পুজোয় বেড়াতে যাচ্ছেন? গোছগাছে মেনে চলুন এ সব নিয়ম

নিজস্ব প্রতিবেদন

১৪ সেপ্টেম্বর, ২০১৯, ১৬:০১
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ১৩:৪১

বেড়াতে যাচ্ছেন? কীভাবে গোছাবেন ব্যাগ? জেনে নিন


জেরম কাফকা জেরমের ‘প্যাকিং’ গল্পের মতোই বাস্তবেও প্যাকিং বিষয়টা যথেষ্ট দুরূহ ও জটিল বলে মনে করেন অনেকেই। বেড়াতে বেরনোর মজায় খানিক টেনশন মিশিয়ে দিতে পারে প্যাকিংয়ের ভয়!

আগে থেকেই সেরে রেখেছেন সমস্ত বুকিং। গাড়ি, ট্রেন বা বিমানের টিকিট, সবই কাটা। তবু মুক্ত বিহঙ্গ হতে পারছেন কই? উদ্বেগ শুধু বাড়িয়ে তোলে গোছগাছ পর্ব। এ থেকে মানসিক ভাবে কিছুটা মুক্তি পেতে চাইলে কখনওই বেড়াতে যাওয়ার আগের দিনের জন্য ফেলে রাখবেন না এই ঝকমারি কাজ। বরং দিন কয়েক আগে থেকেই শুরু করে দিন তা। নইলে হুড়োহুড়িতে বাদ পরে যেতে পারে আপনার প্রয়োজনীয় কিছু জিনিসপত্র।

অনেক সময় লাগেজ প্যাক করার সময় আমাদেরই কিছু ভুলে বাদ পড়ে যায় অনেক কিছু। একটু সচেতন হয়ে এ সব এড়িয়ে চললেই আর প্যাকিংয়ের খুঁত থাকবে না। কিছু বিষয় মেনে চললেই প্যাকিং পর্ব হয়ে উঠতে পারে সুখকর ও নিখুঁত। কেমন করে তা পারবেন? রইল টিপস।

আরও পড়ুন: অনলাইনেই কিনছেন পুজোর উপহার? এ সব না মানলে ঠকে যেতে পারেন

সুটকেসে ভরে নিন প্রয়োজনীয় সামগ্রী

  • বেড়াতে যাওয়ার এক সপ্তাহ আগেই বানিয়ে ফেলুন একটি প্যাকিং তালিকা। লাগেজ গোছানোর সময় যেগুলি সুটকেসে ইতিমধ্যেই ভরে ফেলেছেন, তালিকা থেকে কেটে দিন তাদের। এই উপায় মেনে চললে ভুলবেন না কোনও জিনিসই।

  • বিমান সফরে ব্যাগের ওজনের দিকে বিশেষ নজর রাখুন। বাড়তি ওজন হলেই দিতে হবে অতিরিক্ত ব্যাগেজ ফি। সে ক্ষেত্রে সুটকেস প্যাকিং করার পর ওজন করে নিতে ভুলবেন না।

আরও পড়ুন: মেদ ঝরাতে সাপ্লিমেন্ট নয়, ভরসা রাখুন ব্যায়ামেই!

  • ব্যাগ গোছানোর সময় জামাকাপড়গুলো ভাঁজ করে রাখবেন না। এতে সুটকেস অল্পতেই ভরে যায়। শার্ট, টপ, জিনস, কুর্তির মতো জামাগুলো রোল করে সুটকেসে ভরুন। ভাঁজ পরার ভয় থাকলে সেই কাপড় জামা একেবারে উপরের জায়গায় রাখুন।

  • আপনার জুতোজোড়া পরিষ্কার জামাকাপড়ের সঙ্গে মাখামাখি করবে, এমনটা নিশ্চয়ই চাইবেন না আপনি। তাই জুতো ব্যাগে ভরার আগে ভাল করে পরিষ্কার করে শু-ব্যাগে অথবা শাওয়ার ক্যাপে ভরে ফেলুন। এতে যত্নে থাকবে আপনার সাধের জামাকাপড়, জুতো সবই।

  • ভ্রমণের সময় অযথা সুটকেস ভারী করবেন না। একটা বটম বা প্যান্টের সাথে এক জোড়া টপ, শার্ট বা আপার ফোল্ড করে ব্যাগে ভরুন। বেড়াতে যাওয়ার সময় অবশ্যই গাঢ় রঙের বটম নিয়ে যান।

  • বেড়ানোর সময় অনেক ক্ষেত্রে সুটকেসে একটা ভ্যাপসা গন্ধ হয়ে যায়। ন্যাপথলিন বা ড্রায়ার সিট অবশ্যই ভরে রাখুন।

  • আপনার বাথরুম কিটের যাবতীয় সরঞ্জাম একটা স্বচ্ছ পাউচ ব্যগে ভরে তবেই স্যুটকেসে রাখুন। এতে প্রয়োজনের সময় সহজেই কাজের জিনিসটি হাতের কাছেই পেয়ে যাবেন।