দরকারি হোক বা অদরকারি, জিনিস রাখতে বিকল্প নেই দেরাজের

সুদীপ ভট্টাচার্য 

২৯ অক্টোবর, ২০২০, ১২:৫৫
শেষ আপডেট: ২৯ অক্টোবর, ২০২০, ১৩:০৬

দেরাজের ব্যবহার অন্দরসজ্জায় অত্যন্ত গুরুত্বপূর্ণ, কিন্তু আলোচনায় আসে খুব কম।


আলমারি, টেবিল প্রভৃতির মধ্যে অবস্থিত বাক্স বিশেষ- ঠিক এটাই ড্রয়ার বা দেরাজের আক্ষরিক অর্থ। দেরাজের ব্যবহার অন্দরসজ্জায় অত্যন্ত গুরুত্বপূর্ণ, কিন্তু আলোচনায় আসে খুব কম। একটি বাড়ি বা ফ্ল্যাটে ঠিক কতগুলো দেরাজ ব্যবহার করা হয়, সেই সংখ্যাটা অনেক সময়ে গোনাও সম্ভব হয় না। নিত্যব্যবহার্য দরকারি জিনিসপত্র থেকে অদরকারি জিনিসের ভিড় লোকচক্ষুর আড়ালে রাখা- দেরাজের ব্যবহার থাকে দুই ক্ষেত্রেই।  

ধরুন, সদর দরজা দিয়ে ঢুকেই চেস্ট অফ ড্রয়ার। এই ব্যবস্থায় একটা ইউনিটে সারিবদ্ধ ড্রয়ার থাকে। চেস্ট অফ ড্রয়ারের সঙ্গে মিরর কনসোলও ব্যবহার করা যায়। এই চেস্ট অফ ড্রয়ারের ভাবনা কিন্তু আজকের নয়, বহু বছর আগের। সপ্তদশ শতকের মাঝামাঝি চেস্ট অফ ড্রয়ারের আগমন ঘটেছিল ইউরোপে। পরবর্তী সময়ে অন্দরসজ্জায় দারুণ ভাবে সাড়া ফেলেছিল এটি। অত্যন্ত দৃষ্টিনন্দন এবং খুবই দরকারি এই আসবাবটি। 

আরও পড়ুন: পুরনোকে আসবাবে নতুন স্বাদ অ্যান্টিক অন্দরসজ্জা 

বেডসাইড টেবিলের সঙ্গে ড্রয়ারও খুবই কাজের। প্রত্যেকটা বেডসাইড টেবিলে অন্তত একটি বা দু’টি দেরাজ থাকে। ড্রেসিং টেবিলেও তাই। অনেক সময়ে প্রায় পুরোটা টানা ড্রয়ার থাকে, কিছু ক্ষেত্রে আবার অতটা বড় না করে মাঝখানে পার্টিশান দিয়েও দু’থাক ড্রয়ার করা হয়ে থাকে। ওয়ার্ডরোবের ধাপে ধাপে দেরাজ করা হয়। কখনও গোপন দেরাজ, তো কখনও সামনে। মোটকথা বেশ কিছু দেরাজ রাখা হয় বেডরুমের ওয়ার্ডরোবে। এমনকি ওয়ার্ডরোবের স্কার্টিং লেভেলেও ড্রয়ার করা হয়ে থাকে। মূলত নতুন জুতো বা দরকারি কিছু জিনিসপত্র থাকলে এই ড্রয়ারগুলোয় রাখা হয়। 

অন্দরসজ্জায় দেরাজ বা ড্রয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বসার ঘরে সেন্টার টেবিল, কিম্বা সোফার পাশের সাইড টেবিলেও দেরাজ করা হয়ে থাকে। আবার টিভি বা ডিসপ্লে ইউনিট, কিংবা ক্রকারি ক্যাবিনেটের ড্রয়ারগুলো যেমন টানা হয়, তেমনই অনেক কাজেও লেগে যায়। 

রান্নাঘরে দেরাজ খুবই গুরুত্বপূর্ণ। মড্যুলার কিচেনে সে অর্থে বলতে গেলে প্রায় প্রতিটা আন্ডার কাউন্টারে ট্রে লাগানোর জন্যে দেরাজ ব্যবহার করা হয়। এ ছাড়াও রান্নাঘরের নানা জায়গায় নানা আকারের দেরাজ লাগানো হয়। 

আরও পড়ুন: বাজেটের মধ্যেই ঘরের মেকওভার, উৎসবের মরসুমে ঘর সাজানোর চমকে দেওয়া টিপস

অন্দরসজ্জায় দেরাজ বা ড্রয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ। দরকারে-অদরকারে দেরাজ লাগানো হয় ফ্ল্যাটে। এবং আশ্চর্য, তার একটাও কিন্তু ফাঁকা পড়ে থাকে না। এ ছাড়াও ছোট ফ্ল্যাটে ইউটিলিটি ফার্নিচারের ক্ষেত্রে ড্রয়ার বা দেরাজের ব্যবহার বেশ প্রচলিত।