মিষ্টি আর ঠান্ডা দুই-ই একসঙ্গে! ঘরেই বানান রসগোল্লা আইসক্রিম

নিজস্ব প্রতিবেদন

১০ সেপ্টেম্বর, ২০১৯, ১৯:০৯
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৩৫

ট্র্যাডিশনাল বাঙালি মিষ্টির মধ্যে রসগোল্লার জুড়ি মেলা ভার। আর এই রসগোল্লার সঙ্গে যদি মিশে যায় আইসক্রিম, তা হলে কেমন হয়?


পুজো মানেই ভুরিভোজ। পুজোর চারটে দিন ঠাকুর দেখার পাশাপাশি বাঙালি মেতে ওঠে খাওয়াদাওয়ায়। চাইনিজ থেকে মোঘলাই, সাউথ ইন্ডিয়ান থেকে ইতালিয়ান— কী নেই তালিকায়! উৎসবের মরসুমে ডায়েটের চোখরাঙানি উপেক্ষা করে বাঙালি মজে থাকে খাওয়াদাওয়ায়।

পুজোয় রেস্তরাঁয় খাওয়াদাওয়ার সঙ্গে তাল মিলিয়ে ঘরেও চলে রকমারি রান্নার পর্ব। পোলাও-মাটন-কোপ্তা-কাবাবে উপচে পড়ে বাঙালির পাত। ভোজনরসিক বাঙালির জন্য তার রসনাতৃপ্তি করার এটাই মোক্ষম সময়। আর শেষ পাতে ডায়েটকে বুড়ো আঙুল দেখিয়ে পুজোয় ক’দিন চাই-ই চাই মিষ্টি।

ট্র্যাডিশনাল বাঙালি মিষ্টির মধ্যে রসগোল্লার জুড়ি মেলা ভার। রসগোল্লা খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা হাতে গোনা। আর এইরসগোল্লার সঙ্গে যদি মিশে যায় আইসক্রিম, তা হলে কেমন হয়? ঘরে কম সময়ে অল্প কিছু উপকরণ দিয়ে বানিয়ে ফেলুন রসগোল্লা আইসক্রিম।

আরও পড়ুন : মাছ-মাংসের এ সব সহজ ফিউশনে জমিয়ে দিন পুজোর ক’দিন​

রসগোল্লা আইসক্রিম:  আইসক্রিম ও রসগোল্লার মেলবন্ধনে খুব সহজেই বানিয়ে ফেলা যায় এই মিষ্টি। ছোট-বড় সকলেরই মন জয় করবে এই মিষ্টি। জেনে নিন রসগোল্লা আইসক্রিম বানানোর পদ্ধতি।

গ্রাফিক : তিয়াসা দাস

আরও পড়ুন: বাঁশের ভিতর ফুটছে মাংস মেশানো ভাত! রেসিপি?

প্রণালী:

ফ্রিজ থেকে আইসক্রিমের বারটি কিছু ক্ষন বাইরে বার করে রাখুন। এর পর বিস্কুটগুলোকে গ্রাইন্ডারের সাহায্যে গুঁড়ো করে নিন। এ বার রসগোল্লা থেকে রস বার করে নিয়ে পছন্দ মতো পাত্রে সাজিয়ে নিন। অন্য একটি পাত্রে গলে যাওয়া আইসক্রিমের সঙ্গে বিস্কুট গুঁড়ো, চকোলেট কিউব, কাজুবাদাম ভাল ভাবে মিশিয়ে নিন। এ বার চামচে করে আইসক্রিমের মিশ্রণটা ভাল করে রসগোল্লার উপর ছড়িয়ে দিন। খেয়াল রাখবেন, রসগোল্লাগুলো যেন পুরোপুরি ঢেকে যায়। এর পর মিল্ক চকোলেট গ্রেট করে উপরে ছড়িয়ে দিন। সম্পূর্ণ মিশ্রণটি ফ্রিজে রেখে জমতে দিন। জমে গেলে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন রসগোল্লা আইসক্রিম।