Advertisement
Water drinking Rules

খাবার খাওয়ার আগে, খেতে খেতে, না কি একেবারে শেষে, কখন জল খেলে হজম ভাল হবে?  

খেতে খেতে হঠাৎ গলায় খাবার আটকালে বা হেঁচকি উঠলে জল তো খেতেই হবে। কিন্তু হজমের সমস্যা নিরাময় করতে চাইলে জল খেতে হবে নিয়ম মেনে।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ০৯:৩৪
Share: Save:

খেতে খেতে হেঁচকি ওঠার ভয়ে হাতের কাছে জল রাখেন। কিন্তু প্রয়োজন না হলে মুখে ঠেকান না। খেতে খেতে জল খাওয়া না কি খারাপ! খাবার খাওয়ার পরেই সঙ্গে সঙ্গে জল খেলে নাকি হজমের গোলমাল হয়। জল খাওয়া নিয়ে এমন নানা ধারণা ছড়িয়ে রয়েছে। শারীরবৃত্তীয় কাজকর্ম সঠিক ভাবে পরিচালনা করতে জল খাওয়ার প্রয়োজন রয়েছে। শরীরে আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে জল। খেতে খেতে হঠাৎ গলায় খাবার আটকালে বা হেঁচকি উঠলে জল তো খেতেই হবে। কিন্তু হজমের সমস্যা নিরাময় করতে চাইলে জল খেতে হবে নিয়ম মেনে। চিকিৎসক রিজ়ওয়ান সাদিক আনন্দবাজার অনলাইনকে বলেন, “খাবার খেতে খেতে জল খান বা খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে— শরীরে তার প্রভাব এবং কাজ কিন্তু আলাদা। খাবার এবং জল খাওয়ার সময়ের উপর হজম সংক্রান্ত ক্রিয়া অনেকটাই নির্ভর করে।”

খাবার খাওয়ার পর জল খেলে হজম ভাল হয়। বিপাকক্রিয়া ভাল রাখতেও জলের ভূমিকা রয়েছে। তার জন্য সঠিক নিয়ম জেনে জল খেতে হবে। রিজ়ওয়ানের কথায়, “যাঁদের হজমের সমস্যা রয়েছে, তাঁরা খাবার খাওয়ার অন্তত আধঘণ্টা আগে জল খাবেন। খেতে খেতে জল খেলে পরিপাক ক্রিয়া ভাল হয়। খাবারের অংশ পাকস্থলীতে থিতু হতে পারে। আবার, যাঁদের অতিরিক্ত পিত্তরস বা উৎসেচক ক্ষরণ হয়, তাঁদের খাবার খাওয়ার কিছু ক্ষণ পর জল খেয়ে নেওয়া ভাল।”

খাবার খাওয়ার আগে জল খেলে কী উপকার হয়?

অতিরিক্ত খাবার খেয়ে ফেলার প্রবণতা নিয়ন্ত্রণ করা যায়, হজম ভাল হয়। যাঁরা ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইছেন, তাঁদের জন্য এই অভ্যাস ভাল। তা ছাড়া খাবার খাওয়ার আগে জল খেলে বিপাকক্রিয়া ভাল হয়। বিপাকহার জনিত সমস্যাগুলি নিয়ন্ত্রণে থাকে।

খাবার খেতে খেতে জল খেলে কী উপকার হয়?

খাবার খেতে খেতে সামান্য জল চুমুক দিয়ে খেলে গিলতে সুবিধা হয়। খাদ্যনালি থেকে পাকস্থলী পর্যন্ত খাবার নিয়ে যেতে সাহায্য করে জল। এ ছাড়া, হজমেও গতি আসে। তবে জল খাওয়ার পরিমাণ সম্পর্কে অবহিত থাকা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hydration Digestion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE