করোনা আবহে বাড়িতে অতিথি? কী কী খেয়াল রাখতেই হবে

রোশনি কুহু চক্রবর্তী

২৭ অক্টোবর, ২০২০, ০৯:০০
শেষ আপডেট: ২৭ অক্টোবর, ২০২০, ০৯:৪১

বাড়িতে প্রবেশের মুখেই হাতে স্যানিটাইজার দিয়ে জুতো বাইরে রেখে প্রথমেই শৌচাগারে ঢুকে সাবান দিয়ে হাত-পা পরিষ্কার করে নিতে হবে।


পুজো আর উৎসব মানেই আড্ডার আবহ। আনন্দে মাতোয়ারা মনটা। পুজোর মরসুমে বাড়ি থেকে না বেরলেও কেউ কেউ বাড়িতে অল্প সংখ্যক বন্ধুবান্ধবদের ডাকছেন। নিমন্ত্রণও করছেন। সে ক্ষেত্রে কি করোনা সংক্রমণের ভয় থাকছে না? বাড়িতে অতিথি এলে কী কী খেয়াল রাখতে হবে এখন?
 
কারও বাড়িতে গেলে কিংবা অতিথিরা বাড়িতে এলে প্রথমেই বেশ কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। বাড়িতে বয়স্ক কেউ থাকলে তাঁর কাছাকাছি না যাওয়াই ভাল। বাড়িতে প্রবেশের মুখেই হাতে স্যানিটাইজার দিয়ে জুতো বাইরে রেখে প্রথমেই শৌচাগারে ঢুকে সাবান দিয়ে হাত-পা পরিষ্কার করে নিতে হবে। সাবান সহযোগে স্নান করে নিতে পারলে সবথেকে ভাল।
 
জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর কথায়, “বাড়ির সবচেয়ে বয়স্ক সদস্যকে নিয়ে কোথাও যাওয়ার পরিকল্পনা করবেন না। কোভিডের কো-মর্বিডিটি, অর্থাৎ ওবেসিটি, হাই প্রেশার-সুগার, হৃদরোগ, হাঁপানি, কিডনির অসুখ ইত্যাদি না থাকলেও এ বার বেরনো ঠিক নয়। বাচ্চাদের কোভিডের আশঙ্কা কম, তাও তাদের নিয়ে না যাওয়াই ভাল।”
 
 
 
বাইরে গেলে অবশ্যই মাস্ক পরে থাকুন
 
আপনি কারও বাড়ি অতিথি হিসেবে গেলে সঙ্গে রাখুন এক সেট অতিরিক্ত পোশাক। বাইরের পোশাক বদল করে আড্ডা দিতে বসুন। আপনার বাড়িতে অতিথি এলেও তাঁকেও বলুন একইভাবে নিয়ম মানতে। সামান্য সচেতন হলে বড় বিপদ এড়ানো যাবে, মত মেডিসিনের চিকিৎসক অরিন্দম বিশ্বাসের।
 
 
কী কী মানবেন
 
  • অ্যাপ ক্যাব বা নিজস্ব গাড়ি বা ভাড়া করা গাড়ি হলে তা স্যানিটাইজ হয়েছে কি না দেখে নিতে হবে।
  • বাড়িতে অতিথি এলে ঘরে রান্না করা খাবার পরিবেশন করুন। বাইরের খাবার এই সময় এড়িয়ে যাওয়াই ভাল।
  • এক শতাংশ সোডিয়াম হাইপোক্লোরাইড স্প্রে সঙ্গে রাখুন। গাড়ির সিট বসা বা শোওয়ার আগে ভাল করে স্যানিটাইজ করে নিন৷ হাত পরিষ্কার করার জন্য ৭০ শতাংশ অ্যালকোহল আছে এমন স্যানিটাইজার রাখুন সঙ্গে৷

​ভাড়া করা গাড়ি হলে তা স্যানিটাইজ হয়েছে কি না দেখে নিন 

  • মাস্ক পরে তো খাওয়া যাবে না, কাজেই একটু দূরে দূরে বসে খেতে হবে৷
  • আড্ডা দেওয়ার সময় অবশ্যই মাস্ক পরে থাকতে হবে। মানতে হবে সামাজিক দূরত্ববিধি।
  • আড্ডার জায়গায় যেন এসি না চলে, খোলামেলা ছাদে আড্ডা দিতে বাধা নেই।