বাড়ির ছিমছাম লবিকে এমন সাজে করে তুলুন মনোরম

সুদীপ ভট্টাচার্য

০৯ অক্টোবর, ২০১৯, ১৭:৩০
শেষ আপডেট: ০৯ অক্টোবর, ২০১৯, ১৭:৪১

দরজা দিয়ে প্রবেশ করার সময়ে যাতে কোনও অসুবিধা না হয়, সে কথা অন্দরসজ্জার সময় প্রতিনিয়ত ভাবনায় রাখতে হয়।


ফ্ল্যাট বা বাড়ির লবিকে সাজিয়ে তোলা বেশ শৌখিন বিষয়। শুধু লবি বাইরের দিকেও হতে পারে আবার ভিতরের দিকেও। ফ্ল্যাটের বাইরের দিকের লবিতে সাধারণত খুব বেশি কিছু করার থাকে না। কারণ একাধিক ফ্ল্যাট থাকে সেখানে। তাও নিজের ফ্ল্যাটের সামনেটা কিংবা সবাই মিলে সেই ফ্লোরের লবিটা কিন্তু বেশ সুন্দর করে সাজিয়ে তোলা যায়। মূল প্রবেশদ্বারের বাইরের দিকে দরজার চার দিকে কাঠ বা প্লাই দিয়ে  চওড়া করে মুড়িয়ে দেওয়া যায়। মূল প্রবেশপথের দরজার বাইরে একটা সুসজ্জিত নেমপ্লেট ফ্ল্যাটের বাইরের চেহারাটাকেই পালটে দেয়।

ফ্ল্যাটের ভিতরের লবিকে সাজিয়ে তোলাও বেশ কঠিন এবং ভাবনার কাজ। সাধারণত লবির চার দিকেই বিভিন্ন ঘরের জন্য প্রবেশ দরজা থাকে। সুতরাং সেই সব দরজা দিয়ে প্রবেশ করার সময়ে যাতে কোনও অসুবিধা না হয়, সে কথা অন্দরসজ্জার সময় প্রতিনিয়ত ভাবনায় রাখতে হয়।

লবির শেষ প্রান্তে কিংবা কোন এক প্রান্তে যেখানে যথেষ্ট পরিমানে জায়গা পাওয়া যায়, যাতায়াতের পথে কোনও প্রবেশ দরজাতেই বাধা সৃষ্টি না হয় এমন জায়গা দেখে সেখানে সাজিয়ে তোলার কথা ভাবা যেতে পারে। এ সব ক্ষেত্রে খুব ভাল কনসোল বানিয়ে ফেলা। কনসোল হচ্ছে এমন একটা আসবাব, যেখানে থাকবে একটি আয়না, ও নীচের দিকে একটি চেস্ট অফ ড্রয়ার। তা হলে প্লাই বা কাঠ দিয়ে একটা প্লাটফর্মের মতো বানিয়ে নেওয়া যায়। নীচের দিকেও বক্সের মতো করে তোলা যেতে পারে। সে সব জায়গায় সুন্দর সাজানোর জিনিস রাখা যেতে পারে। এ ছাড়াও আয়নার চারপাশে ওয়াল পেপার দিয়ে বা আর্টিস্টিক পেন্টিং করে দেওয়া যেতে পারে। অবশ্যই আলোর ব্যবস্থা যেন থাকে। স্পট লাইটে তিন ওয়াটের এলইডি লাইট গোটা তিনেক লাগিয়ে দিতে পারলেই যথেষ্ট আলো হয়ে যায় চারিপাশ।

আরও পড়ুন: গান শুনতে ভালবাসেন? তা হলে বাড়িতে এই ব্যবস্থা করাতে ভুলবেন না​

আরও পড়ুন: ছোট ফ্ল্যাটেও গাছ লাগানো সম্ভব, যদি মানেন এ সব​

খুব বেশি জায়গা না থাকলে একটা ছোট মত ইউনিট বানিয়ে নেওয়া যেতে পারে। ড্রয়ার থাকলে খুব ভাল। উপরে একটি কাচের বড় বাটিতে জল দিয়ে তার মধ্যে ফ্লোটিং ক্যান্ডেল, গোলাপের পাপড়ি দিয়ে রেখে দেওয়া যায়। প্রতি দিনের কাজের ফাঁকে এই ভাসানো মোমিবাতির বাটিতে ফুলের পাপড়ি কিন্তু বেশ লাগবে।

লবিতে পিকচার লাইট দিয়ে ভাল পেন্টিং রেখে দেওয়া যায়। তবে ছবি লাগানোর জন্য একটা বিষয় মাথায় রাখবেন যে ভাল পেন্টিং দূর থেকেই দেখা দরকার, কাছ থেকে দেখলে ছবির সেই মজাটা থাকে না। তাই লবিরে ছবি লাগানোর সময় এই দেখবার দূরত্বের কথাটা মাথায় রাখাও দরকার।