ডিসপ্লে ইউনিট কেনার কথা ভাবছেন? মাথায় রাখুন এই সব টিপস!

সুদীপ ভট্টাচার্য

২৯ অক্টোবর, ২০১৯, ১৭:৩৫
শেষ আপডেট: ২৯ অক্টোবর, ২০১৯, ১৭:৪৭

বাড়িতে যে জায়গার বড্ড অভাব! একটা সুন্দর ডিসপ্লে ইউনিট বাড়িতে থাকলেই হবে আপনার সমস্যার সহজ সমাধান।


অন্দরসজ্জার ক্ষেত্রে ডিসপ্লে ইউনিট বেশ প্রয়োজনীয়। শুধু এ জন্য নয় যে ঘরের সৌন্দর্য এতে বেড়ে যায়, তার সঙ্গে সঙ্গে দরকারি অনেক কাজেও লাগে ডিসপ্লে ইউনিট। বেড়াতে গেলে অনেকেই আপনার জন্য ঘর সাজনোর নানান সামগ্রী নিয়ে আসেন। কোথায় সাজিয়ে রাখবেন সেই সব জিনিস? বাড়িতে যে জায়গার বড্ড অভাব! একটা সুন্দর ডিসপ্লে ইউনিট বাড়িতে থাকলেই হবে আপনার সমস্যার সহজ সমাধান।
প্রথমে বলি ডিসপ্লে ইউনিট ঠিক কোথায় হওয়া দরকার। সাধারণত এই আসবাবটি বসবার ঘরে সোফার বিপরীত দেওয়ালে হলে ভাল হয়। সে রকম জায়গা না থাকলে আশপাশের কোনও দেওয়ালে হলেও অসুবিধা নেই। সোফার বিপরীতে হলে সুবিধেটা হচ্ছে এই, আসবাবটি সাজিয়ে তোলার সঙ্গে সঙ্গে এর মধ্যে টিভিটাও রাখা যেতে পারে। বসবার ঘর এবং খাবার ঘর আজকাল সাধারণত কোনও পার্টিশন ছাড়াই একসঙ্গে হয়। ডিসপ্লে ইউনিটে টিভিটা এমন ভাবে রাখা যেতে পারে যাতে সোফা এবং ডাইনিং টেবিল থেকে টিভি সহজে দেখা যেতে পারে।


অনেকে আবার খাবার ঘরে ক্রকারি ক্যাবিনেটের সঙ্গে ডিসপ্লে ইউনিটটি বানিয়ে ফেলেন। লো হাইট ক্যাবিনেটে ক্রকারি সামগ্রীগুলি রাখার পরে তার উপরের দিকে ঘর সাজানোর সুন্দর কিছু সামগ্রী রাখলে দেখতেও বেশ ভাল লাগে।

আরও পড়ুন: ছোট ফ্ল্যাটেও গাছ লাগানো সম্ভব, যদি মানেন এ সব​

এ ছাড়াও লবি চওড়া হলে সেখানে ডিসপ্লে ইউনিট করা যেতে পারে। তবে যেখানেই ডিসপ্লে ইউনিট করা হোক না কেন আলোর ব্যবস্থা যেন থাকে ঠিকঠাক। সাজিয়ে রাখা সামগ্রীর উপরে আলো এসে না পরলে ভালই বা লাগবে কেন?
ডিসপ্লে ইউনিটের ফিনিশ নানা ভাবে হতে পারে। সাধারণত ল্যামিনেশন বা ভিনিয়ার দিয়ে ফিনিশ করা যায়। ডিসপ্লে ইউনিটের পিছনে থাকা দেওয়াল ওয়াল পেপার বা আর্টিস্টিক পেন্টিং দিয়ে ভরিয়ে তোলা যায়।

আরও পড়ুন: গান শুনতে ভালবাসেন? তা হলে বাড়িতে এই ব্যবস্থা করাতে ভুলবেন না​

ডিসপ্লে ইউনিট বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। সাউন্ড সিস্টেম রাখা যেতে পারে এখানে। সারাউন্ডিং সাউন্ড বক্স ছড়িয়ে থাকবে চারপাশের দেওয়ালে কিম্বা ফলস সিলিং-এর ফাঁকে। আর মূল সাউন্ড প্লেয়ারটা থাকবে ডিসপ্লে ইউনিটের নীচের অংশে। এ ছাড়াও ল্যান্ড টেলিফোন থেকে শুরু করে রাউটার, ল্যাপটপ থেকে বাচ্চাদের গেমিং জোন ডিসপ্লে ইউনিটের নীচের অংশে রাখা যেতে পারে।
ডিসপ্লে ইউনিটের উচ্চতা অবশ্যই দরজার উচ্চতা পর্যন্ত যেন হয়। আই লেভেলের উপরে কোনও কিছু না রাখাই ভাল, দেখতে একেবারেই ভাল লাগে না।