Advertisement
Fan Cleaning Tips

গরমে মাথার উপর পাখা ঘুরতে ঘুরতে থেমে যেতে পারে, যদি ৩ উপায়ে পরিষ্কার না করেন

অনেক সময় ফ্যানের ব্লেডের গায়ে ধুলো জমে যায়। সেই জন্য ফ্যানের গতিও কমে যায়। গায়ে হাওয়া লাগে না। তবে তিন উপায় জানা থাকলে ফ্যান পরিষ্কার করতে বেগ পেতে হবে না।

গরমে ফ্যানের যত্ন নিন।

গরমে ফ্যানের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৮:০২
Share: Save:

উত্তাপের পারদ ক্রমশ ঊর্ধ্বগামী। গ্রীষ্মের দাপটে অতিষ্ঠ শহর থেকে শহরতলি। চড়া রোদ আর ঘামে ভেজা শরীর নিয়ে সকলেই নাজেহাল। বাড়ি ফিরে স্বস্তি পেতে এক মুহূর্ত দেরি না করে শীতাতপনিয়ন্ত্রিত ঘরে ঢুকতে পারলেই শান্তি। কিন্তু অনেকেই বাড়িতে এসি ব্যবহার করেন না। সে ক্ষেত্রে মাথার উপর সিলিং ফ্যানই ভরসা। কিন্তু যন্ত্র তো আর স্থান, কাল, পরিস্থিতি অনুযায়ী খারাপ হয় না। যে কোনও সময় বিগড়ে যেতে পারে। তবে অনেক সময় ফ্যানের ব্লেডের গায়ে ধুলো জমে যায়। সেই জন্য ফ্যানের গতিও কমে যায়। গায়ে হাওয়া লাগে না। তবে তিন উপায় জানা থাকলে ফ্যান পরিষ্কার করতে বেগ পেতে হবে না।

১) বাড়িতে বালিশের বাতিল ঢাকনা আছে? থাকলে ফ্যান পরিষ্কারের কাজটি অনেক সহজ হয়ে যাবে। বালিশের ঢাকনার ভিতরে পাখার ব্লেড ঢুকিয়ে নিন। তার পর ঢাকনার মুখ চেপে ধরে হালকা করে নিজের দিকে টেনে নিয়ে আসুন। দু’বার এটি করলেই ব্লেডগুলি পরিষ্কার হয়ে যাবে।

২) ফ্যানের ব্লেডের উপর ময়লা খুব পুরু হয়ে জমে থাকে। ফলে মুছলেও সব সময় পরিষ্কার হতে চায় না। তাই প্রথমে জলে ডিটারজেন্ট গুলে তার সঙ্গে অল্প খাবার সোডা মিশিয়ে নিন। সুতির কাপড় এই মিশ্রণে ভিজিয়ে ফ্যানের ব্লেড মুছে নিন। ফ্যান ঝকঝকে হবে।

৩) অনেকেই শুকনো কাপড় দিয়ে ফ্যানের ব্লেড পরিষ্কার করেন। এতে ময়লা কিন্তু পরিষ্কার না-ও হতে পারে। তার চেয়ে কাপড় কাচার সাবান জলে ভিজিয়ে নিয়ে ফ্যান মুছুন। দেখবেন, সহজেই পরিষ্কার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE