উৎসবের মরসুমে এ পানীয় একাই ১০০, বানাবেন কী ভাবে

আত্রেয়ী বসু

২৩ সেপ্টেম্বর, ২০২০, ১৩:০৭
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১৪:৫৩

ইতালিতে এক ধরনের স্পঞ্জ টফিকে ‘ডালগোনা’ বলা হয়। গোটা পৃথিবী একে চেনে ‘হানিকম্ব টফি’ হিসেবেও।


উৎসব এসে কড়া নাড়ছে দোরগোড়ায়। তার পরেও ক্যাফেতে যাওয়ার বাধাহীন দিন আসছে কোথায়! প্রিয়জনের মুখোমুখি বসে কফির পেয়ালায় চুমুক এখন যেন ফেলে আসা অতীত। বাড়িতে কি তেমন আড্ডার আয়োজন সম্ভব?

কফির সঙ্গে খাওয়ার মতো টুকটাক স্ন্যাক্স তো কম-বেশি সব বাড়িতেই রান্না হয়। সমস্যা কি শুধু ওই রেস্তরাঁ স্টাইল কফিটি নিয়ে?তা হলে ভরসা করতে পারেন এই সহজ রেসিপিতে। মাত্র ৪০-৫০ টাকা খরচ করলেই রেস্তরাঁ স্টাইল কফি একেবারে ধোঁয়া ওঠা কাপে বা বরফ-শীতল গ্লাসে এ বার আপনার হাতে।

স্বাদে অতুলনীয় বলেই এই কফি লকডাউনে অনেকেই বানিয়েছেন। আদতে ভারত ও পাকিস্তানে এই কফির জন্ম। কিন্তু অনেক ক্ষণ ধরে ফেটিয়ে এ কফি বানাতে হত বলে তার নাম ছিল ‘ফেঁতি হুঁই’। পরে ম্যাকাও ও কোরিয়ায় এই রেসিপি যেতে তা আর একটু কায়দা-কানুন করে আরও স্বাদু করে তোলা হয়। তখন এই কফির নাম হয় ‘ডালগোনা’।

আরও পড়ুন: খাঁটি দক্ষিণী আমিষ-নিরামিষে সারা বিশ্বের সেরা মশলা, আসতেই হবে ট্যামারিন্ডে

ইতালিতে এক ধরনের স্পঞ্জ টফিকে ‘ডালগোনা’ বলা হয়। গোটা পৃথিবী একে চেনে ‘হানিকম্ব টফি’ হিসেবেও। এটা কামড়ালে দেখতে অনেকটা মৌচাকের মতো হয়। এই পানীয়র উপরে কফির আস্তরণও অনেকটা মৌচাকের মতো দেখতে হয় বলে এর এমন নাম।

কীভাবে বানাবেন এই কফি?

আরও পড়ুন: অভিজাত রেস্তরাঁর নিরামিষ কাবাব এ বার বাড়িতেই

প্রণালী: ব্লেন্ডার চালানো যাবে এমন একটা বাটিতে এই সব ক’টি উপাদান নিয়ে নিন। চামচ দিয়েও এই উপাদানগুলো এক টানা নেড়ে ফেটিয়ে নেওয়া যেতে পারে। মিনিট ৪০-৪৫ ধরে এক টানা তা গুলে যেতে হয়। তাই চামচের বদলে ব্যবহার করতে হবে হ্যান্ড ব্লেন্ডার। তাতে মিনিট পনেরোর মধ্যেই চিনি গলবে আর কালো কফি গোলা ধীরে ধীরে চকোলেটের ক্রিমের মতো দেখতে হবে। থকথকে ক্রিম হলে আর রং চকোলেটের মতো হলে বুঝতে হবে কফির ক্রিম তৈরি। এ বার এক কাপ দুধের উপর ওই কফির ক্রিম বসিয়ে দিতে হবে চামচে করে। গুলবেন না। উপরে ভাসবে থকথকে ক্রিম। তাহলেই তৈরি ডালগোনা কফি। এই কফি দুধে মেশানোর সময় অনেকেই বরফ দিয়ে আইস কফি বানিয়ে খান। তা করতে চাইলে দুধ ফুটিয়ে ঠান্ডা করুন। তাতে বরফ যোগ করে দুধের উপর এই ক্রিম বসিয়ে নিন। পুজোয় জমুক কফির চুমুক।