Advertisement
Kitchen Hacks

কড়াইয়ের পোড়া দাগ তুলতে ঘেমে স্নান করতে হবে না, ৩ টোটকা জানলেই বাসন আবার ঝকঝকে হবে

রান্না করার পর কড়াই থেকে পোড়া দাগ তোলা কিছু ক্ষেত্রে ভয়ঙ্কর হয়ে পড়ে। গরমে সেই কষ্ট দ্বিগুণ হয়ে যায়। ঘষতে ঘষতে হাতে ব্যথা হয়ে যায়।

Three easy tips and tricks to clean burnt utensils

কড়াই থেকে পোড়া দাগ উঠবে সহজে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ২০:০৯
Share: Save:

গরমে বেশি ক্ষণ হেঁশেলে থাকতে ভাল লাগছে না। রান্না করতে করতেই ঘরে ঢুকে পাখার তলায় বসে পড়ছেন। ঘরে এসি চললে তো কথাই নেই! এক বার বসে পড়লে আর উঠতে ইচ্ছে করে না। আর এই করতে গিয়েই কড়াই পুড়ে একাকার। রান্না করতে গিয়ে কড়াইয়ের তলা ধরে যাওয়া কিংবা ঝোল শুকিয়ে খাবার পুড়ে যাওয়ার ঘটনা নতুন নয়। কিন্তু রান্না করার পর কড়াই থেকে পোড়া দাগ তোলা কিছু ক্ষেত্রে ভয়ঙ্কর হয়ে পড়ে। গরমে সেই কষ্ট দ্বিগুণ হয়ে যায়। ঘষতে ঘষতে হাতে ব্যথা হয়ে যায়। গরমে ঘেমে নেয়েও সেই দাগ তোলা যায় না। তবে, অনেকেই হয়তো জানেন না কম পরিশ্রমে, ঘরোয়া উপায়ে কড়াই থেকে পোড়া দাগ তোলার উপায় আছে।

১) টম্যাটো সস:

গুড় দিয়ে আমের চাটনি রাঁধতে গিয়ে যদি সাধের স্টিলের কড়াই পুড়ে যায়, তা থেকে দাগ তোলা কঠিন হয়ে পড়ে। তবে, উপায় একটা আছে। ফ্রিজে নিশ্চয়ই টম্যাটো সস্‌ আছে? কড়াইতে টম্যাটো সস্‌ মাখিয়ে রেখে দিন। শুকিয়ে গেলে বাসন মেজে ফেলুন। স্টিলের কড়াই নতুনের মতো ঝকঝক করবে।

২) লেবুর রস:

লেবু যে কোনও ধরনের দাগ তুলতে সহায়তা করে। খাবারের দাগ লাগা পোড়া কড়াইতে জল নিয়ে লেবু সেদ্ধ করতে দিন। লেবু এতটাই ফোটাতে হবে যে, কড়াইতে লেগে থাকা খাবারের উপাদানগুলো যেন ভেসে ওঠে। এ বার বাসন মাজার সাবান দিয়ে পরিষ্কার করুন।

৩) বেকিং সোডা এবং নুন:

নুনের মধ্যে রয়েছে স্ক্রাবিংয়ের উপাদান। তার সঙ্গে মিশিয়ে নিন বেকিং সোডা। কড়াইতে এই মিশ্রণ ছড়িয়ে যেমন ভাবে বাসন মাজেন, মেজে ফেলুন। মিনিট পনেরো এই ভাবে রেখে দিন। তার ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks Utensils
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE