ত্বকের যত্নে এ সব অবহেলা করলে কিন্তু বিপদে পড়বেন

শর্মিলা সিংহ ফ্লোরা

২৩ অক্টোবর, ২০১৮, ১১:৫৯
শেষ আপডেট: ২৩ অক্টোবর, ২০১৮, ১২:০৫

পুজোর আগে হোক বা পুজোর পরে, ত্বককে ভাল রাখার জন্য ডিপপোর ফেশিয়াল করা কিন্তু অনিবার্য।


দুর্গাপুজো শেষ হয়ে গেলেও পুজোর মরসুমের কিন্ত এখানেই সমাপ্তি নয়। দুর্গাপুজোর পাঁচ দিন বেশ সেজেগুজে ঘুরে বেরিয়েছেন। আবার সামনেই আসছে লক্ষ্মীপুজো ও দীপাবলি। যদি রোজের সাজগোজের মাঝেই ত্বকের পর্যাপ্ত যত্ন না নেন, তা হলে কিন্তু ক্ষতির প্রভাব হতে পারে সুদূরপ্রসারি।

তাই সময় বের করে যত্ন নিন আপনার ত্বকের। পুজোর আগে হোক বা পুজোর পরে, ত্বককে ভাল রাখার জন্য ডিপপোর ফেশিয়াল করা কিন্তু অনিবার্য। এর ফলে ত্বকে জমে থাকা ক্ষতিকারক ধূলিকণা যেমন দূর হয়, তেমনই ত্বকে আনে উজ্জ্বলতা।

স্ক্রাবিং করাও খুবই জরুরি। তা বলে স্ক্রাবিং করার সময় অতিরিক্ত ঘষবেন না যেন। অতিরিক্ত ঘষলে ত্বক লাল হয়ে গিয়ে র‌্যাশের সমস্যায় পড়তে পারেন।পুজোর এই সময়টায়আবহাওয়া বদলাচ্ছে। তাই ঠিকঠাক ময়শ্চারাইজার ব্যবহার করা খুবই জরুরি। নিজের ত্বক অনুযায়ী বেছে নিন ময়েশ্চারাইজার ও ব্যবহার করুন নিয়মিত।

আরও পড়ুন: পুজোর পর হজমের সমস্যা থেকে দূরে থাকুন এ সব উপায়ে​

ত্বককে সুস্থ রাখতে ব্যবহার করুন ঘরোয়া পদ্ধতি। ঘরেই তৈরি করে নিন ফেস প্যাক। হলুদ, মধু বা দুধের সর ব্যবহার করতে পারেন টোনার হিসেবে। ট্যানের সমস্যা দূর করতে ব্যবহার করতে পারেন টম্যাটো, লেবু কিংবা দই। পদ্মফুলের রেণু বেটে মুখে লাগালেও পাবেন বিভিন্ন ত্বকের সমস্যা থেকে মুক্তি।

তবে শুধু ফেস প্যাক বা স্ক্রাবার দিয়ে ত্বকের যত্ন নিয়েই কিন্তু আপনার দায়িত্ব শেষ নয়। তার জন্য আনতে হবে খাওয়ার অভ্যাসে পরিবর্তন। আমার পরামর্শ, খুব বেশি মশলাবার খাবার এড়িয়ে চলুন। জল খান প্রচুর পরিমাণে। টক জাতীয় ফল থাকুক রোজের ডায়েটে।

আরও পড়ুন: পুজোয় প্রচুর জাঙ্ক ফুড খেয়েছেন? মেদ সরাতে পাতে নিন এই খাবার​

যতই যা করুন, মেকআপে যদি ভাল গুণগত মানের প্রোডাক্ট ব্যবহার না করেন, তা হলে কিন্তু নিজেই দায়ী হবেন ত্বকের ক্ষতির জন্য। তাই ত্বকের উপযুক্ত বিদেশি ব্র্যান্ড বা ভাল মানের মেকআপ কিটই ব্যবহার করুন। সস্তায় বাজিমাত করতে গেলে কিন্তু পস্তাবেন।

Community guidelines
Community guidelines