Advertisement
Shoe Cleaning Hacks

পছন্দের সাদা রঙের স্নিকার্স থেকে নোংরা দাগ তুলবেন কী ভাবে?

পায়ের পাতায় ঘাম হলেও চলাফেরা করতে সুবিধা হবে, তাই নিত্য দিন স্নিকার্স পরা যেন অভ্যাসে দাঁড়িয়ে গিয়েছে। কিন্তু সেই সাধের জুতোয় দাগ লাগলে কী করবেন?

Keep your white sneakers sparkling with these cleaning tips

সাদা স্নিকার্স পরিষ্কার করার টোটকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ২০:২৪
Share: Save:

আঁটসাট ‘বডিকন’ পোশাক হোক বা একেবারে সাবেক শাড়ি। ফ্যাশনে স্নিকার্স এখন ‘ইন’। দীর্ঘ ক্ষণ হাঁটাহাঁটি কিংবা দাঁড়িয়ে কাজ করার ক্ষেত্রে পায়ের আরাম প্রয়োজন। ফ্যাশনের পাশাপাশি পায়ের যত্ন নিতেও সাহায্য করে এই ধরনের জুতোগুলি। তাই পায়ের পাতায় ঘাম হলেও নিত্য দিন স্নিকার্স পরা যেন অভ্যাসে দাঁড়িয়ে গিয়েছে। বাসে-ট্রেনে যাতায়াত করলে সাধের সেই সাদা জুতোয় নোংরা লাগতেই পারে। বাড়ি ফিরে তা ধুয়ে ফেলতে পারলে সবচেয়ে ভাল হয়। কিন্তু রোজ তা সম্ভব হয় না। সে ক্ষেত্রে কী করণীয়?

১. সাদা জিনিসে নোংরা লাগলে তা বেশি ক্ষণ ফেলে না রাখাই ভাল। তাই হাতের কাছে ভিজে কাপড় বা ওয়াইপ্‌স থাকলে সঙ্গে সঙ্গে মুছে নেওয়ার অভ্যাস করতে পারেন। পুরো দাগ না উঠলেও জুতোর মধ্যে দাগ ধরে যাওয়ার আশঙ্কা কমবে।

২. জুতোর খাঁজে খাঁজে নোংরা জমে গেলে তা পরিষ্কার করার জন্য নরম ‘ব্রিসল্‌স’ যুক্ত ব্রাশ ব্যবহার করতে পারেন। স্নিকার্স পরিষ্কার করার ক্ষেত্রে ধাতুর ‘ব্রিসল্‌স’ দেওয়া ব্রাশ কিন্তু ব্যবহার করা যাবে না।

৩. জলের সঙ্গে অল্প ‘বডিওয়াশ’ বা ‘ডিশওয়াশ’ মিশিয়ে একটি দ্রবণ তৈরি করে রাখতে পারেন। বাড়ি ফিরে ওই দ্রবণে দাঁত মাজার নরম ব্রাশ ডুবিয়ে জুতোর দাগ লাগা অংশ হালকা করে ঘষে নিন।

Keep your white sneakers sparkling with these cleaning tips

সাদা জিনিসে নোংরা লাগলে তা বেশি ক্ষণ ফেলে না রাখাই ভাল। ছবি: সংগৃহীত।

৪. উপরে দেওয়া সব টোটকাতেও যদি কাজ না হয়, তখন জুতোর দাগ লাগা অংশে সরাসরি হোয়াইট ভিনিগার দিয়ে রাখুন। কিছু ক্ষণ ওই অবস্থায় রেখে দিন। হালকা হাতে ব্রাশ দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।

৫. বেকিং সোডার সঙ্গে জল দিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। দাগ লাগা অংশে ওই মিশ্রণ মাখিয়ে রেখে দিন ১৫-২০মিনিট। তার পর হালকা করে ঘষে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shoe Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE