Advertisement
Bloating During Menstruation

৫ খাবার: ঋতুস্রাব চলাকালীন পেটফাঁপার সমস্যা অজান্তেই বাড়িয়ে তুলতে পারে

কিছু না খেয়ে, পেট খালি রেখেও ব্লোটিং হতে পারে। আবার, অনেক সময়ে খাবার থেকেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

Period Bloating

ঋতুস্রাব শুরু হল মানেই পেট ফাঁপার সমস্যা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৫:৩১
Share: Save:

প্রতি মাসে এক সমস্যা। ঋতুস্রাব চলাকালীন পেটে অসহ্য যন্ত্রণা, সঙ্গে গা বমি ভাব। চোখের সামনে ভাল-মন্দ খাবার সাজানো থাকলেও তা মুখে তুলতে ইচ্ছে করে না। তেমন কিছু না খেলেও সারা ক্ষণ পেটভার লাগে। চিকিৎসকেরা বলছেন, ঋতুস্রাব চলাকালীন অনেকেই ব্লোটিং-এর সমস্যায় ভোগেন। চিকিৎসা বিজ্ঞানে যাকে বলা হয় ‘ব্লোটিং’। কিছু না খেয়ে, পেট খালি রেখেও ব্লোটিং হতে পারে। আবার, অনেক সময়ে খাবার থেকেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

ঋতুস্রাব চলাকালীন কী খেলে ‘ব্লোটিং’ হতে পারে?

১) হাই সোডিয়াম যুক্ত খাবার:

ঋতুস্রাব চলাকালীন এমন কোনও খাবার খাওয়া যাবে না, যেগুলির মধ্যে নুন বেশি। অতিরিক্ত নুন খেলে শরীরে জলের পরিমাণ বেড়ে যেতে পারে। সেখান থেকে পেটফাঁপার সমস্যা হওয়া অস্বাভাবিক নয়।

২) প্রক্রিয়াজাত খাবার:

প্যাকেটজাত কিংবা প্রক্রিয়াজাত খাবার, ক্যান্‌ড স্যুপ কিংবা বিন্‌স—এই ধরনের খাবারে নুন, চিনির পরিমাণ বেশি। তাই ঋতুস্রাব চলাকালীন এই সব খাবার না খাওয়াই ভাল।

৩) কার্বোনেটেড ড্রিঙ্ক:

কৃত্রিম চিনি দেওয়া পানীয়, সোডা, নরম পানীয় থেকে গ্যাসের উপদ্রব বে়ড়ে যেতে পারে। হজমের সমস্যা, পেটফাঁপা অস্বাভাবিক নয়।

৪) ডালজাতীয় খাবার:

বিন্‌স, দানাশস্য, ছোলার মতো খাবারে ফাইবারের পরিমাণ বেশি। ঋতুস্রাব চলাকালীন এই ধরনের খাবার খেলে অন্ত্রে গোলমাল হতে পারে। ফলে পেটফাঁপার সমস্যা হওয়া অস্বাভাবিক নয়।

৫) দুগ্ধজাত খাবার:

এই সময়ে হরমোনের হেরফেরে অনেকেরই মেজাজ বিগড়ে থাকে। তাই চকোলেট কিংবা আইসক্রিম খেতে মন চায়। পুষ্টিবিদেরা বলছেন, পেটফাঁপার সমস্যা আরও বেড়ে যেতে পারে এই ধরনের খাবার খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menstruation Period Cramp Bloating
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE