Advertisement
How to manage Oily Skin

গরমে মুখে কিছুই মাখতে পারছেন না? মুখের অতিরিক্ত তেলতেলে ভাব কাটাবেন কী ভাবে?

ত্বকের ধরন বুঝে মেকআপ প্রসাধনী কিনলেও তা বেশি ক্ষণ টিকছে না। রোদে, ঘামে সেবাম গ্রন্থিগুলি আরও বেশি সক্রিয় হয়ে উঠেছে। মুখের তেলে সবই ধুয়ে যাচ্ছে।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ২৩:০৪
Share: Save:

মুখ যেন তেলের খনি। গরমকালে সেই খনি যেন আরও ভরভরন্ত হয়ে ওঠে। সারা দিনে তিন-চার বার ফেসওয়াশ দিয়ে মুখ ধুলেও নিস্তার নেই। কিছু ক্ষণের মধ্যেই মুখ আবার তেলতেলে হয়ে যাচ্ছে। জেল বেস্‌ড প্রসাধনীও বেশি ক্ষণ সুরক্ষা দিতে পারছে না। সবই গলে, ধুয়ে যাচ্ছে। রোজ না হলেও মাঝে মধ্যে মেকআপ করতে হয়। ত্বকের ধরন বুঝে মেকআপ প্রসাধনী কিনলেও তা বেশি ক্ষণ টিকছে না। রোদে, ঘামে সেবাম গ্রন্থিগুলি আরও বেশি সক্রিয় হয়ে উঠেছে। তবে, রূপটানশিল্পী শেহনাজ় হুসেন বলছেন, এই সময়ে বারে বারে ফেসওয়াশ দিয়ে মুখ ধুলেই হবে না। সঙ্গে কয়েকটি টোটকাও মেনে চলতে হবে।

১) মাড প্যাক:

মুখের অতিরিক্ত তেল শুষে নিতে পারে মাড প্যাক। এই প্যাকের মূল উপাদান হল কেয়োলিন ক্লে। ত্বকের ধরন বুঝে ভাল মানের মাড প্যাক কিনে নেওয়া যেতে পারে। আবার, গোলাপ জল দিয়ে মাড পাউডার গুলে প্যাক বানিয়ে নেওয়া যেতে পারে। চোখ এবং ঠোঁটের মতো স্পর্শকাতর অংশগুলি বাদ দিয়ে প্যাক মাখতে হবে। শুকোনো পর্যন্ত অপেক্ষা করে হালকা গরম জলে ধুয়ে নিলেই তৈলাক্ত ত্বকের সমস্যা অনেকটা দূর হবে। তবে, মাখার আগে অবশ্যই প্যাচ টেস্ট করে নিতে ভুলবেন না।

২) ফেস ওয়াইপ্‌স:

মুখে ঘন ঘন ফেসওয়াশ ব্যবহার করলে ত্বকের কিছু কিছু অংশ শুষ্ক হয়ে পড়তে পারে। স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রে যা অনেক সময়ে সমস্যা তৈরি করে। তাই মুখ ধোয়ার পরিবর্তে ওয়েট টিস্যু দিয়ে মুখ মুছে নেওয়া যেতে পারে। অতিরিক্ত তেল নিয়ন্ত্রণে থাকবে।

৩) টোনার:

ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর এবং ময়েশ্চারাইজ়ার মাখার আগে অনেকেই মুখে টোনার স্প্রে করেন। ওপেন পোর্‌স বন্ধ করা, ত্বক টান টান করার পাশাপাশি ত্বকের সেবাম ক্ষরণও নিয়ন্ত্রণ করে এই প্রসাধনী। ত্বকের পিএইচের ভারসাম্য রক্ষা করতেও সাহায্য করে এই টোনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oily Skin Skin care Summer Care Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE