Advertisement
Benefits of eating Clove

দাঁতে ব্যথা, গলা খুসখুস না করলেও মুখের মধ্যে লবঙ্গ রাখেন? ক্ষতি নয়, বরং উপকারই হচ্ছে

মুখশুদ্ধি হিসেবে জোয়ান কিংবা মৌরির মতো ঘুরতে-ফিরতে মুখে লবঙ্গ দেওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। আগে যখন মাউথ ফ্রেশনারের চল ছিল না, লবঙ্গ খেলে সেই কাজ ভাল ভাবেই উতরে যেত।

What happens to your body when you chew clove or laung daily

লবঙ্গ খাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৯:১২
Share: Save:

রান্নায় গরমমশলা হিসেবে লবঙ্গ দেওয়ার চল বহু প্রাচীন কাল থেকেই। ঠাকুরমা-দিদিমার পানের বাটাতেও উঁকি মারে এই মশলা। মুখশুদ্ধি হিসেবে জোয়ান কিংবা মৌরির মতো ঘুরতে-ফিরতে মুখে লবঙ্গ দেওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। আগে তো মাউথ ফ্রেশনারের চল ছিল না, মুখের দুর্গন্ধ দূর করার টোটকাই ছিল লবঙ্গ। আবার, মারাত্মক কাশি থেকে রেহাই পেতেও লবঙ্গের চা দারুণ উপকারী। তবে, পুষ্টিবিদেরা বলছেন, এ ছাড়াও রোজ লবঙ্গ খাওয়ার উপকারিতা রয়েছে। জানেন, সেগুলি কী?

১) মুখগহ্বরের স্বাস্থ্য:

মুখের দুর্গন্ধ, মাড়ির সমস্যা থেকে দাঁতের যন্ত্রণা— ঘরোয়া টোটকা হিসেবে লবঙ্গ বেশ কাজের। লবঙ্গের প্রদাহনাশক উপাদান মুখের মধ্যে খারাপ ব্যাক্টেরিয়ার বাড়বাড়ন্ত রুখে দিতে পারে। মাড়ির যে কোনও ধরনের সংক্রমণে লবঙ্গ তেলও কাজে লাগে।

২) হজম ভাল হয়:

হজমের সমস্যা হলেও আয়ুর্বেদে লবঙ্গ ব্যবহারের কথা বলা হয়। লবঙ্গ হজমে সহায়ক উৎসেচকগুলির ক্ষরণ বাড়িয়ে তোলে। গ্যাস, পেটফাঁপার মতো সমস্যা হলেও লবঙ্গ খাওয়া যায়।

What happens to your body when you chew clove or laung daily

নিয়মিত লবঙ্গ খেলে রক্তে শর্করা বশে থাকে। ছবি: সংগৃহীত।

৩) রক্তে শর্করা বশে থাকে:

বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত লবঙ্গ খেলে ডায়াবেটিক রোগীদের রক্তে গ্লুকোজ়ের মাত্রা এবং ইনসুলিন সেনসিটিভিটি— দুই-ই নিয়ন্ত্রণে থাকে। তবে, এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে গেলে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

৪) লিভার ভাল রাখে:

লিভার সুস্থ রাখতেও লবঙ্গের জুড়ি মেলা ভার। অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সমৃদ্ধ লবঙ্গের গুণে ভাল থাকে লিভার। হজমের গোলমাল ঠেকাতে যে হেতু পারদর্শী লবঙ্গ, তাই লিভারের খেয়াল রাখতেও চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন লবঙ্গের উপর।

৫) বাতের ব্যথায়:

লবঙ্গ পেশির ব্যথা-যন্ত্রণা তাড়াতেও ওষুধের মতো কাজ করে। হাঁটুর ব্যথায় কাতর অনেকেই।

বসলে উঠতে পারেন না, উঠলে আবার বসা যন্ত্রণাদায়ক হয়ে ওঠে। এমন সমস্যায় ভুগছেন যাঁরা, লবঙ্গ মুখে রাখলে তাঁরা কিন্তু অনেকটাই স্বস্তি পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Clove Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE