Advertisement
Anindita Bose

ছিলেন অভিনেত্রী, হয়ে গেলেন পোশাকশিল্পী! জামাকে ক্যানভাস বানিয়েছেন অনিন্দিতা বসু

ছবি আঁকার হাত বরাবরই ছিল। তা দিয়েই তৈরি করছেন নতুন পোশাক। মুম্বই থেকে ফোনে নতুন কাজ নিয়ে আনন্দবাজার অনলাইনের সঙ্গে কথা বললেন অনিন্দিতা বসু।

Actress Anindita Bose starts working as a fashion designer

নিজের আঁকা টি-শার্ট পরে অভিনেত্রী অনিন্দিতা বসু। —নিজস্ব চিত্র।

সুচন্দ্রা ঘটক
শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ০৯:৪৪
Share: Save:

বহু বছর ধরে অভিনয় করছেন। সে কাজ খুবই পছন্দের। কিন্তু সঙ্গে যে আরও একটি ভাল লাগার জায়গা আছে অনিন্দিতা বসুর, তা অনেকেরই জানা ছিল না। ছবি আঁকেন তিনি। খুবই মন দিয়ে। করোনার সময়ে অনেকেরই যেমন নিজেকে নতুন করে খুঁজে পাওয়ার অভিজ্ঞতা হয়েছে, তেমন হয়েছে তাঁরও। নতুন করে ছবি আঁকায় মন দেন। নতুন দিগন্ত খুলে যায়। সেই সব ছবি এখন আর এক ধরনের পেশার দিকে এগিয়ে নিয়ে গিয়েছে।

‘গানের ওপারে’, ‘পাতাল লোক’-এর মতো জনপ্রিয় সিরিজ়ে কাজ করা অনিন্দিতা এখন পোশাকশিল্পীও। এপ্রিল মাসের শুরু থেকে তাঁর তৈরি টি-শার্ট পাওয়া যাচ্ছে অনলাইনে। ইনস্টাগ্রামের মাধ্যমে চলছে কাজ। কিন্তু তাঁর টি-শার্ট শুধু নতুন পেশার সন্ধান দেয়নি অভিনেত্রীকে, দিয়েছে নিজের শৈল্পিক চেতনাকে আর এক ভাবে তুলে ধরার জায়গা। সাদা, কালো, নীলের মতো রকমারি রঙের সব ক’টি টি-শার্টে রয়েছে অনিন্দিতার আঁকা ছবি। মুম্বই থেকে ফোনে আনন্দবাজার অনলাইনের সঙ্গে কথা বললেন নতুন কাজ নিয়ে। অনিন্দিতা বলেন, ‘‘আগে তো অনেক আঁকতাম। তার পরে অভিনয় করতে শুরু করি। সেই থেকে এতই ব্যস্ততা গিয়েছে যে, আর সে ভাবে মন দেওয়া হত না। করোনার সময়ে সকলেই হারিয়ে যাওয়া অভ্যাস খুঁজে পাওয়ার চেষ্টা করছিলেন। আমিও করলাম। তার পর থেকে আর ছাড়িনি।’’ সেই অভ্যাসকে আরও উস্কে দিতে এ বার ফ্যাশন ডিজ়াইনিংও শুরু করেছেন। টি-শার্টে থাকবে তাঁরই আঁকা ছবি!

Actress Anindita Bose starts working as a fashion designer

‘টুথপরী’ সিরিজ়ে অভিনেত্রী অনিন্দিতা বসু। —নিজস্ব চিত্র।

অনিন্দিতা যে এমন নতুন কাজ শুরু করেছেন, তা দেখে তাঁর সিনেমা জগতের সহকর্মীরাও বেশ খুশি। শুভশ্রী গঙ্গোপাধ্যায় থেকে দামিনী বসু— নানা জনেই উৎসাহ জুগিয়েছেন তাঁকে। এখন আপাতত আট রকম জামা তৈরি করে বিক্রি করছেন অনিন্দিতা। জানাচ্ছেন, আগামী দিনে আরও বড় বড় পরিকল্পনা আছে। তিনি বলেন, ‘‘ইচ্ছা আছে আরও নানা রকমের কাজ করব। ক্রপ টপ, শার্টে ছবি আঁকা শুরু করব কিছু দিনেই। শীতের আগে সোয়েট শার্টও বানাব।’’ যাত্রা শুরু হয়েছে সবে। এখন সমাজমাধ্যমই ব্যবসার জন্য ভরসা। আগামী দিনে নিজের ওয়েবসাইট তৈরি করারও ইচ্ছা আছে অনিন্দিতার। যাতে সেখানেই সকলে দেখে নিতে পারেন তাঁর কাজ। কেনাকাটাও করা যাবে সেখান থেকে।

Actress Anindita Bose starts working as a fashion designer

সাদা টি-শার্টে অনিন্দিতার আঁকা ছবি। —নিজস্ব চিত্র।

১৬ বছর ধরে অভিনয় করছেন অনিন্দিতা। এখন রীতিমতো ব্যস্ত অভিনেত্রী তিনি। মুম্বই থেকে কলকাতা, সব জায়গায় কাজ করছেন। সবে শেষ করছেন নতুন সিরিজ় ‘মিথ্যা’-র কাজ। আসছে নতুন একটি বাংলা ছবিও। কিছু দিনেই আবার বিদেশ যেতে হবে আরও একটি নতুন ছবির শুটিং শুরু করতে। তার মধ্যে আবার অভিনয়ের বাইরে গিয়ে অন্য কাজ? এত কিছু সামলাচ্ছেন কী করে? অভিনেত্রীর উত্তর, ‘‘অনেকে ভাবেন বয়স বাড়ার সঙ্গে কাজ ও ভাবনার ক্ষমতা কমে। আমি সে সবে বিশ্বাস করি না। যত নতুন কাজ করব, তত ভাল থাকব।’’ অনিন্দিতা জানান, ফাইন আর্টসে স্নাতক তিনি। নিজের লেখাপড়ার জায়গাটা কি একেবারেই ছেড়ে দেওয়া যায়! তাই নতুন করে পুরনোকে আগলে নিয়েছেন অনিন্দিতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE