পর্দা ঝোলান ডেকরেটিভ রডে, সুন্দর হোক অন্দর

সুদীপ ভট্টাচার্য

১৯ অক্টোবর, ২০২০, ১৬:১৫
শেষ আপডেট: ১৯ অক্টোবর, ২০২০, ১৬:২৬

ঘরের অন্দরসজ্জার সঙ্গে সামঞ্জস্য রেখে কিনুন রড এবং হোল্ডার।


জানালায় ভারী কটনের পর্দা দৃষ্টিনন্দন। ভারী পর্দা ভেদ করে ঘরে খুব একটা রোদ ঢুকতে পারে না। এতে ঘর অনেকটাই ঠান্ডা থাকে। কটন পর্দা হলে খুব বেশী লেয়ারের দরকার হয় না। বাইরের দিকে লাইনিং দেওয়া থাকলে সরাসরি সূর্যের আলো পর্দার উপরে এসে পড়েও না।ফলে পর্দার রং জ্বলে যাওয়া বা ফিকে হওয়ার সম্ভাবনা কমে। তবে সিন্থেটিক পর্দা লাগালে দুটোলেয়ারে লাইনিং দেওয়া ভাল। এতে পর্দা ভারী হয়, দেখতেও ভালো লাগে। কিন্তু যে কাপড়ের পর্দাই ব্যবহার করুন না কেন, তা ঠিক কী ভাবে টাঙানো হবে- তার উপরে অনেকটা নির্ভর করেপর্দার শোভা।

আজকাল পেলমেট ব্যবহার করে পর্দা লাগানোর চল উঠে গেছে। বরং সোজাসুজি জানলায় রড বা চ্যানেল লাগিয়ে পর্দা ঝোলানো হয় বেশি। চাহিদার দিক থেকে চ্যানেলও তেমন জনপ্রিয় নয়,বরং ডেকরেটিভ রডের কথা বলা যেতে পারে। পর্দা সুন্দর দেখাতে হলে তার রডের দুপাশে হোল্ডারগুলো সুন্দর হওয়া জরুরি। ঘরের অন্দরসজ্জার সঙ্গে সামঞ্জস্য রেখে কিনুন রড এবং হোল্ডার। রড সাধারণত এক ইঞ্চি ব্যাসের হলে ভাল হয় এবংমানের দিক থেকে স্টিলের রড সবচেয়ে উপযোগী। ভালো গেজের স্টিলের রড লাগান। তার দু’দিকে যেমন হোল্ডারের সাপোর্ট থাকবে, তেমনই জানলার মাপ একটু বড় হলে মাঝামাঝি জায়গাতেও একটা সাপোর্টের ব্যবস্থা করলে ভাল।

রডে পর্দা ঝোলানো হয় নানাভাবে। লুপ সিস্টেমে ঝোলাতে পারেন। রিং দিয়েও ঝোলানো যায়। জানালার পর্দা জানালার মাপ থেকে ঝুলে অন্তত ইঞ্চি ছয়েক বড় হলে ভালো। জানালার মাপের নিরিখে প্রায় ডবল চওড়া পর্দার কাপড় লাগে। ধরুন, পাঁচ ফুটের একটা জানলা রয়েছে। তার পর্দার জন্যে তিনটে আলাদা আলাদা পার্ট করা দরকারএবং প্রতিটা পার্ট হবে তিন ফুটের। এতে পর্দায় কুঁচি দেওয়া যায় ঠিক মতো। সমান, টানটান পর্দা দৃষ্টিনন্দন নয়। ঝুলে থাকা পর্দায় যত ভাঁজ, দেখতেওতত সুন্দর লাগে।

আরও পড়ুন: পুরনোকে আসবাবে নতুন স্বাদ অ্যান্টিক অন্দরসজ্জা

পর্দা সুন্দর দেখাতে হলে তার রডের দুপাশে হোল্ডারগুলো সুন্দর হওয়া জরুরি।

আধুনিক পর্দার ব্যবস্থা বেশ আকর্ষণীয়। সেন্সর রিমোট দিয়েও পর্দা লাগিয়ে দেওয়া যায়। তবে সাধারণত রিমোট  ছোট পর্দার ক্ষেত্রে দরকার হয় না। খুব বড় মাপের জানলা হলে বা কোনও প্রয়োজনে বড় পর্দা ব্যবহার করলে রিমোট পর্দা কার্যকরী। ছোট জানালার ক্ষেত্রে হুইল ব্যবহার করা যেতে পারে, যেগুলো পাশে ঝুলে থাকা একটা দড়িতেই ওঠানামা করে। 

আরও পড়ুন: পুজোর আগেই চটজলদি ঘর গোছান, রইল টিপস

তবে পর্দায় রড কতটা দৃষ্টিনন্দন, তার উপরে অন্দরসজ্জা কেমন দেখাবে তা অনেকটাই নির্ভর করে। বাথরুমের অ্যাক্রেলিক বা ভারী প্লাস্টিক পর্দার ক্ষেত্রেও পর্দার রড খুব গুরুত্বপূর্ণ। বেশি গেজের স্টিল রড না হলে বাথরুমের এই পর্দা ঝোলানো খুব অসুবিধার হয়।