বন্দুক এ বার আপনার বাড়িকে স্যানিটাইজও করবে!

স্বপন দাস

০২ অক্টোবর, ২০২০, ১৫:৪৮
শেষ আপডেট: ০৭ অক্টোবর, ২০২০, ১১:৩৩

গোটা বাড়ি বা কর্মক্ষেত্রকে নিয়মিত স্যানিটাইজ করার অসুবিধা দূর করতে নিয়ে আসুন স্যানিটাইজার স্প্রেয়ার গান।


করোনা আমাদের সবাইকে এমন একটা সময়ের মধ্যে দিয়ে নিয়ে এসেছে বা চলেছে, সেই পরিস্থিতির মোকাবিলায় , আমরা প্রতিনিয়ত লড়াই করেই চলেছি। আমাদের নিত্যজীবনের অঙ্গ হয়ে উঠেছে বেশ কিছু অভ্যাস।সঙ্গে রয়েছে নিজেদের চার পাশে সুরক্ষা বলয়ের একটা পরিবেশ তৈরি করা। সেটা আমাদের কর্মক্ষেত্রে হোক বা নিজেদের বাড়িতে।

এই মুহূর্তে আমাদের সবার একটি শব্দের সঙ্গে বেশি মাত্রায় পরিচয় ঘটেই গেছে। সেই শব্দটি হল স্যানিটাইজেশন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই বিষয়টিকে অত্যাবশ্যক করে দিয়েছে। সাবান নয়ত অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার দিয়ে হাত স্যানিটাইজ করতে বলা হয়েছে। এর সঙ্গে আমাদের ব্যবহারের জায়গা ও জিনিসপত্রগুলির স্যানিটাইজেশনও জরুরি হয়ে পড়েছে। কারণ লড়াই ভাইরাসের বিরুদ্ধে।

ব্যক্তিগত ভাবে হাতকে স্যানিটাইজ করার জন্য সঙ্গে একটা ছোট্ট বোতল রাখছি। সেটা প্লাস্টিকের। মধ্যে থাকছে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার। কিন্তু গোটা বাড়িকে  বা কর্মক্ষেত্রকে নিয়মিত স্যানিটাইজ করতে গেলে একটু অসুবিধা হবে বৈকি। এই অসুবিধা দূর করতে নিয়ে আসুন স্যানিটাইজার স্প্রেয়ার গান।

আরও পড়ুন:পুজোয় বেড়াতে যেতে চান কাছেপিঠে? কোন বিষয়ে খেয়াল রাখতেই হবে

একটি এই ধরনের স্যানিটাইজার গান কেনার সময় বেশ কয়েকটি বিষয় দেখে নিন:

১। ওজনের দিক দিয়ে হাল্কা কিনা এবং কতটা এলাকা এই পাম্প স্প্রে করতে পারে।

২। কতটা দূরত্ব পর্যন্ত এটা স্যানিটাইজ করতে পারে। মনে রাখবেন ৩ থেকে ৫ মিটার পর্যন্ত স্যানিটাইজ করার ক্ষমতা যুক্ত গান সহজলভ্য। এর বেশি হলে ভাল হবে না।

স্প্রে করার সময় শুরু হতে কতটা সময় নেয় পরীক্ষা করে নিন।

৩। কী ধরণের বিদ্যুৎ প্রয়োজন, জেনে নিন। সাধারণ ভাবে ২২০ ভোল্ট , এসি-তে চলে  কিনা দেখে নেবেন।( এখন কিছু স্প্রেয়ার গান বেরিয়েছে , সেগুলি ব্যাটারিতে চলে। তবে এই ব্যাটারিচালিত স্প্রে-এর উপর নির্ভর না করাই ভাল ,কারণ খুব তাড়াতাড়ি মোটরের কারণে শক্তি ক্ষয়ের জন্য বন্ধ হয়ে যেতে পারে মাঝপথে )।

৪। এটা ঘরে ও বাইরে সমানভাবে ব্যবহার করা যায় কিনা, দেখে নিন।

৫। স্প্রে করার সময় শুরু হতে কতটা সময় নেয়, আর একেবারে বাষ্পীয় আকারে জীবাণুনাশক স্প্রে করে কিনা, পরীক্ষা করে নিন সেটাও।

৬। নেওয়ার সময় এই ধরনের একটি বন্দুক আর কী কী কাজে লাগাতে পারেন, সেটা দেখে নিতে ভুলবেন না।

৭। ওয়ারেন্টি দেখে নেবেন। কোনও কোনও প্রস্তুতকারী সংস্থা , সামান্য গোলযোগ দেখা দিলেই , পুরো বন্দুকটি-ই পালটে দেয়।  এটি খারাপ হলে সহজে সারাই করা যায় কিনা সেটাও জেনে নেবেন। সঙ্গে বিক্রয় পরবর্তী পরিষেবা অর্থাৎ সার্ভিসিংয়ের বিষয়ও জেনে নেবেন।

আরও পড়ুন: পুজোর সময় কি 'ফ্যাশনেবল' মাস্ক পরা উচিত, কী বলছেন চিকিৎসকেরা?

এই ধরনের একটি স্প্রেয়ার কিনতে গেলে , একটা বাজেট ঠিক করতেই হবে। দাম জেনে নেওয়া যাক। বাজারচলতি একটি স্যানিটাইজার স্প্রে গানের দাম শুরু ২২০০ থেকে। পাবেন, কলকাতার বড়বাজারে ও অনলাইনে। কয়েকটি ব্র্যান্ডের নাম দেওয়া যাক , আপনার সুবিধার জন্য।  স্মার্স অটোম্যাটিক স্যানিটাইজিং ফগ স্প্রে গান , ভাইবেক্স ডিস ইনফেক্সন ব্লু লাইট ন্যানো স্যানিটাইজার, পাইলট ,জেমিনি—এগুলি এখন বাজারচলতি ব্র্য়ান্ড।