Advertisement
Fruits Consumption

ঘুমোতে যাওয়ার আগে কিছু ফল ভুলেও খাবেন না, মাঝরাতে বিপাকে পড়তে হতে পারে

ফল খাওয়ার কয়েকটি নিয়ম রয়েছে। কিছু ফল রাতে ঘুমোতে যাওয়ার আগে না খাওয়াই শ্রেয়। তা হলে হিতে বিপরীত হতে পারে।

ঘুমোতে যাওয়ার আগে

ঘুমোতে যাওয়ার আগে ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৩:০৫
Share: Save:

শরীর ভাল রাখতে শুধু জল নয়, ফল খাওয়াও জরুরি। রোজ ফল খাওয়ার অভ্যাসে শরীর যত্নে থাকে। রোগবালাই থেকে দূরে থাকতে মরসুমি ফল খাওয়ার সত্যিই কোনও বিকল্প নেই। তা ছা়ড়া ফলে জলের পরিমাণ বেশি। কাজের চাপে আর ব্যস্ততায় ঘন ঘন জল খাওয়ার কথা মনে থাকে না। সে ক্ষেত্রে ফল খেলে শরীরে জলের ঘাটতি অনেকটাই পূরণ হয়। তাই ফল খাওয়া অত্যন্ত জরুরি। তবে ফল খাওয়ার কয়েকটি নিয়ম রয়েছে। কিছু ফল রাতে ঘুমোতে যাওয়ার আগে না খাওয়াই শ্রেয়। তা হলে হিতে বিপরীত হতে পারে।

কলা

শরীরের জন্য কলা অত্যন্ত উপকারী হলেও রাতে এই ফল না খাওয়াই ভাল। কলা সহজপাচ্য নয়। হজম হতে সময় নেয়। ফলে পেটের গোলমাল হতে পারে। তা ছাড়া, রাতে কলা খেলে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই রাতে কলা না খাওয়াই শ্রেয়।

পেয়ারা

ফাইবারে সমৃদ্ধ এই ফল ওজন কমাতে সাহায্য করে। তবে রাতে পেয়ারা না খাওয়াই ভাল। পেয়ারায় ফাইবার থাকলেও কারও কারও এই ফল খেয়ে গ্যাস হয়। পেয়ারা খেয়ে অনেকের পেটও ফাঁপে। তাই দিনের বেলা হাঁটাচলার সময় পেয়ারা খাওয়া ভাল। রাতে ঘুমোতে যাওয়ার আগে পেয়ারা খাওয়া ঠিক নয়।

আঙুর

সাইট্রাস জাতীয় ফলের মধ্যে অন্যতম হল আঙুর। এই ফলে রয়েছে ভরপুর পরিমাণে ভিটামিন সি। তা সত্ত্বেও আঙুর খেয়ে ঠান্ডা লাগে অনেকেরই। তাই রাতে আঙুর না খাওয়াই ভাল। তা ছাড়া, আঙুরে অ্যাসিড থাকায় রাতে খেলে অনেক সময়ে বুকজ্বালা করে।

তরমুজ

অনেকেরই প্রিয় ফল। সারা দিন মন ভরে তরমুজ খেতে পারেন। কিন্তু রাতের বেলা তরমুজ না খেলেই ভাল। তরমুজে চিনির পরিমাণ অনেকটাই বেশি। রাতে তরমুজ খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার একটা ঝুঁকি থাকে। ডায়াবিটিস থাকলে রাতে কখনও তরমুজ খাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruit Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE