Advertisement
Multitasking Skill

সময় বাঁচাতে একসঙ্গে একাধিক কাজ করতে চান, কিন্তু পারছেন না? দশভুজা হয়ে ওঠার কৌশলগুলি কী

ব্যস্ততম জীবনে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ করা অত্যন্ত জরুরি। তার জন্য অনেকেই একসঙ্গে অনেকগুলি কাজ করার চেষ্টা করেন। কিন্তু সব সময়ে তা সম্ভব হয় না। তবে অসম্ভবও কিছু নয়। কিছু কৌশল জানা থাকলে দশভুজা হয়ে ওঠা অসম্ভব কিছু নয়।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১০:১০
Share: Save:

একসঙ্গে একাধিক কাজ সকলে করতে পারেন না। আবার অনেকেই তা পারেন। গাড়ি চালাতে চালাতে বান্ধবীর সঙ্গে কথা বলে নেওয়া, কাজের ফাঁকে অনলাইনে কেনাকাটা করা কিংবা নেটফ্লিক্স দেখতে দেখতে ঘরের কাজ সেরে নেওয়া— দুটো হাত দিয়েই অনায়াসে হাজার কাজ করেন অনেকে। একই সময়ে একাধিক কাজ করার ক্ষমতাকে বলা হয় ‘মাল্টিটাস্কিং’। যাঁদের এই ক্ষমতা আছে, তাঁদের বলা হয় ‘মাল্টিটাস্কার’। এ বিষয়টি নিয়ে এযাবৎকালে বহু গবেষণা হয়েছে। তাতে জানা গিয়েছে, ‘মাল্টিটাস্কার’-দের মস্তিষ্কের ব্যবহার সাধারণের তুলনায় অনেকটাই বেশি। দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও তাঁরা বাকিদের চেয়ে এগিয়ে।

ব্যস্ততম জীবনে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ করা অত্যন্ত জরুরি। তার জন্য অনেকেই একসঙ্গে অনেকগুলি কাজ করার চেষ্টা করেন। কিন্তু সব সময়ে তা সম্ভব হয় না। তবে অসম্ভবও কিছু নয়। কিছু কৌশল জানা থাকলে দশভুজা হয়ে ওঠা অসম্ভব হবে না।

কাজের তালিকা তৈরি করুন

পরিকল্পনা ছাড়া কোনও কাজ সুষ্ঠু ভাবে সম্পন্ন হয় না। তাই সারা দিনে কী কী করবেন, তার একটা তালিকা তৈরি করে রাখুন আগেই। তার পর সেই তালিকার মধ্যে কোনগুলি গুরুত্বপূর্ণ এবং কোন কাজগুলির গুরুত্ব তুলনায় কম, সেগুলি চিহ্নিত করুন। তা হলে সারা দিনে কী কী করতে হবে, তার একটা ধারণা পেয়ে যাবেন।

গ্রাফিক: সনৎ সিংহ।

সময়ানুবর্তিতা মেনে চলুন

নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করার চেষ্টা করুন। কাজ কখনও আগামীর জন্য ফেলে রাখবেন না। এতে কাজের পরিমাণ শুধু বাড়তে থাকবে। তাই সময় মেনে কাজ করুন। যদি সম্ভব হয় নির্ধারিত দিনের আগেই কাজ শেষ করে রাখুন। এতে সময়ের সাশ্রয় হবে।

অনুশীলন জরুরি

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। কোনও বিষয়ে দক্ষ হতে চাইলে অনুশীলনের কোনও বিকল্প নেই। অনুশীলন করে যখন কম সময়ে কাজ করার দক্ষতা অর্জন করবেন, তখন খুব সহজেই একই সময়ে একাধিক কাজ করতে পারবেন। তাই যে কোনও কাজের ক্ষেত্রে অনুশীলন জরুরি। এতে দক্ষতাও বাড়ে।

মনোযোগী হন

যে কোনও কাজ করার আগে মনোযোগী হওয়া ভীষণ জরুরি। তাই আপনার মনোযোগ নষ্ট করতে পারে, এমন বিষয় থেকে নিজেকে দূরে সরিয়ে রাখুন। তাই জরুরি কাজ করার সময়ে পারলে মোবাইল বন্ধ করে রাখুন। মন শান্ত করার টোটকা নিজেকেই খুঁজে বার করতে হবে।

সময় ভাগ করে কাজ করুন

কখন কোন কাজটি করবেন, তার জন্য সময় ভাগ করে নিন। ধরুন, আপনাকে বেশ কয়েকটি মেল করতে হবে। সে ক্ষেত্রে সবগুলি মেল একসঙ্গে করে ফেলুন। একটা-দুটো করে করলে সময় বেশি লাগবে। নির্দিষ্ট সময়ে একাধিক কাজ শেষ করাও হয়ে উঠবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Multitasking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE