কেকে’স ফিউশনের প্যান রোস্টেড চিকেন উইদ সতে ভেজিটেবল

সুমা বন্দ্যোপাধ্যায়

০৩ অক্টোবর ২০২০ ১৫:০৮
শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২০ ১৫:১৯

রোজমেরি আর থাইম সুরভিত গ্রিল করা চিকেন শুধু যে স্বাদে আহামরি তা নয়, পুষ্টির দিক থেকেও ১০০ তে ১০০।


জেনারেশন ওয়াই-এর প্রিয় খাবার চিকেন। ঝালে ঝোলে অম্বলে সবেতেই চিকেন পেলে তারা খুশি। যদি একটা গোটা রোস্ট করা চিকেনের পাশে লাল হলুদ বেলপেপার, গাজর দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করেন তাহলে তাদের মুখে হাসিটা দেখবেন এক বার।

শুধু ছোটরাই বা কেন, বড়দের কাছেও সমান লোভনীয় চিকেন। রোজমেরি আর থাইম সুরভিত গ্রিল করা চিকেন শুধু যে স্বাদে আহামরি তা নয়, পুষ্টির দিক থেকেও ১০০ তে ১০০। এর সঙ্গে অল্প একটু ম্যাশড আলু হলেই সম্পূর্ণ এই ডিশ। একবার চেখেই দেখুন না। যে কোনও শপিং মলের ডিপার্টমেন্টাল স্টোরে, নিউ মার্কেটে কিংবা অনলাইনেও পেয়ে যাবেন যাবতীয় উপকরণ। ঝটপট বানিয়ে ফেলতে পারেন প্যান রোস্টেড চিকেন উইদ সতে ভেজিটেবল।ফিউশন ফুডের জাদুকর শেফ প্রদীপ রোজারিও কেকে’স ফিউশন রেস্তরাঁর এই রেসিপি ভাগ করে নিলেন।

আরও পড়ুন: মুকুলমাসির হাতের মশলা ছাড়া কষা মাংস

আরও পড়ুন: চারগ্রিলড পমফ্রেট উইদ লেডিস ফিঙ্গার অ্যান্ড বেল পেপারস, এ বার বাড়িতেই

প্রণালী:

চামড়া-সহ গোটা চিকেন পরিষ্কার করে ধুয়ে নিয়ে ছুরি দিয়ে অল্প করে চিরে রাখুন। চিকেনে নুন ও থেঁতো করা গোলমরিচ ভাল করে ভেতরে ও বাইরে মাখিয়ে রাখুন। এরপর সয়া সস, ওরসেস্টারশায়ার সস, অয়েস্টার সস এবং পাতিলেবুর রস অলিভ অয়েলের সঙ্গে ভাল করে মিশিয়ে চিকেনের উপর মাখিয়ে নিন। এ বারে রসুন, রোজমেরি ও থাইম মাখিয়ে রাখুন। সব এক সঙ্গে মাখিয়ে ঘণ্টাখানেক ম্যারিনেট করুন। এরপর বড় প্যানে অলিভ অয়েলে থেঁতো করা রসুন দিয়ে গন্ধ বেরলে তুলে নিয়ে চিকেন এ পিঠ ও পিঠ করে সোনালি হওয়া পর্যন্ত গ্রিল করে নিন। আলাদা একটি প্যানে মাখন দিয়ে রসুন, পেঁয়াজ, গাজর ও সেলারি সামান্য ভেজে নিয়ে পাতলা সামান্য নুন ও গোলমরিচ দিয়ে চিকেন ব্রথ দিন। ফুটে উঠলে ছেঁকে নিয়ে অল্প ময়দা দিয়ে সস বানিয়ে চিকেনের উপর ছড়িয়ে দিন। অন্য প্যানে মাখন দিয়ে গাজর, বেল পেপার, কড়াইশুঁটি নেড়েচেড়ে সামান্য নুন-মরিচ ছড়িয়ে চিকেনের পাশে সুন্দর করে সাজিয়ে গরামগরম পরিবেশন করুন।

গ্রাফিক চিত্র :তিয়াসা দাস