Advertisement
Clothes Washing Tips

কাচার পরেও পোশাক থেকে ঘামের গন্ধ যাচ্ছে না? কোথায় ভুল হচ্ছে জানেন?

ডিটারজ়েন্ট দিয়ে কাচার পরেও পোশাক থেকে এমন গন্ধ বেরোনো মানে, গোটা পরিশ্রমটাই জলে চলে যাওয়া। কিন্তু কোন ভুলে এমন হচ্ছে সেটা জানেন কি?

Why your clothes are Smelly after Washing

কাচার পরেও পোশাকের গন্ধ যাচ্ছে না কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৯:৩৭
Share: Save:

সপ্তাহভর অফিস, বাড়ি আর বাইরের কাজ সামলে জামাকাপড় কাচার সময় পাওয়া যায় না। সাত দিনের একরাশ জামাকাপড় জমা হতে থাকে। অনেকেরই ছুটির দিনের প্রথম কাজ হয় সেগুলি কেচে ফেলা। ওয়াশিং মেশিনে কেচে, ধুয়ে ছাদে মেলেও দেওয়া হল। কিন্তু বিকালে শুকনো জামাকাপ়ড় তুলতে গিয়ে নাকে এসে লাগে দুর্গন্ধের ঝাপ্টা। ডিটারজ়েন্ট দিয়ে কাচার পরেও পোশাক থেকে এমন গন্ধ বেরোনো মানে, গোটা পরিশ্রমটাই জলে চলে যাওয়া। কিন্তু কোন ভুলে এমন হচ্ছে সেটা জানেন কি?

১) অনেকেরই বদ্ধমূল ধারণা যে, বেশি সাবান দিলেই দারুণ পরিষ্কার হয় পোশাক। তা কিন্তু একেবারেই নয়। বরং বেশি সাবান দিয়ে কাচলে কোনও লাভই হয় না। পোশাক নষ্ট হয় তো বটেই, সেই সঙ্গে অত্যধিক সাবান দিলে পোশাক থেকে দুর্গন্ধ বেরোয়। তাই কখনওই কাচার সময়ে একগাদা সাবান ব্যবহার করবেন না।

২) কাচার পরেই শুকোতে না দিলে পোশাকে গন্ধ হয়। পরে মেলবেন ভেবে কাচার পর পোশাক বালতিতেই রেখে দেন অনেকে। দীর্ঘ ক্ষণ ভিজে থাকার ফলে পোশাকে একটা গন্ধ তৈরি হয়। তার পর রোদে দিয়ে খটখটে করে শুকিয়ে নিলেও পোশাকের গায়ে সেই গন্ধ লেগেই থাকে। তাই পরিশ্রম পণ্ড হোক, তা না চাইলে কাচার পর কষ্ট হলে ভিজে পোশাক টানটান করে রোদে মেলে দিন

Why your clothes are Smelly after Washing

কাচার পরেই শুকোতে না দিলে পোশাকে গন্ধ হয়। ছবি: সংগৃহীত।

৩) ওয়াশিং মেশিনে জামাকাপড় কাচেন অধিকাংশেই। তাতে সময়ও খানিকটা বাঁচে। আবার পরিশ্রমও কম হয়। একসঙ্গে অনেকগুলি জামাকাপড় কাচাও যায়। কিন্তু তাই বলে দীর্ঘ ক্ষণ মেশিনের মধ্যে জামাকাপড় দিয়ে রাখবেন না। কাচার পরেও পোশাকের গন্ধ হওয়ার এটি অন্যতম একটি কারণ। মেশিনের ভিতরে বেশি ক্ষণ রাখলে অনেক সময়ে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে পোশাকে। সেগুলি থেকে একটা গন্ধ হয়। তাই কাচা হয়ে গেলেই সঙ্গে সঙ্গে বার করে নিন। দরকার হলে ওয়াশিং মেশিনে কেচে রোদে শুকিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

clothes Washing Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE