Advertisement
Makeup Hacks

৩ টোটকা: ফাউন্ডেশন মাখানো মেকআপ ব্লেন্ডার নতুনের মতো হবে সহজেই

ত্বকের সঙ্গে ফাউন্ডেশন ভাল করে মিশিয়ে নেওয়ার জন্য অনেকেই স্পঞ্জের মতো নরম ব্লেন্ডার ব্যবহার করেন। তাড়াহুড়োর সময়ে সেই ব্লেন্ডারটি ধোয়ার কথা আর মনে থাকে না।

Beauty Blender

ব্লেন্ডার পরিষ্কার করার টোটকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ২১:৪১
Share: Save:

প্রসাধনীর মান নিয়ে মাথাব্যথার শেষ নেই। কোন সংস্থার কোন প্রসাধনী ভাল, তার মধ্যে কী কী উপকরণ আছে, মেয়াদ কত দিনের— সব যাচাই করে তবেই কেনেন। তবে ত্বকের যত্ন নিতে গেলে শুধু প্রসাধনী নয়, নজর দিতে হয় কিছু আনুষঙ্গিক জিনিসের উপরেও। কাজে বেরোনোর আগে রোজই টুকটাক মেকআপ করতেই হয়। ফাউন্ডেশন হোক বা কনসিলার— ত্বকের সঙ্গে তা ভাল করে মিশিয়ে নেওয়ার জন্য অনেকেই স্পঞ্জের মতো নরম ব্লেন্ডার ব্যবহার করেন। তাড়াহুড়োর সময়ে সেই ব্লেন্ডারটি ধোয়ার কথা আর মনে থাকে না। বাড়ি ফিরে এতটাই ক্লান্ত থাকেন, যে মুখ মেকআপ না তুলতে পারলেই ভাল হয়। এ দিকে, যত দিন যায় ফাউন্ডেশন মাখানো ওই ব্লেন্ডারে জীবাণু সংক্রমণের আশঙ্কাও ততই বাড়তে থাকে। ওই স্পঞ্জটি দিনের পর দিন ব্যবহার করলে ত্বকের বারোটা বাজে। ব্রণের সমস্যা থাকলে এই অভ্যাসের ফল হতে পারে আরও মারাত্মক। কম সময়ে কী ভাবে পরিষ্কার করবেন মেকআপ ব্লেন্ডার? রইল তার হদিস।

১) মাইক্রোওয়েভ অভেনে দু’মিনিটেই স্পঞ্জ পরিষ্কার করে নিতে পারেন। মাইক্রোওয়েভে রাখা যায়, এমন একটি কাপে জল এবং তরল সাবান মিশিয়ে নিন। স্পঞ্জটি যাতে পুরোপুরি ডুবে যেতে পারে, ততটা জল নিন। এ বার এক মিনিটের জন্য কাপটিকে মাইক্রোওয়েভে গরম করে নিন। কাপটি বার করে একটু ঠান্ডা হতে দিন। জল ঠান্ডা হয়ে গেলে স্পঞ্জটি বার করে দেখবেন, সেটি একেবারে পরিষ্কার হয়ে গিয়েছে। ঠান্ডা জলে ধুয়ে সাবান বের করে নিয়ে রোদে ‌শুকিয়ে নিন।

২) একটি পাত্রে অলিভ অয়েলের সঙ্গে তরল সাবান মিশিয়ে নিন। সেই মিশ্রণে স্পঞ্জটি বেশ কিছু ক্ষণ ভিজিয়ে রাখুন। তার পর এই মিশ্রণ থেকে তুলে জলের তলায় রেখে সেটিকে ভাল করে পরিষ্কার করে নিন।

৩) মেক আপের স্পঞ্জ পরিষ্কারের সবচেয়ে ভাল পন্থা হল সেটিকে সাবানজলে ভিজিয়ে রাখা। একটি পাত্রে গরম জল নিয়ে, তাতে সামান্য সাবান দিয়ে আধ ঘণ্টা স্পঞ্জগুলি ডুবিয়ে রাখুন। আধ ঘণ্টার পর, স্পঞ্জ থেকে জল বার করে নিন এবং স্বাভাবিক তাপমাত্রার জলে ভাল করে ধুয়ে নিন এবং ফের ব্যবহার করার আগে সেটিকে পুরোপুরি শুকিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Hacks Blender Makeup Kit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE