পুজোর ছুটিতে আড্ডা জমুক স্টার্টারে

০৫ অক্টোবর, ২০১৯, ১৪:৪৯
শেষ আপডেট: ০৫ অক্টোবর, ২০১৯, ১৫:০০

সন্ধেবেলায় পুজোর ঘরোয়া আড্ডায় চটজলদি মুখরোচকের রেসিপি দিলেন শেফ আশিস রাউত।


চার সিউ পর্ক

উপকরণ: পর্ক স্পেয়ার রিব ৪টি, হয়সিন সস ৩ টেবিল চামচ, টম্যাটো সস ১ টেবিল চামচ, নুন-চিনি স্বাদ মতো, চার সিউ সস ১ টেবিল চামচ, সাদা তেল আধ কাপ, সাদা তিল অল্প, সুইট সয় সস ২ চা চামচ।

প্রণালী: প্রথমে ঘণ্টা চারেক পর্ক রিব স্টিম দিয়ে ভাপিয়ে নিতে হবে। এ বার ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এ বার এই রিবের ব্লক চার টুকরো করে সাদা তেলে সোনালি ও কুড়মুড়ে করে ভেজে তুলে নিন। তার পরে প্যানে অল্প তেলে পাঁচফোড়ন দিয়ে হয়সিন সস, টম্যাটো সস, চার সিউ সস, সাদা তিল, নুন এবং চিনি দিয়ে নাড়াচাড়া করে সস বানিয়ে নিতে হবে। সেই সসের মধ্যে ভেজে রাখা পর্ক রিব দিয়ে ভাল করে টস করে নিন। চার সিউ পর্ক নামিয়ে সুইট সয় সসের সঙ্গে পরিবেশন করুন।

জিম্বারান স্টাইল প্রন

উপকরণ: চিংড়ি ৩টি, সুইট সয় সস ১ চা চামচ, সাদা তেল ৩ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, কাঁচা আম ১টি, কারি পাউডার ১ চা চামচ, লেমনগ্রাস অল্প, লাইম লিফ একটি, অয়েস্টার সস ২ চা চামচ, হ্যালাপিনো ১টি, পাতিলেবু ১টি, ধনে পাতা গোড়ার অংশ অল্প, লাল লঙ্কা গুঁড়ো এক চিমটি, রসুন ৫ কোয়া, লাল বেলপেপার ১টি, নুন ও চিনি স্বাদ মতো, ব্রথ পাউডার ১ চা চামচ।

প্রণালী: খোসা-সহ চিংড়ি মাঝখান থেকে অর্ধেক কেটে নিন। একটি পাত্রে কারি পাউডার, সাদা তেল, অয়েস্টার সস, পাতিলেবুর রস, ব্রথ পাউডার, লেমনগ্রাস কুচি, লাইম লিফ, রসুন কুচি, ধনেপাতার গোড়ার অংশের কুচি মিশিয়ে নিন। এই মিশ্রণ ভাল করে চিংড়ির গায়ে লাগিয়ে ম্যারিনেট করতে দিন। অন্য পাত্রে হ্যালাপিনো পেপার, লাল বেলপেপার কুচি, কাঁচা আম কুচি, পাকা আমের টুকরো ও মধু মিশিয়ে সালসা তৈরি করে রাখুন। তেল গরম করে চিংড়ি গ্রিল করুন। এ বার সালসা-সহ গরম গরম পরিবেশন করুন জিম্বারান স্টাইল প্রন।

লাকসা সুপ

উপকরণ: চিংড়ি (খোসা-সহ) ২টি, মুরগির মাংস ৩ টেবিল চামচ (জুলিয়েন করা), জল ২ কাপ, লাকসা পেস্ট ৩ চা চামচ, নারকেলের দুধ ৩ টেবিল চামচ, বাদাম গুঁড়ো ১ চা চামচ, শুকনো লঙ্কা ১টি, স্প্রিং অনিয়ন অল্প, কারি পাউডার ১ চা চামচ, চিলি অয়েল ১ চা চামচ, অয়েস্টার সস ২ চা চামচ, চিংড়ি (খোসা ছাড়ানো) ১টি, বেরেস্তা ২ চা চামচ, প্যাড থাই নুডলস আধ কাপ, রসুন কুচি ১ চা চামচ, পাতিলেবুর রস ২ চা চামচ, ডিম সিদ্ধ ১টি।

প্রণালী: জল ফুটিয়ে তার মধ্যে নারকেলের দুধ, লাকসা পেস্ট, কারি পাউডার, অয়েস্টার সস দিয়ে নাড়ান। মিনিট দশেক রান্না করলেই ঘন হয়ে আসবে। এ বার চিংড়ি, জুলিয়েন করে কাটা মাংস, ডিম, নুডলস সব একসঙ্গে সিদ্ধ করে নিন। একটি পাত্রে এই চিংড়ি, চিকেন, নুডলস, ডিম সিদ্ধ রেখে তার উপরে নারকেলের দুধের সুপ ঢেলে দিন। এ বার উপর থেকে বাদাম গুঁড়ো, চিলি অয়েল, অয়েস্টার সস, ভাজা পেঁয়াজ, রসুন কুচি ও পাতিলেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

প্যাড থাই

উপকরণ: ফ্ল্যাট রাইস নুডলস ১ কাপ, তেঁতুলের ক্বাথ ১/৪ কাপ, গুড় ২ টেবিল চামচ, সয় সস ২ চা চামচ, সিজ়নিং পাউডার স্বাদ মতো, স্প্রিং অনিয়ন এক আঁটি, বিন স্প্রাউট অল্প, রসুন কুচি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ২ চা চামচ।

প্রণালী: নুডলস সিদ্ধ করে রেখে দিন। অন্য পাত্রে সাদা তেলে পেঁয়াজ সতে করুন। তাতে তেঁতুলের ক্বাথ, গুড়, সয় সস ও জল দিয়ে সস তৈরি করতে হবে। সস ছেঁকে নিন। এ বার পাত্রে পেঁয়াজ, রসুন সতে করে নুডলস দিন। এর মধ্যে বিন স্প্রাউট ও স্প্রিং অনিয়ন মেশান। সস ছড়িয়ে, পাতিলেবুর টুকরো ও চিলি ফ্লেক্স দিয়ে পরিবেশন করুন।

ছবি: নিরুপম দত্ত

লোকেশন: ওয়াইকিকি (সুইসোতেল)