এই উপায়ে মাইক্রো আভেন ছাড়াই বানান পনির টিক্কা!

নিজস্ব প্রতিবেদন

১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১৭:২০
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১৯:৫২

বাড়িতেই বানান পনির টিক্কা। রেসিপি জানেন?


পুজোর মরসুমে ঠাকুর দেখারই শুধু নয়, খাওয়াদাওয়াও একটা বড় পর্ব। ছুটির সময় তাই বাড়িতে আত্মীয়স্বজনের আসা যাওয়াও লেগে থাকে।তাদের রসনাতৃপ্তির জন্যে বাড়িতেও চলে রকমারি রান্নাবান্না। রেস্তরাঁর মতো পদ তৈরি হয় বাড়ির হেঁশেলেও। বাড়িতে বানানো যায় এমন স্ন্যাক্স বা স্টাটার। আর স্ন্যাক্সের তালিকায় পনির টিক্কা খুবই জনপ্রিয়। রকমারি মশলার সমন্বয়ে তৈরি এই পদ খেতে যেমন সুস্বাদু , বানিয়ে ফেলাও খুব সহজ।

ঘরে কিছু উপকরণ মজুত থাকলেই আপনিও বানিয়ে ফেলতে পারেন এই পদ। অনেকেই ভাবেন, মাইক্রোওয়েভ আভেন ছাড়া টিক্কা বা তন্দুরি বোধ হয় বানানোই যায় না। কিন্তু বাড়িতে নন স্টিক প্যান বা লোহার চাটু থাকলেও সহজেই তৈরি করা যায় এমন পনির টিক্কা।

মাইক্রাওয়েভ আভেন ছাড়া টিক্কা কেমন করে বানাবেন ভেবেই অস্থির! এমন জনপ্রিয় পদ কী ভাবে বানাবেন, রইল তারই সন্ধান। এই রেসিপির জোরেই নিরামিষ ভালবাসা অতিথির পাতে তুলে দিতে পারেন আপনার হাতের গুণ!

আরও পড়ুন: পেঁয়াজ-রসুন ছাড়াই বানিয়ে ফেলুন এই কাশ্মীরি মাটন রেসিপি!

গ্রাফিক: তিয়াসা দাস

প্রণালী :

প্রথমে পনিরকে চৌকো আকারে টুকরো টুকরো করে কেটে নিন। এ বার পেঁয়াজ চৌকো করে কেটে তার লেয়ারগুলো আলাদা করুন। ক্যাপসিকাম ও টম্যাটো একই ভাবে পনিরের আকারে কেটে নিন। চাইলে মাশরুম বা বেবি কর্নও দিতে পারেন।

আরও পড়ুন: মিষ্টি আর ঠান্ডা দুই-ই একসঙ্গে! ঘরেই বানান রসগোল্লা আইসক্রিম

এ বার একটি পাত্রে জল ঝরানো টক দই নিয়ে তা ভাল ভাবে ফেটিয়ে নিন। এর পর একে একে সমস্ত মশলা, বেসন এবং স্বাদ মতো নুন-দইয়ে দিয়ে মিশিয়ে নিন। কেটে রাখা পনির এবং সব্জি-দইয়ের মিশ্রণে দিন। হাতের সাহায্যে মিশ্রণটি ভাল করে পনির ও সব্জির গায়ে মাখিয়ে নিন। এ বার মশলা মাখানো পনির ও সব্জির পাত্র ঢাকা দিয়ে কমপক্ষে ৪৫ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। রাখতে পারেন সারা রাতও।

ম্যারিনেট করা পনির এবং সব্জি ফ্রিজ থেকে বার করে পনির, ক্যাপসিকাম ও টম্যাটো একে একে স্কিউয়ারে গেঁথে নিন। গ্যাসে ননস্টিক প্যান বা লোহার চাটু বসান। তাতে এক টেবিল চামচ তেল দিয়ে গরম হতে দিন। তাওয়া গরম হয়ে গেলে স্কিউয়ারগুলো এর উপর রাখুন। প্রতি বার তিনটের বেশি স্কিউয়ার তাওয়ায় দেবেন না। এতে রান্না করতে সুবিধা হবে। একটা দিক বাদামি হয়ে গেলে  স্কিউয়ারগুলো ঘুরিয়ে নিন। পনির ও সব্জি পুরোপুরি বাদামি হয়ে গেলে তা নামিয়ে ফেলুন। এ বার পছন্দ মতো পাত্রে পনির টিক্কা সাজিয়ে তাতে লেবুর রস ও চাট মশলা ছড়িয়ে দিন। আচার অথবা ভিনিগারে ভেজানো পেঁয়াজ সহযোগে পরিবেশন করুন পনির টিক্কা।