চ্যাপ্টার ২-এর প্রন থার্মিডোর, কীভাবে বানাবেন, হদিস রইল এখানে

রোশনি কুহু চক্রবর্তী

১৫ সেপ্টেম্বর, ২০২০, ১৭:০০
শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১৪:০৯

মালাইকারি কিংবা পোস্ত নয় এ বার পাঠকদের জন্য দেওয়া হল চিংড়ির একটি বিশেষ পদের রেসিপি ।


চিংড়ি মানেই জিভে জল। তবে মালাইকারি কিংবা পোস্ত এ সব নয়। এ বার পাঠকদের জন্য কলকাতার বিখ্যাত আউটলেট চ্যাপ্টার২-এর একটি বিশেষ পদের রেসিপি দেওয়া হল। চিংড়ি থার্মিডরের এই পদের কথা জানালেন শিলাদিত্য চৌধুরী। সেপ্টেম্বরের মধ্যে এই রেস্তরাঁ আসছে নতুন ভাবে। এই রেস্তরাঁর একটি বিশেষ পদের প্রতি সকলেরই আকর্ষণ রয়েছে, রইল তারই সন্ধান।

প্রণালী: চিংড়িগুলিকে অর্ধেক করে, মাংসল অংশ সরিয়ে পাকস্থলীর অংশ এবং শিরাটা ফেলে দিতে হবে। এর পর মাংসল অংশটা চিংড়ির খোলায় আবার রেখে দিন।এর পর একটি পাত্রে মাখন দিয়ে পিঁয়াজ দিতে হবে। দেখতে হবে পিঁয়াজগুলি যেন নরম হয় কিন্তু রং না ধরে, এরপর ওয়াইন, দিখন সর্ষে এবং চার টেবিল চামচ জল দিতে হবে। ৫ মিনিট আঁচ সিম করে রেখে দিতে হবে। এক তৃতীয়াংশ হওয়া পর্যন্ত ওভাবেই রাখতে হবে।

আরও পড়ুন: চিনে খাবারের ঠেক চাউম্যানের ১০ বছর, পুজোয় থাকছে হরেক কুইজিন

দুধে কর্নফ্লাওয়ার গুলে তারপর বাকি দুধের সঙ্গে কর্নফ্লাওয়ারটি যোগ করতে হবে ওই পাত্রে। ফুটতে দিতে হবে। নাড়তে হবে। ২ মিনিট রেখে দিতে হবে। পার্সলে কুচি দিয়ে নাড়তে হবে। চিংড়িগুলির উপরে দিতে হবে এই মিশ্রণটি।

গ্রিল প্রি-হিট করে রাখতে হবে। ব্রেড ক্র্যাম্বের সঙ্গে পার্মেশিয়ান মিশিয়ে লবস্টারগুলির উপরে দিতে হবে। গরম না হওয়া পর্যন্ত গ্রিল করতে হবে। লেবুর ফালি সাজিয়ে পরিবেশন করতে হবে।

গ্রাফিক চিত্র :তিয়াসা দাস