মীয়-পরিজন, এই উৎসবকে কেন্দ্র করেই বাড়িতে তারি হয় ছোট-বড় নানা জমায়েত। ভাবছেন, কী মেনু রাখলে জমে যাবে আপনার বৈঠকী আড্ডা? বাড়িতেই বানিয়ে ফেলুন এই সহজ কাবাব। চা কিংবা কফির সঙ্গে বেশ জমবে এই পদ।

চিকেন শামি কাবাব:

আরও পড়ুন: বাঁশের ভিতর ফুটছে মাংস মেশানো ভাত! রেসিপি?

রেস্তরাঁয় গেলেই যে খাবার গুলি আপনার মুখে জল এনে দিতে পারে, তার মধ্যে শামি কাবাব অন্যতম। কাবাবের এই দুর্দান্ত পদটি বাড়িতেই ঝটপট বানিয়ে ফেলে আপনার প্রিয়জনের সামনে পরিবেশন করুন। দেখে নিন কীভাবে বানাবেন এই কাবাব।

 

গ্রাফিক: তিয়াসা দাস।

প্রণালী: প্রেসার কুকারে ছোলার ডাল সেদ্ধ করে নিন। তার পরে কুকারে ঢাকনা খুলে তাতে বোনলেস চিকেন, রসুন, আদা, শুকনো লঙ্কা দিয়ে আর একটি সিটি দিন। পাত্রের জল শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এর পর ছোলার ডাল ঠান্ডা করে মিক্সিতে বেটে নিন। মিশ্রণটি অন্য পাত্রে ঢেলে নিয়ে তাতে পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, গরম মশলা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, ছাতু, ডিম ও নুন দিয়ে ভাল করে মেখে নিন।

আরও পড়ুন: রেস্তরাঁর বাসন্তী পোলাও এ বার বাড়ির হেঁশেলেই, রেসিপি জানেন?

গ্যাসের আঁচে কয়লার টুকরোটি বেশ অনেক ক্ষণ ধরে গরম করে নিন। একটি ছোট পাত্রে গরম কয়লাটি রাখুন। এর পর সেই পাত্রটি মূল মিশ্রণের মধ্যে রেখে কয়লার উপর ঘি ঢেলে পাত্রের মুখটি ভাল করে ঢেকে দিন। যাতে ঘি ও পোড়া গন্ধ দুই-ই কাবাবে ঠাঁই পায়। আধ ঘণ্টা রাখার পর কয়লার বাটি সরিয়ে মিশ্রণটিকে গোল টিকিয়ার আকারে গড়ে স্যালোঁ ফ্রাই করুন। সালাড ও গ্রিন চাটনির সাথে পরিবেশন করুন গরম গরম শামি কাবাব।